পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ঘুম থেকে উঠেই যে কাজগুলো করবেন না

সকালটা ভালোভাবে শুরু হলে গোটা দিনটাই ভালো কাটে। তাই ঘুম ভাঙার পরের সময়টুকুকে বলা যেতে পারে দিনের সবচে' গুরুত্বপূর্ণ সময়। ঘুম থেকে ওঠার পরে কী কী করা যেতে পারে এটা কম-বেশি সবারই জানা। কিন্তু ঘুম থেকে ওঠার পরে কী কী করা উচিত নয় তা হয়তো আমাদের কারো কারো জানা নেই। স্বাস্থ্যসম্মত জীবন নিশ্চিত করতে জেনে নিন ঘুম থেকে উঠে কি কি করবেন না। 

অ্যালার্ম বন্ধ করে ফের ঘুমিয়ে পড়বেন না: আমরা অনেকেই এই কাজটা করি। সকালে অ্যালার্ম বেজে উঠলে সেটা বন্ধ করে ঘুম ঘুম চোখে সময়টা আরও ১০/১৫ মিনিট এগিয়ে দিয়ে পুনরায় ঘুমিয়ে পড়ি। এটা করা উচিত না। কারণ এতে শরীর আবার গভীর ঘুমের দিকে যাত্রা করে। কিন্তু কাজের তাড়া থাকা যেহেতু উঠে যেতে হবে, তাই ঘুম থেকে উঠেও ঘুম-ঘুম ভাব আর যেতে চায় না। 

ঘুম ভাঙার পর মোবাইল দূরে রাখুন: ঘুম থেকে উঠেই নিজের মোবাইল ফোনের নোটিফিকেশন, মেইল, ফেসবুক ইত্যাদি ঘাঁটাঘাঁটি শুরু করবেন না। যদি কোন সমস্যা বা মন খারাপ করে দেবার মতো কিছু থাকে তাহলে তার জের সারাদিন ধরে বয়ে বেড়াতে হবে।  বিছানা অগোছালো রেখে উঠে যাবেন না: সকালে বিছানা ছাড়ার আগে চাদর টেনে, বালিশ ঠিকঠাক করে অর্থাৎ বিছানা গুছিয়ে তারপর অন্য কাজে হাত দেবেন। এর ফলে সারাদিনের সব কাজ গুছিয়ে করার আগ্রহ বাড়বে। 

কফি খাবেন না: ঘুম থেকে উঠেই কফির কাপ হাতে নেবেন না। আমাদের শরীরে সাধারণভাবে সকাল ৮টা থেকে ৯টার মধ্যে করিস্টোল নামের একটি হরমোন উৎপন্ন হয়। এই হরমোন উদ্বেগ কমাতে সাহায্য করে। ক্যাফিন (যা কফিতে থাকে) এই হরমোনের উৎপাদনে বাধা দেয়। তাই কফি খেতে চাইলে সকাল সাড়ে ৯টার পরে খান।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি