পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ঘরোয়া উপকরণে সুন্দর থাকুন

রূপচর্চা থেকে শুরু করে সুস্থ ও সুন্দর থাকতে ধনেপাতা, তুলসী পাতা, চন্দন ও হলুদ বাটা এই উপকরণগুলোর কোনও বিকল্প নেই। তাই সুন্দর ও সুস্থ থাকার জন্য ব্যবহার করতে পারেন এই ঘরোয়া উপকরণগুলো।

ঘরোয়া উপকরণে সুন্দর থাকুনঃ

কাঁচা হলুদ
রূপচর্চার অন্যতম উপাদান হিসেবে প্রাচীন কাল থেকেই হলুদের কদর অনেক বেশি। কাঁচা হলুদবাটা, বেসন, চালের গুঁড়ো, টক দই মিশিয়ে বাড়িতে স্ক্রাবার তৈরি করতে পারেন। সপ্তাহে তিন দিন মুখে লাগান। শুকিয়ে গেলে হালকা হাতে ঘষে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল ও মসৃণ হবে। ব্রন বা ফোড়ার দাগ দূর করতে কাঁচা হলুদ ও নিমপাতা বাটা মিশিয়ে লাগান। দাগ আস্তে আস্তে মিলিয়ে যাবে।

চন্দন
চন্দন, মুলতানি মাটি ও গোলাপজল মিশিয়ে মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। নিয়মিত লাগালে বলিরেখা কমে যাবে ও ত্বকও অনেক বেশি উজ্জ্বল হবে। অ্যাকনে দূর করতেও চন্দন অনেক ভাল কাজ করে। এক চামচ চন্দন গুঁড়ো, ডিমের সাদা অংশ ও পাতিলেবুর রস মিশিয়ে অ্যাকনের উপর নিয়মিত লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। কয়েকদিনের মধ্যেই তফাত বুঝতে পারবেন।

তুলসী পাতা
বয়স বাড়লে অনেক সময় চামড়া কুঁচকে যায়। এই সময় তুলসী পাতার রস ও নারকেলের পানি মিশিয়ে নিয়মিত গায়ে লাগান। চামড়া টান টান থাকবে।

পুদিনা পাতা
পুদিনাপাতায় আছে ম্যাঙ্গানিজ, ভিটামিন এ, ভিটামিন ডি। তাই পুদিনা পাতা ত্বকের জন্য খুব উপকারী। পুদিনাপাতা ও গোলাপের পাপড়ি একসঙ্গে পানিতে মিশিয়ে ফুটিয়ে নিন। ঠাণ্ডা হলে তাতে লেবুররস মিশিয়ে ছেঁকে নিয়ে বোতলে ভরে ফ্রিজে রাখুন। গোসলের পরে সারা শরীরে লাগিয়ে নিন। ঘাম কম হবে।

ধনে পাতা
ধনে পাতা রান্নায় তো স্বাদ বাড়ায়ই, রূপচর্চায়ও এর জুড়ি নেই। ধনে পাতায় ভিটামিন এ, ভিটামিন সি, ফসফরাস, ক্লোরিন আছে। তাই প্রাকৃতিক ব্লিচ হিসেবে খুবই কার্যকর। রোজ রাতে শুতে যাওয়ার আগে ঠোঁটে ধনেপাতার রস দুধের সরের সাথে মিশিয়ে লাগান। একমাস ধরে লাগালে ঠোঁটের কালোভাব দূর হবে ও ঠোঁট কোমল হবে।.

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি