পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

টমেটোর ৫ টি অজানা ব্যবহার

সালাদের উপকরণ হিসেবে টমেটোর জনপ্রিয়তা অনেক বেশি। ভর্তা, ভাজি, তরকারিতেও কোনোভাবেই পিছিয়ে নেই টমেটো। তবে এগুলো তো টমেটোর খুবই সাধারণ ব্যবহার। জেনে নিন আপনার অতি পরিচিত টমেটোর এমন কিছু বিচিত্র ব্যবহার, যা হয়তো অনেকেই জানেন না।

টমেটোর ৫ টি অজানা ব্যবহারঃ

১. দাগ তুলতেঃ

চিনামাটির বাসনকোসনে কালচে দাগ পড়ে গেলে তা তুলতে ব্যবহার করতে পারেন পাকা টমেটো। টমেটো চটকে ক্বাথ বের করে নিন। দাগের ওপর প্রলেপ দিয়ে কিছুক্ষণ রেখে দিন। তারপর মাজুনি দিয়ে ঘষে ধুয়ে ফেলুন।

২. ব্রণ সারিয়ে তুলতেঃ

ব্রণ সারাতে খুব কাজে দেয় টমেটো ও চন্দনের মিশ্রণ। পাকা টমেটোর রসের সাথে চন্দনের গুঁড়ো মিশিয়ে তৈরি করুন প্যাক। এই প্যাক ব্রণের ওপর লাগিয়ে রাখুন ২০ মিনিট। নিয়মিত ব্যবহারে ত্বক হবে ব্রণমুক্ত।

৩. বলিরেখা দূর করতেঃ

শীতকালে সবাই যেন একটু বুড়িয়ে যায়। এর অন্যতম কারণ হলো ত্বকের অনাকাঙ্ক্ষিত বলিরেখা। এই সমস্যা দূর করতে আপনাকে সাহায্য করবে কাঁচা টমেটো। কাঁচা টমেটো বেটে এর রস ছেঁকে নিন। এবার তুলো দিয়ে এই রস পুরো মুখে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। ত্বক হবে টানটান।

৪. দুর্গন্ধ দূর করতেঃ

পেঁয়াজ, রসুন, মাছ ইত্যাদি কাটার পর হাতে বিশ্রী গন্ধ রয়ে যায়। সাবান দিয়ে ধুলেও এ গন্ধ যেতে চায় না। এক টুকরো পাকা টমেটো হাতে চটকে নিয়ে হাতে মেখে নিন। দু মিনিট রেখে সাবান দিয়ে হাত ধুয়ে ফেলুন। দুর্গন্ধ উধাও হয়ে যাবে।

৫. চুলের যত্নেঃ

চুল ঝলমলে করে তুলতে ও খুশকি দূর করতেও টমেটোর জুড়ি নেই। পাকা টমেটো ভালোভাবে চটকে ক্বাথ তৈরি করে নিন। পুরো চুলে এই ক্বাথ লাগিয়ে রাখুন ৩০ মিনিট। এরপর ভালো করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। খুশকির চুলকানি যেমন কমে যাবে, তেমনি ঝলমলে হয়ে উঠবে চুলও।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি