পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ওয়াক্স করার পর ত্বকের সুরক্ষায় করণীয়

দেহের নানা অংশের অবাঞ্ছিত লোম দূর করার অন্যতম প্রধান উপায় হচ্ছে হেয়ার ওয়াক্স করানো। সহজ এবং সহজলভ্য উপায় বলে অনেকেই হেয়ার ওয়াক্স করিয়ে থাকেন দেহের নানা অংশে। কিন্তু হেয়ার ওয়াক্সের সব চাইতে গুরুত্বপূর্ণ যে বিষয়টি মনে রাখা উচিত সকলের তা হচ্ছে ওয়াক্স পরবর্তী ত্বকের সুরক্ষা।

অনেকের ক্ষেত্রে ওয়াক্সের বেশ কয়েকদিন পর্যন্ত ত্বকে লালচে ভাব ফুটে থাকে, র‍্যাশ উঠতে থাকে, ইনফেকশনের আশংকা দেখা দিতে পারে। তাই ওয়াক্স পরবর্তী ত্বকের সুরক্ষা অনেক বেশী গুরুত্বপূর্ণ। আজকে জেনে নিন হেয়ার ওয়াক্সের পর ত্বকের সুরক্ষায় কী করতে পারেন যে সম্পর্কিত দারুণ কার্যকরী কিছু টিপস।

 

ওয়াক্স করার পর ত্বকের সুরক্ষায় করণীয়ঃ

১. ময়েসচারাইজ করুন ত্বকঃ
ওয়াক্স করানোর পরপরই ত্বক পরিষ্কার করে নিয়ে ময়েসচারাইজার লাগানো উচিত। কোনো ভাবেই ওয়াক্সের পর ত্বক শুষ্ক অবস্থায় রেখে দেবেন না। ময়েসচারাইজ করে রাখলে ত্বকের রুক্ষতা জনিত চুলকনি ও র‍্যাশের হাত থেকে মুক্তি পাবেন।

২. সানস্ক্রিন লাগানঃ
ওয়াক্সের পরপরই ত্বকে অতিরিক্ত সূর্যের আলো অর্থাৎ কড়া ধরণের রোদ পড়া ত্বক খুব দ্রুত কালচে করে নষ্ট করে দিতে পারে। তাই ওয়াক্সের পর অবশ্যই সানস্ক্রিন লাগাতে একেবারেই ভুলবেন না।

৩. গরম পানিতে গোসল থেকে বিরত থাকুনঃ
ওয়াক্সের পরপরই গরম পানিতে গোসল বা স্টিম বাথ করতে যাবেন না। এতে খুব সহজেই ত্বকের প্রাকৃতিক তেল ধুয়ে চলে যায় এবং ত্বকে খসখসে ও রুক্ষ ভাব চলে আসে। অনেক সময় কালচে ছোপ ছোপ দাগ পড়তেও দেখা যা। সুতরাং সাবধান।

৪. বেবি পাউডার ব্যবহার করুনঃ
যদি ওয়াক্সের পরপরই ত্বকে চুলকোনী শুরু হয় বা র‍্যাশ উঠতে থাকে তাহলে অবশ্যই বেবি পাউডার ছড়িয়ে দেবেন ত্বকে। এতে ত্বকের জ্বলুনি এবং র‍্যাশ উঠা দুটোই বন্ধ করতে পারবেন।

৫. বরফের টুকরো ঘষে নিনঃ
যদি ওয়াক্সের পর অতিরিক্ত ত্বক জ্বলতে থাকে এবং লালচে ভাব ও সাথে ফোলা ভাবও হয় তাহলে একটি কাপড়ে বরফের টুকরো পেচিয়ে নিয়ে ত্বকে বুলিয়ে নিন। এতে অনেকটা সমস্যার সমাধান হয়ে যাবে।

৬. রাতে ঘুমুতে যাওয়ার আগে যত্ন নিনঃ
রাতে ঘুমুতে যাওয়ার পূর্বে অবশ্যই ওয়াক্স করার স্থানগুলোতে নারিশিং লোশন মেখে ত্বকে ময়েসচার করেই ঘুমুতে যাবেন। এতে ত্বকের নানা ধরণের সমস্যা এবং ওয়াক্স পরবর্তী নানা সমস্যা থেকে খুব সহজেই মুক্ত থাকা যায়।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি