পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

অলিভ অয়েলের রকমভেদ

অলিভ অয়েলের রয়েছে হরেক গুণ। অলিভ অয়েলে রয়েছে উপকারী কোলেস্টেরল এইচডিএল (হাই ডেনসিটি লাইপ্রোটিন)। যা পরিপাক প্রক্রিয়ায়-সহায়ক ভূমিকা রাখে। গলস্টোন ও আলসার প্রতিরোধের পাশাপাশি-পুষ্টির যোগান দেয়।

 

এন্টিঅক্সিডেন্ট উপাদান থাকায় কাজ করে ক্যান্সার প্রতিরোধক হিসাবে। বিভিন্ন প্রকার অলিভ অয়েল বাজারে কিনতে পাওয়া যায়। এর সম্পর্কে আমরা অনেকেই জানিনা। ফলে অনেক সময় ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলি।

 

অলিভ অয়েলের রকমভেদঃ

বাজারে মোটামুটি ৫ ধরনের অলিভ অয়েল পাওয়া যায়।

সেগুলো হলঃ

  •  এক্সট্রা ভারজিন অলিভ অয়েল।
  •  ভারজিন অলিভ অয়েল।
  •  রিফাইন্ড অলিভ অয়েল।
  •  পিওর অলিভ অয়েল।
  •  লাইট অলিভ অয়েল।

এবার চলুন দেখে নিই এর কার্যকারিতা।

এক্সট্রা ভারজিন অলিভ অয়েলঃ

এটি সবচেয়ে বেশি গুন সম্পন্ন তেল। কারণ এটি ফ্রেশ অলিভ হতে প্রথম কুলিং কমপ্রেস এর মাধ্যমে সংগ্রহ করা হয়। এতে প্রচুর পরিমাণ এন্টি অক্সিডেন্ট থাকে। এটি আপনি সালাদের সাথে খেতে পারেন। এর প্রচুর সাস্থ্য উপকারিতা রয়েছে।এটি তৈরির পর আর কোন কেমিকেল ব্যবহার করা হয় না। এজন্য এর স্বাদ এবং গন্ধ বেশি থাকে। এর কালার হাল্কা সবুজ সহ গোল্ডেন হয়ে থাকে।এই তেল টি রিফাইন করা হয় না এজন্য এটি একটু তিক্ত স্বাদের হয়ে থাকে।

ভারজিন অলিভ অয়েলঃ

এক্সট্রা ভারজিন অলিভ অয়েল এর সাথে তুলনা করলে এটি সামান্য পরিমান নিম্ন মানের। কিন্তু এটি কোন বিষয় না কারন এটিও কুলিং কম্প্রেসের মাধ্যমেই তৈরি। এটি রান্না এবং সালাদ দুটিতেই ব্যবহার করা যায়। এই তেল ত্বক এর তারুন্য ভাব বজায় রাখতে এবং চুলের কন্ডিশনে সবচেয়ে বেশি উপযোগী।এর রঙ হাল্কা হলুদ হয়ে থাকে।

রিফাইন্ড অলিভ অয়েলঃ

বিশেষভাবে রিফাইন করে এর ভেতরের ন্যচারাল এসিডিটি বাদ দেয়া হয়। যেহেতু এটিকে রিফাইন করা হয় তাই এর মাঝে দুটি তেলের মতো স্বাদ বা গন্ধ থকে না। তবে ভাল খবর হচ্ছে এটি রান্নার জন্য বেশ ভাল কিন্তু সালাদে ততোটা উপযোগী না। এর রঙ উপরের দুটির চেয়ে সামান্য হাল্কা।বাম পাশের টি ভারজিন তার পরের টি এক্সট্রা ভারজিন এবং পরের টি রিফাইন্ড অলিভ অয়েল।

পিওর অলিভ অয়েলঃ

এর নাম শুনেই মনে হচ্ছে এটি সবচেয়ে ভাল। কিন্তু এভাবে বোকা হবেন না। আসলে পিওর অলিভ অয়েল এক্সট্রা ভারজিন অলিভ অয়েল ও ভারজিন অলিভ অয়েল এর সংমিশ্রণে তৈরি হয়ে থাকে। এটিও সালাদ কিংবা স্কিন কেয়ার এর জন্য উপযোগী নয়। কিন্তু রান্নার জন্য ভাল।এর তেমন কোন গন্ধ নেই এবং কালার রিফাইন অলিভ অয়েলের মতো।

লাইট অলিভ অয়েলঃ

এটি সবচেয়ে নিম্ন মানের অলিভ অয়েল। এর মাঝে কোন এন্টি অক্সিডেন্ট বা অন্য পুস্টি গুন থাকেনা যা এক্সট্রা ভারজিন অলিভ অয়েল ও ভারজিন অলিভ অয়েলে থাকে। এটি শুধু রান্নার কাজে ব্যবহার হয়ে থাকে।

এই তেল টি সাধারনত দেশের বাইরের ব্র্যান্ড ব্যবহার করাই ভাল। ঢাকার বিভিন্ন বড় বড় কসমেটিক্স এর দোকান যেমন যমুনা ফিচার পার্ক ,বসুন্ধরা এসব জায়গায় বিদেশি ব্র্যান্ড পাওয়া যায়। এছারা অনলাইনের মাধ্যমে দেশের বাইরে থেকে ও আনিয়ে নিতে পারেন। এতে দাম একটু বেশি পরতে পারে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি