পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

কর্মজীবী নারীর জন্য কমপ্লিট সামার বিউটি টিপস

আপনি যদি কর্মজীবী নারী হয়ে থাকেন তাহলে আপনি জানেন যে ঘেমে অস্থির হয়ে, অবাধ্য চুল এবং তৈলাক্ত মুখ নিয়ে অফিসে প্রবেশ করতে কেমন লাগে। ঘর্মাক্ত ও তৈলাক্ত ত্বকের যত্ন যদি সঠিকভাবে না করা হয় তাহলে ব্রণ হতে পারে। এই গরমে আপনার ত্বককে স্বাস্থ্যবান রাখতে আপনার যা করা প্রয়োজন চলুন পরামর্শগুলো জেনে নিই।

কর্মজীবী নারীর জন্য কমপ্লিট সামার বিউটি টিপসঃ

১. ক্লিনজিংঃ

ঘুমাতে যাওয়ার আগে আপনার ত্বক পরিষ্কার করা অত্যন্ত প্রয়োজনীয়। ময়লা, বাসি ঘাম ও তেলের স্তর অপসারণ করতে সাহায্য করে ডিপ ক্লিনজিং। তুলসী ও নিমের ফেস ওয়াশ গ্রীষ্মের সময় ময়লা দূর করার জন্য আদর্শ উপাদান যা ত্বককে শীতল করে ও র‍্যাশের প্রাদুর্ভাব থেকে রক্ষা করে। আপনার সাথে সুগন্ধি ভেজা টিস্যু রাখতে পারেন যা দিয়ে মুখের ঘাম তেল মুছে ফেলতে পারেন অফিসে পৌঁছানোর পর। তারপর মুখে সামান্য পাউডার লাগান এতে আপনার মুখের তৈলাক্ত ভাব দূর হবে।

২. পুষ্টিঃ

যদি আপনার ত্বক শুষ্ক হয় তাহলে মুখ পরিষ্কার করার পরেই একে পুষ্টি সরবরাহ করাও অত্যন্ত জরুরী। এজন্য মুখ ধোয়ার পরেই পুষ্টিকর ক্রিম দিয়ে মুখে ম্যাসাজ করুন। হাতের আঙ্গুলের সাহায্যে বৃত্তাকারে ম্যাসাজ করুন। ম্যাসাজের সময় উপরের দিকে ও বাইরের দিকে চাপ দিয়ে ম্যাসাজ করুন। ৩-৪ মিনিট ম্যাসাজ করার পর মুখ থেকে ক্রিম মুছে ফেলুন।

৩. টোনিংঃ

মুখ ভালভাবে পরিষ্কার করার পর ত্বককে টান টান করার জন্য গোলাপ পানি ব্যবহার করুন। ত্বককে সতেজ ও শীতল করার পাশাপাশি ত্বকের রক্ত চলাচল বৃদ্ধি করে যা আপনার মুখকে প্রাকৃতিক ভাবে উজ্জ্বল করে।

৪. ময়েশ্চারাইজিংঃ

গরম আবহাওয়ায় সবচেয়ে ভালো কাজ করে ম্যাট ময়েশ্চারাইজার। আপনি যদি ভ্রমণের কাজে জড়িত থাকেন তাহলে সানস্ক্রিন দিতে ভুলবেন না। যদি আপনার তৈলাক্ত ত্বক হয় তাহলে অয়েল ফ্রি সানস্ক্রিন ব্যবহার করুন।

৫. স্ক্রাবিংঃ

সপ্তাহে ২/৩ দিন মুখে স্ক্রাব ব্যবহার করুন। এটি মৃত চামড়া দূর করতে সাহায্য করে এবং ত্বককে গভীরভাবে পরিষ্কার করে। এটি ত্বককে পরিশোধিত করে ও ত্বকের উজ্জ্বলতা প্রদান করে। ১চা চামচ ওটমিলের সাথে ১চা চামচ আমন্ড গুঁড়া মিশান। এর সাথে দই মিশিয়ে মুখে লাগান এবং আস্তে আস্তে ও বৃত্তাকার ভাবে মুখে ঘষুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনার ত্বক শুষ্ক হলে সপ্তাহে ১ দিন ব্যবহার করুন। যদি আপনার ত্বক তৈলাক্ত হয় তাহলে সপ্তাহে ৩-৪ বার ব্যবহার করুন।

৬. ফেস মাস্কঃ

সপ্তাহে অন্তত ২দিন আপনার মুখে আপনার পছন্দের ফেস মাস্ক ব্যবহার করুন। ঠোট ও চোখের নীচের অংশ বাদ দিয়ে মাস্ক লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। সকল ধরণের ত্বকের জন্য যে ফলের মাস্কটি ব্যবহার করা যায় তাহলো- কলা, আপেল, পেঁপে ও কমলা একত্রে পেস্ট করে নিন। তারপর এই মাস্কটি মুখে লাগিয়ে ২০-৩০ মিনিট রাখুন। পেঁপে এনজাইম সমৃদ্ধ এবং মৃত চামড়া পরিষ্কার করতে সাহায্য করে। কলা ত্বককে টানটান করে। আপেলে পেক্টিন থাকে এবং ত্বক পরিষ্কার করতে সাহায্য করে। কমলা ভিটামিন সি তে ভরপুর তাই এসিড ও ক্ষারের ভারসাম্য পুনরুদ্ধার করে।

লেবুর রস, শসার রস ও দুধ ২:২:১ অনুপাতে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগিয়ে ১০-১৫মিনিট অপেক্ষা করুন। এই মাস্কটি ত্বককে উজ্জ্বল করে।

ছবিঃ মিটমিটি চক্রবর্তী

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি