পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

শারীরিক অঙ্গ-ভঙ্গি দেখে বুঝে নিন মনের অবস্থা

কেমন হয় যদি কারো শারীরিক ভঙ্গিমা দেখেই বোঝা যায় তার মনের ভেতরের অবস্থা? ভালোই বৈকি! কেননা সামনে বসে থাকা মানুষটির অভিব্যক্তি বুঝে ফেলা সহজ হবে

  • দুশ্চিন্তা, বিস্ময় কিংবা ভয় যখন কাউকে গ্রাস করে; তখন মনের অজান্তেই তার ভ্রু খানিকটা উঁচু হয়ে যায়। চেহারায় অস্বস্তিটা বেশ ভালোভাবেই বোঝা যায়। কেউ ভ্রূ উঁচু করে যখন আপনাকে অভ্যর্থনা জানাবে অথবা হয়তো কোনো প্রশংসা করছে, সেটাও ভ্রূ উঁচু করে তবে বুঝে নিতে হবে সেখানে যথেষ্ট আন্তরিকতার অভাব রয়েছে।
  • কোনো একটা বিষয়ে কারো সঙ্গে কথা বলার সময় যদি অন্যজনের কণ্ঠস্বর স্বাভাবিকের তুলনায় খানিকটা উঁচু অথবা নিচু মনে হয়, তবে বুঝে নেবেন আলোচনার বিষয়বস্তুতে তার যথেষ্ট সম্মতি রয়েছে। কণ্ঠস্বরের ওঠানামা দিয়ে সম্মতি কিংবা অসম্মতি খুব সহজে টের পাওয়া যায়।
  • দীর্ঘক্ষণ কারো চোখে চোখ রেখে কথা বলাটা মিথ্যা বলার লক্ষণ। যখন কাউকে অনেক সময় নিয়ে চোখে চোখ রেখে কথা বলতে দেখবেন, বুঝে নেবেন সেখানে মিথ্যার পরিমাণটাই বেশি। কেননা যখন কেউ উদ্দেশ্যমূলকভাবে মিথ্যা বলে, তখন সে এ পন্থাই বেছে নেয়।
  • কোনো ব্যক্তির অঙ্গ-ভঙ্গি  যদি এমন হয় যে, সে দুই পা ভাঁজ করে কিংবা একটা পায়ের ওপর অন্য পা তুলে বসে আছেন, তবে বুঝে নেবেন তিনি সাহায্য করার ক্ষেত্রে যথেষ্ট উদার নন। তিনি মধ্যস্থতা ত্যাগ করবেন না কোনোভাবেই।
  • যখন কেউ সত্যিকার অর্থে খুশি হয়ে হাসবে, তখন তার চেহারায় সেটা বেশ ভালোভাবেই ফুটে উঠবে। কেননা তখন চোখের দু’পাশের খানিকটা অংশ কুঁচকে যাবে। মেকি হাসিতে যেটা কোনোভাবেই হবে না। তাই হাসি দেখেই বুঝে নিন, সামনের মানুষটি আপনার সাফল্যে কিংবা আনন্দের সংবাদে আসলেই কতটা খুশি?
  • বড়রা প্রায়ই বলে থাকেন, গুরুজনের সামনে পা নাড়ানো বেয়াদবি। তবু হয়তো মাঝে মধ্যেই আনমনে এমনটা করে থাকেন অনেকেই। তবে এমনটা করার পেছনে রয়েছে উদ্বেগ, দুশ্চিন্তা কিংবা বিরক্তি। কেননা পা নাড়ানো উদ্বেগ কিংবা বিরক্তির সংকেতই দেয়।
 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি