পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

চুলের সৌন্দর্যে হেয়ার প্রোটিন ট্রিটমেন্ট

চুল আমাদের সৌন্দর্যের একটি অন্যতম প্রধান অংশ। চুলের সৌন্দর্য আমাদের বাহ্যিক রূপকে আরও বিকশিত করতে সাহায্য করে। সেই সাথে ঈদের সময় আমরা সবসময়ই চাই নিজেদের একটু বেশী আকর্ষণীয় দেখাতে। কিন্তু নিজেকে সুন্দর দেখানোর প্রধান একটি ধাপ হল, চুলের যত্ন।

মানুষের শরীর গঠনে যেমন আমিষ আর প্রোটিন জরুরি। ঠিক তেমনি চুলের গঠন আর স্বাস্থ্যয়ের জন্যও চুলে প্রোটিনের প্রয়োজন আছে। আবহাওয়ার পরিবর্তন, দুষিত পরিবেশ ইত্যাদির কারণে আমাদের চুল প্রতিনিয়তই তার আর্দ্রতা হারাচ্ছে। তাই চুলের চমক আর আদ্রতা বজায় রাখতেও প্রোটিনের প্রয়োজন অনেক। প্রোটিনের অভাবে চুলে রুক্ষতা দেখা দেয় আর সেই সাথে চুলের বৃদ্ধিও কমে যায়। তাই সপ্তাহে অন্তত একদিন চুলে স্বাস্থ্য রক্ষার্থে প্রোটিন ট্রিটমেন্ট করা জরুরি।

 

চুলের সৌন্দর্যে হেয়ার প্রোটিন ট্রিটমেন্টঃ

টক দই-মেথিঃ

২ চা চামচ মেথি গুঁড়া, ৩ চা চামচ টক দই, ২ চা চামচ অলিভ অয়েল ও ১ টি ডিমের সাথে ১টি ভিটামনি ই ক্যাপসুল যোগ করতে হবে। সবগুলো উপাদান একত্রে মিশিয়ে পেস্ট তৈরি করে, পুরো মাথায় লাগাতে হবে। প্যাকটি রাতে ব্যবহার করা ভালো। এতে সারারাত চুল প্যাকের পুষ্টি পায়। এবার সকালে উঠে চুল শ্যাম্পু করে নিন। এই প্যাকটি মাসে দুই বার করলেই চুলের জন্য অনেক উপকার পাওয়া যাবে। এতে চুলের বৃদ্ধি বাড়ার সাথে সাথে চুল হয়ে উঠে ঝরঝরে আর কোমল।

দই-ডিমঃ

চার চা চামচ দইয়ের সাথে ১ টি ডিম ভালভাবে মিশিয়ে নিতে হবে। এবার এই প্যাকটি পুরো চুলে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। এখন ভালো করে শ্যাম্পু করে নিলে, আপনি অনুভব করতে পারবেন আপনার কালো, কোমল, সুন্দর চুল। এই প্যাকটি সপ্তাহে ১ বার ব্যবহার করলে ভালো।

অ্যালোভেরা-মেয়োনিজঃ

একটি বাটির মধ্যে ২ টেবিল চামচ মেয়নেজ ও অর্ধেক এলোভেরা নিয়ে ভালমতো মিক্স করতে হবে। যেন তা ঘন পেস্টের মত দেখায়। এবার এটি পুরো চুলে এমন ভাবে লাগাতে হবে, যেন কোন চুল বাদ না যায়। চুলে লাগানোর সময়, মোটা দাঁতের চিরুনি ব্যবহার করা যেতে পারে। ২০ মিনিট রেখে চুলে শ্যাম্পু করে নিতে হবে।

কলা-মেয়োনিজঃ

একটি পাকা কলা নিয়ে ভালো করে থেতলে নিতে হবে। এবার তার সাথে ১ চামচ মেয়োনিজ, ১ চামচ তেল, ১ চামচ মধু মিশিয়ে চুলে ৩০ মিনিটের জন্য লাগিয়ে রাখতে হবে। চুলের গোঁড়ায় এমনভাবে লাগাতে হবে, যেন উপাদানগুলোর পুষ্টি চুলে পরিপূর্ণভাবে যায়। এরপর চুল শ্যাম্পু করে নিতে হবে।

এভাবেই চুলের প্রোটিন ট্রিটমেন্টের মাধ্যমে একদিকে যেমন চুলের রুক্ষতা দূর হবে, অন্যদিকে আবার চুল থাকবে স্বাস্থ্যজ্জল আর সুন্দর।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি