পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

দিনভর স্নিগ্ধ থাকতে

সময় কোথায় বলুন, বিকেল বেলা ঘরে ফিরে, একটু পরিষ্কার পরিচ্ছন্ন হয়ে, একটা জমকালো সাজে নিজেকে সাজিয়ে তবে যাবো বন্ধুর সাথে দেখা করতে! এমন অভিযোগের ডালা সবার মুখে মুখে। তবে নীরবে মেনে নেওয়া ছাড়া আর উপায় তো নেই। তাই অনেকেই সারাদিনটা যেন নিজেকে ঝরঝরে দেখায় সেই চেষ্টায় মত্ত। সকালবেলা ক্লাসের জন্যে তাড়াহুড়ো করে বের হতে হয় বাসা থেকে। ক্লাস চলে সেই দুপুর অব্দি।

এরপর দুপুরে একটা পার্টটাইম জব করি। সেখানে থাকতে হয় প্রায় সন্ধ্যা অব্দি। এরপর বন্ধুদের সাথে আড্ডা কি মিস করা যায়, নাকি কোনো পার্টি থাকলে বাসায় ফিরে তৈরি হবার সময় থাকে!’ হালের এই সমস্যার সমাধান একটাই। আর সেটা হলো নিজেকে একবারে সারাদিনের জন্যে তৈরি করে ফেলা। তাহলে যেমন সবার মধ্যে নিজেকে ঠিক বেমানান মনে হবে না তেমন সময় নিয়ে ঝামেলাও পোহাতে হবে না।

এখন মাথায় হাজার রকমের ভাবনা। সম্ভব কি দিনভর স্নিগ্ধতা ধরে রাখা? অবশ্যই সম্ভব। জেনে নিন সেই সব টুকিটাকি টিপসঃ

দিনভর স্নিগ্ধ থাকতেঃ

পোশাকঃ
ঘর ছেড়ে বের হতে হবে সেই সকাল বেলাতেই। তাই এসময়েই নিজেকে সাজিয়ে নিন দিনভর উপযোগী করে। প্রথমেই মাথায় রাখুন পোশাকের কথা। পড়তে পারেন আপনার মন মতো পোশাক। চাইলে যেমন সালোয়ার কামিজে একটা ক্যাজুয়াল লুক আনতে পারেন, তেমন শাড়ি পড়ে বরণ করতে পারেন ফেস্টিভ লুক। আবার আপনার পছন্দ হলে জিনস ফতুয়াতে ট্রেন্ডি একটা ভাবও বজায় রাখতে পারেন। শাড়ি পড়লে বিশেষ নজর রাখুন পাড়ের দিকে। একটা সুন্দর পাড়ের শাড়ি কিন্তু এক লহমায় প্রকাশ করে ফেলে ব্যক্তিত্ব।হালকা রঙের শাড়িতে পাড়টা হোক বেশ গাঢ়। পোশাকের রঙটাও মাথায় রাখুন। এই বসন্তকালে রঙিন কাপড়ই মন টানে সবার। ফতুয়ার সাথে জিন্স এবং ছোট স্কার্ফ নিয়ে যেমন অফিসে যেতে পারেন তেমন বিকেলে আড্ডাও জমাতে পারবেন বন্ধুদের সাথে। আর শাড়িটা না হয় হোক কটনের বা তসরের। স্বস্তি পাবেন সাথে বোনাস হিসেবে সৌন্দর্যও।

মেকাপঃ
সারাদিনের জন্যে বের হবেন। সেই সকালে মুখে যা লাগাবেন তাই কি সারাদিন যথেষ্ট আপনার সৌন্দর্য ঠিক রাখতে? সহজ জবাব, নাহ! তাতে কি? সারাদিন নিজেকে ঠিক রাখার উপায়তো জেনে নিতে পারেন। তবে যেহেতু সারাদিনের জন্যে বের হবেন তাই মেকাপটা হালকা হওয়ায় ভালো। সকালে মুখ হাত ধুয়ে মুখে একটু কমপ্যাক্ট পাউডার বা ফেস পাউডার লাগিয়ে নিন। চোখে আইলাইনার বা মাশকারা না লাগিয়ে হালকা কাজল বুলিয়ে নিন। এক ধরনের আবেদনময়তা আসবে চেহারায়। মুখটা যদি আপনার লম্বাটে আকৃতির হয় তাহলে কপালে লাগান ওভাল শেপের টিপ। আর মুখটা যদি হয় গোলগাল তাহলে ছোট গোল টিপ মানাবে বেশ। ঠোঁটটাও রাঙিয়ে নিন হালকা করে। আপনার গায়ের রঙ যদি শ্যামলা হয় তাহলে ঠোঁটে গ্লস দিন। কোনো রঙ নয় শুধু হালকা উজ্জ্বলতা ছড়িয়ে থাকবে ঠোঁটে। আর ত্বক যদি ফর্সা হয় তাহলে গোলাপী বা মেরুন রঙে রাঙাতে পারেন ঠোঁট। সকালে এভাবে সেজে বেরোলেই যে সারাদিন সেটা তরতাজা রাখবে আপনাকে তেমনটা আশা করা বোকামিরই সামিল। তাই দুপুরে খাওয়ার পর চোখে কাজলটা আর একবার বুলিয়ে নিন। মুখে আবার একটু পাউডার বুলিয়ে নিন। বিকেল গড়াবে সেই সাজ। এবার বিকেলে বেরোবার আগে মন চাইলে চোখটাকে আর একটু গাঢ় করতে পারেন। আইলাইনার টেনে দিতে পারেন চোখের পাতায়। লাগাতে পারেন মাশকারা। ঠোঁটটা আর একটু গ্লসি করেই বেরিয়ে পড়ুন বিকেলের আড্ডায় যোগ দিতে।

এক্সেসরিজঃ
শুধু পোশাক আর মেকাপ হলেই কি শেষ? এক্সেসরিজওতো লাগবে। জেনে নিন এসব ব্যবহারের আদবকেতা। যেহেতু সারাদিনের জন্যে বের হবেন তাই ব্যাগটা একটু বড়ই রাখুন। দিনশেষে নিজেকে গোছানোর মতো হালকা কিছু উপকরণ ব্যাগেই রাখুন। কানে হালকা দুল ঝুলিয়ে দিন। মুখ লম্বা হলে ঝোলানো দুল আর গোল মুখে ছোট টপ মানায়। পাথরের বা মিনা করা দুল ব্যবহার করুন। শাড়ি যদি হয় আপনার পোশাক তাহলে গলায় ছোট একটা লকেট রাখুন। গায়ে ফতুয়া জড়ালে লম্বা কিন্তু হালকা মালা নিন গলায়। দু’হাতে পড়তে পারেন মেটালের বা যেকোনো চিকন চুড়ি। অথবা একহাতে নিতে পারেন একটি ব্রেসলেট। তবে দেখবেন চুড়িটা যেনো বেশি শব্দ করে হট্টগোল না তৈরী করে ফেলে।

স্যান্ডেলঃ
কথায় বলে একটি স্যান্ডেল নাকি ব্যক্তিত্ব প্রকাশ করে। তাছাড়া সারাদিন ঠিকভাবে চলার ক্ষেত্রে স্যান্ডেলের গুরুত্বও অনেক। তাই শাড়ির সাথে একটু হিল আছে এমন স্যান্ডেলই পড়ুন। আর জিন্স ফতুয়ায় বেছে নিন যেকোনো স্লিকার্স।

চুলঃ
সারাদিন সামলাতে হবে বলে এমন করে চুল সেট করাই ভালো যাতে করে বেশি ঝামেলা পোহাতে না হয়। চুল পনিটেইল করতে পারেন। আবার একটু বড় চুল হলে হালকা খোপা করে ছোট পাথর বা ফুলের একটা কাঁটা বসিয়ে দিন খোঁপায়। যদি চুল ছোট হয় তাহলে অল্প কিছু চুল নিয়ে পাঞ্চ ক্লিপ লাগিয়ে নিন চুলে।

বাসায় ফিরেঃ
দিনভর ঠিক থাকলেই শেষ নয়। বাড়ি ফিরেও নিজের সমান যত্ন নিতে হবে। প্রথমে ক্লিনজার দিয়ে মুখের সব মেকাপ তুলুন। তারপর টোনার এবং ময়েশ্চারাইজার লাগান। রোদে বের হতে হলে অবশ্যই সান্সক্রিন দিয়ে নেবেন। তারপর পাউডার লাগাবেন। ব্যাগে কিন্তু সবসময় পানি এবং সানগ্লাস রাখুন। একটু সচেতন থাকলে যেমন সারাদিন আপনাকে সুন্দর দেখাবে তেমনই সৌন্দর্য থাকবে প্রতিটি দিনই।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি