পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ধরে রাখতে ৫ টি কৌশল

নতুন বছরের শুরুতে কেউ যদি নতুন কিছু শুরু করতে চান, তবে তা স্বাস্থ্য বিষয়ক হওয়া উচিত। অর্থাৎ,আজ থেকেই স্বাস্থ্যকর খাবার খাবেন এবং স্বাস্থ্যকর উপায়ে খাবেন- এটাই ঠিক করুন। এখানে বিশেষজ্ঞরা দিয়েছেন ৬টি পরামর্শ। এদের মাধ্যমে গোটা জীবন স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস গড়ে উঠবে।

১. ক্ষুধা লাগলে খাবেন : এটা অজানা কোনো তথ্য নয়। কিন্তু জীবনযাপনের অভ্যাস আমাদের ছেয়ে ফেলে। খাবার আমরা মোটামুটি নিয়ম করেই খাই। খাদ্যগ্রহণ আজ ব্যাকগ্রাউন্ডের কোনো কাজ হয়ে দাঁড়িয়েছে। টেলিভিশন দেখতে দেখতে খাবার খাওয়া এর উদাহরণ। আবার ক্ষুধা লাগুক বা নাই লাগুক, সময়মতো খেয়ে অভ্যস্ত আমরা। কিন্তু বিশেষজ্ঞের মতে, সত্যিকার অর্থে যখন আপনি ক্ষুধার্ত তখনই বাড়িতে রান্না করা খাবারের গন্ধ পাবেন। এটা ক্ষুধার তাড়না। এটা ক্ষুধা মেটানোর তাগাদা দেবে আপনাকে। এভাবে যখন ক্ষুধার্ত হবেন, তখনই মনোযোগের সঙ্গে খাদ্য গ্রহণ করুন।

২. পানীয় নয়, কেবল পানি : পৃথিবীর শ্রেষ্ঠ পানীয় হলো মায়ের বুকের দুধ। এরপর বিশুদ্ধ পানি। যেকোনো বেভারেজ স্বাস্থ্যের জন্যে মারাত্মক ক্ষতিকর। যদিও তা বাচ্চা থেকে শুরু করে তরুণদের কাছে প্রিয়। মিষ্টি পানীয় ডায়াবেটিস, স্থূলতাসহ নানা রোগের কারণ হতে পারে। তাই তৃষ্ণা পেলে পানি খাওয়ার চেষ্টা করুন।

৩. খাদ্যের প্রধান উপকরণ সবজি : বহু মাংসের খাবারেও সবজি হতে পারে মূল উপকরণ। যে খাবারই খান না কেন, তাতে অন্য উপকরণের চেয়ে সবজির পরিমাণ বেশি দেবেন। ব্রোকোলি, শাক বা কপি জাতীয় সবজি ব্যবহার করুন। বিভিন্ন সবজি ও অলিভ ওয়েলের মিশ্রণে পুষ্টিকর সালাদ বানিয়ে খান। এগুলো খেতে কোনো মানা নেই।

৪. টাটকা খাবার বেছে নিন : যাই খান না কেন, তা টাটকা খাওয়ার চেষ্টা করুন। শহুরে মানুষরা সিরিয়াল ও দুধ খান। কিন্তু কখনো ভেবেছেন কি মাঠের গম থেকে এই সিরিয়াল প্রস্তুত হতে কতগুলো প্রক্রিয়া বা ধাপ অতিক্রম করতে হয়েছে? কাজেই এসব প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলার চেষ্টা করুন।

৫. পরিমাণ নিয়ন্ত্রণ : ফ্যাট ফ্রি, সুগার ফ্রি, লো ক্যালোরি খাবার তৈরি করে খাদ্য নির্মাতারা খাবারকে অনেক স্বাস্থ্যকর বলে তুলে ধরেন। কিন্তু এগুলো খেলে কম ফ্যাট বা কম চিনি বা কম ক্যালোরি যে মেলে, তা নয়। এক্সট্রা ভার্জিন অয়েল অনেক উপকারী। কিন্তু প্রতিদিন যদি প্রচুর পরিমাণে এটি সালাদের ড্রেসিং হিসাবে ব্যবহার করেন, তবে স্বাস্থ্যের জন্যে ক্ষতিকর হবে। পরিমাণ নিয়ন্ত্রণে রাখা জরুরি। যেমন- মাংসের টুকরা এমন আকারের বা পরিমাণ খাবেন না যা আপনার হাতের তালুর চেয়ে বড় হয়। দুই হাতের তালু একসঙ্গে করুন, এর মাঝে যতটুকু সবজি ধরে ততটুকু সবজি খান। পরিমিত খাবার আপনার স্বাস্থ্যের যত্ন নেবে।  

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি