পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

যে বাজে অভ্যাসগুলো অতিরিক্ত চুল পড়ায় দায়ী

অনেকেরই অভিযোগ, ‘অতিরিক্ত চুল পড়ছে’। চুল পড়ার পেছনে অনেকেই বিরূপ আবহাওয়াকে দায়ী করে থাকেন। অতিরিক্ত রোদ ও ধুলোবালির কারণে অনেক বেশি চুল পড়ার সমস্যা হচ্ছে বলে ধারনা অনেকেরই। কিন্তু মূল সমস্যা হচ্ছে আপনারই ভুলে। আপনার কিছু বাজে অভ্যাসের কারণে অতিরিক্ত চুল পড়ার সমস্যায় ভুগছেন আপনি। কারণ এই বাজে অভ্যাসগুলো চুলের ফলিকল একেবারেই নষ্ট করে দিচ্ছে। জানতে চান কি সেই বাজে অভ্যাসগুলো? চলুন জেনে নেয়া যাক।

যে বাজে অভ্যাসগুলো অতিরিক্ত চুল পড়ায় দায়ীঃ

১. গরম পানিঃ

গরম পানি মাথায় ব্যবহার করা বা ষ্টীম বাথ নেয়ার কারণে চুল পড়ছে আপনার। কারণ মাথায় গরম পানি ব্যবহার করলে চুলের ফলিকল নষ্ট হয় এবং চুল গোঁড়া থেকে নরম হয়ে ঝড়ে পড়ে।

২. স্ট্রেইটনার বা কার্লারঃ

স্টাইলের কারণে অতিরিক্ত স্ট্রেইটনার বা কার্লার ইত্যাদির ব্যবহারের কারণে চুল স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হয়। এতে করেও অতিরিক্ত চুল পড়তে থাকে।

৩. অতিরিক্ত ডায়েটিংঃ

ডায়েট করছেন আপনি? আপনার চুল পড়ার পেছনের কারণ আপনার অতিরিক্ত ডায়েটিং। কারণ চুল তার পর্যাপ্ত পুষ্টি পাচ্ছে না আপনার ডায়েটিংয়ের কারণে। সুতরাং ডায়েটিং করলেও প্রোটিন সঠিক পরিমাণে নিন।

৪. ভেজা চুলঃ

ভেজা চুল আঁচড়ানো এবং ঝাড়া চুল পড়ার অন্যতম প্রধান কারণ। চুল ভেজা থাকলে চুলের গোঁড়া এমনিতেই নরম থাকে। তাই ভেজা চুল আঁচড়ালে চুল পড়ার সমস্যা দেখা দেয়।

৫. টাইট করে চুল বাঁধাঃ

অতিরিক্ত টাইট করে চুল বাঁধার কারণেও আপনার চুল পড়ার সমস্যা হতে পারে। যখন অতিরিক্ত টাইট করে চুল বাঁধা হয় তখন চুলের গোঁড়ায় অনেক বেশি টান পড়ে যার ফলে চুলের গোঁড়া নরম হয়ে পড়ে এবং পরবর্তীতে চুল পড়ার সমস্যা দেখা দেয়।

৬. ঔষধ বা পিলঃ

ব্যথানাশক ঔষধ, জন্মবিরতি করন পিল ইত্যাদি ঔষধ সেবনের ফলেও পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে আপনার অতিরিক্ত চুল পড়ার সমস্যা দেখা দেয়।

৭. রোদঃ

রোদে চুল খোলা রেখে ঘোরার কারণেও চুল পড়ার সমস্যা দেখা দেয়। কারণ সূর্যের অতিরিক্ত অতবেগুনি রশ্মির কারণে চুলের ফলিকলের ক্ষতি হয়।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি