পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

খুশকির চুলকানি দূর করার প্রাকৃতিক উপায়

মাথায় খুশকি হওয়া প্রায় প্রতিটি মানুষের জন্যেই অত্যন্ত বিরক্তিকর, অস্বস্তিকর আর দৈনন্দিন ঘটনা। বিশেষ করে সেটা যদি হয় অফিস কিংবা অনুষ্ঠানে। তবে খুশকির চাইতেও যে জিনিসটি বেশি ঝামেলায় ফেলে আমাদেরকে সেটি হচ্ছে খুশকি থেকে হওয়া চুলকানি।

খুশকি পুরোপুরি দূর না করা গেলেও সেটা কোনভাবে চুলকে সাজিয়ে গুছিয়ে নিয়ে নাহয় অন্যের চোখ থেকে আড়াল করবেন আপনি। কিন্তু এর চুলকানি? আপনার অতি যত্নে আঁচড়ানো চুলকেও মুহূর্তে তছনছ করে দেবে এটি। তবে আপনি চাইলেই কিন্তু খুব সহজেই বাড়িতে বসেই প্রাকৃতিকভাবে আপনার মাথা থেকে নামিয়ে ফেলতে পারেন এই অযাচিত সমস্যাকে।

 

 

খুশকির চুলকানি দূর করার প্রাকৃতিক উপায়ঃ

১. লেবুর রসঃ

মাদার নেচার নেটওয়ার্কের মতে, লেবুর রসে রয়েছে অ্যান্টিসেপটিক, যেটা খুব সহজেই মাথার চুলকানি সমস্যা দূর করতে পারে। প্রথমে ৫-১০ মিনিটের জন্যে কিছুটা লেবুর রস ছিটিয়ে নিন মাথার ওপর। এরপর সেটাকে ধুযে ফেলুন পানি দিয়ে। কিছুদিন পরপর এ জিনিসটি করুন বাসায়। মাথার চুলকানি তো কমবেই, চুলও হবে স্বাস্থ্যজ্জ্বল।

২. বেকিং সোডাঃ

বেকিং সোডাকে পেস্ট করে নিয়ে সেটা মাথায় মাখুন আর রেখে দিন ১০- ১৫ মিনিট। সোডার আলকালাইন আপনার মাথার খুশকির কারণে তৈরি হওয়া চুলকানিকে সারিয়ে দেবে একেবারেই।

৩. অ্যাপল সাইডার ভিনেগারঃ

ব্ল্যাক গার্ল লং হেয়ার বা বিএলজিএইচ এর মতে, অ্যাপল সাইডার ভিনেগার চুলের পিএইচকে ঠিকঠাক রাখে এবং এর ব্যাকটেরিয়া দূর করবার ক্ষমতা সারিয়ে তোলে মাথার চুলকানি। তবে কতটা ব্যবহার করবেন সেটা নিজের আরামের ওপর নির্ভর করে ঠিক করতে হবে আপনাকে। সবচাইতে ভালো হয় অপরিশোধিত অর্গানিক অ্যাপল সাইডার ভিনেগার ব্যবহার করলে।

৪. নারিকেল তেলঃ

নারিকেল তেলের ভেতরে রয়েছে অ্যাপ্রিলিকা অ্যাসিড যেটা শরীরে ফাঙ্গাসের জন্ম নিতে বাধা প্রদান করে। এটি অযাচিত ইস্টকে শরীর থেকে দুরকে চুলকানি ভাব কমিয়ে দেয়। আর তাই বিএলচিএইচের মতে খুশকির চুলকানি দূর করতে নারিকেল তেলও বেশ বড় ভূমিকা রাখতে পারে।

৫. চা গাছের তেলঃ

চা গাছের তেলে রয়েছে ভাইরাস, ব্যাকটেরিয়া এবং ফাঙ্গাস প্রতিরোধের শক্তি। মাথায় যে ব্যাপারগুলোর কারণে চুলকানির পরিমাণ বেড়ে যায় সেগুলোর প্রত্যেকটিকে তাই দূর করে দিতে পারে এটি খুব সহজেই আর ফিরিয়ে আনতে পারে সুস্থ চুল আর মাথা।

৬. মাস্ক তৈরি করুনঃ

খুশকির চুলকানি থেকে মুক্তি পেতে তৈরি করে ফেলুন অত্যন্ত কার্যকরী এই মাস্কটি আর ব্যবহার করুন মাথায়। মাস্কটি তৈরি করতে-

একটি পাকা কলা মধুর সাথে চটকে নিয়ে তাতে খানিকটা পেয়াজের রস মেশান। এরপর সেটাকে মাথায় লাগিয়ে বিশ মিনিটের জন্যে রেখে দিন। এরপর সেটাকে শ্যাম্পু করে পরিষ্কার করে নিন।

৭. গরম তেলঃ

খুশকির চুলকানি থেকে মুক্তি পেতে জলপাই তের নিন। এরপর সেটাকে হালকা গরম করে নিয়ে তাতে মধু মেশান। মিশ্রণটিকে মাথায় নরম করে ঘষে ঘষে লাগিয়ে নিন। আপনার মাথার চুলকানিভাব কিছুটা হলেও কমে যাবে।

৮. সাধারন সতর্কতাঃ

সাধারন কিছু সতর্কতা সবসময়েই মেনে চলতে হবে আপনাকে খুশকি ও এর চুলকানির হাত থেকে মুক্তি পেতে হলে। কিছুদিন পরপরই শ্যাম্পু বদল করুন। কন্ডিশনার ব্যবহার করুন। ভেজা চুল কখনোই শক্তভাবে বাঁধবেন না। প্রতিদিন নিয়ম করে চুল আঁচড়াবেন। অতিরিক্ত রোদ থেকে চুলকে বাঁচিয়ে চলাটাই ভালো। তবে রোদে বেরোলে চেষ্টা করবেন মাথার ওপরে ছায়া রাখার। এছাড়াও অ্যালকোহল বা চুলের ওপর ক্ষতিকর প্রভাব পড়তে পারে এমন খাদ্যাভ্যাস থেকে দূরে থাকুন।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি