পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

কিভাবে তৈলাক্ত ত্বকে দীর্ঘক্ষণ মেকআপ ধরে রাখবেন

তৈলাক্ত ত্বকের নারীরা সবসময়ই বেশ বিরক্তিকর একটি সমস্যায় পড়ে থাকেন তা হচ্ছে ত্বকে মেকআপ ধরে রাখার সমস্যা। শীত হোক গরম হোক সামান্যতেই ত্বকের মেকআপ গলে যাওয়ার সমস্যায় পড়েন তৈলাক্ত ত্বকের নারীরা। কারণ কিছুসময় পার হলেই ত্বকের অতিরিক্ত তেলের কারণে মেকআপ গলতে থাকে।

বিশেষ করে গরমকালে এই সমস্যা আরও বেশি দেখা যায়। কিন্তু পার্টিতে গেলে একটু বেশি সময় ত্বকে মেকআপ তো থাকাই লাগে। তখনই মূল সমস্যা শুরু হয়। তবে চিন্তা করার কিছু নেই। এই সমস্যারও রয়েছে দারুণ কিছু সমাধান। চলুন তাহলে জেনে নেয়া যাক তৈলাক্ত ত্বকে কি করে দীর্ঘক্ষণ মেকআপ ধরে রাখবেন।

 

কিভাবে তৈলাক্ত ত্বকে দীর্ঘক্ষণ মেকআপ ধরে রাখবেনঃ

১. প্রথমেই প্রাইমার ব্যবহার করুনঃ

লস-অ্যাঞ্জেলসের মেকআপ আর্টিস্ট এমিলি ওয়ারেন বলেন, ‘তৈলাক্ত ত্বকে মেকআপ ধরে রাখতে প্রথমেই প্রাইমার ব্যবহার করে নেয়া উচিত। কপাল, নাক ও গালে অর্থাৎ মুখের ‘T’ জোনে ওয়াটার প্রুফ, অ্যান্টি-শাইনিং প্রাইমার ব্যবহার করুন’। প্রথমে মুখ পরিষ্কার করে প্রাইমার ব্যবহার করুন এবং এরপর অন্যান্য মেকআপ করুন।

২. অতিরিক্ত পাউডার ব্যবহার করবেন নাঃ

অনেকের মতে পাউডার ব্যবহার তৈলাক্ত ত্বকের জন্য ভালো, কারণ পাউডার ত্বকের বাড়তি তেল শুষে নেবে। কিন্তু সমস্যা এখানেই। অতিরিক্ত পাউডার ব্যবহার করলে পাউডার বাড়তি তেল শুষে নিয়ে মুখের ভাঁজগুলোতে মেকআপ ভেঙে যাওয়ার মতো সমস্যা সৃষ্টি করবে। তাই মুখে অতিরিক্ত পাউডার ব্যবহার না করলেই বেশ খানিকটা সময় ত্বকে মেকআপ ধরে রাখতে পারবেন।

৩. ব্লটিং পেপার সাথে রাখুনঃ

টিস্যু নয় ব্লটিং পেপার সাথে রাখুন। ব্লটিং পেপারের দ্রুত বাড়তি তেল ও ঘাম শুষে নেয়ার ক্ষমতা রয়েছে। যখনই মনে হবে ত্বক ঘেমে যাচ্ছে তখনই ত্বকে ব্লটিং পেপার চেপে ধরে বাড়তি তেল ও ঘাম শুষে নিন। মনে রাখবেন ব্লটিং পেপার ত্বকের ঘষতে যাবেন না, এতে মেকআপ উঠে যাবে। শুধু চেপে ধরে তেল ও ঘাম শুষে নিন। এতে অনেকটা সময় মেকআপ নষ্ট হবে না।

৪. অয়েল ফ্রি মেকআপঃ

একটু বেশি টাকা খরচ করে মেকআপের সরঞ্জাম অয়েল ফ্রি কিনে ফেলুন। প্রাইমার থেকে শুরু করে শ্যাডো পর্যন্ত সব কিছুই অয়েল ফ্রি কিনুন। এতে করে ত্বকে মেকআপ ধরে রাখতে সমস্যা হবে না।

৫. অরিতিক্ত তৈলাক্ত ত্বক দূর করুনঃ

সপ্তাহে অন্তত ২ দিন ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব দূর করতে মাস্ক ব্যবহার করুন। শসা, লেবু, চন্দন বা মুলতানি মাটির ঘরোয়া ফেসমাস্ক নিয়মিত ব্যবহারে ত্বকের তৈলাক্ততা অনায়াসেই দূর করে নিতে পারেন। এতে মেকআপের এই সমস্যায় পড়তে হবে না।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি