পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

জীবনের সবচাইতে কঠোর ৫টি সত্য

জীবন সম্পর্কে একটু গভীরভাবে ভাবি আমরা কতজন? সারাটা দিন ঝগড়াঝাঁটি, গীবত, অহংকার ইত্যাদি কতশত তুচ্ছ বিষয় নিয়ে ব্যস্ত থাকি আমরা। কে কী বলল, কে কী করল ইত্যাদি নিয়ে আমাদের ভাবনার শেষ নেই। কিন্তু আসলেই কি জীবন মানে কেবল এটুকুই? জেনে নিন জীবনের সবচাইতে কঠোর ৫টি সত্য। যদি যেগুলো একবার মন থেকে মেনে নিতে পারেন, জীবনকে দেখার দৃষ্টিভঙ্গিটাই বদলে যাবে আপনার।

জীবনের সবচাইতে কঠোর ৫টি সত্যঃ

১. নিজের সমস্যা নিজেকেই সমাধান করতে হয়ঃ

হ্যাঁ, যতই আপনার অঙ্কে আপন মানুষ থাকুক না কেন, সমস্যার সময়ে আসলে কাউকেই পাওয়া যায় না। শুধু আপনি নন, এই পৃথিবীতে প্রত্যেকটি মানুষকেই নিজের সমস্যা নিজে সমাধান করতে হয়। আর তাই, কাজ করুন ভেবেচিন্তে। মনে রাখবেন, নিজে ঝামেলা তৈরি করলে ফেঁসে যাবেন কেবল আপনি একাই।

২. জীবন “পারফেক্ট” হওয়া সম্ভব নাঃ

একটা পারফেক্ট জীবনের স্বপ্ন সবাই দেখি। কিন্তু আসলে কেউই ভেবে দেখি না যে জীবনের সবকিছু শতভাগ নিজের মনের মত হওয়া আসলে মোটামুটি অসম্ভব একটি ব্যাপার। পৃথিবীর সবচাইতে সফল, সবচাইতে ধনী ব্যক্তিটিও নিজের জীবনকে পারফেক্ট বলতে পারবেন না। কেন? কারণ মানুষের আর চাহিদার শেষ নেই আর এই অন্তহীন চাহিদা মানুষের মনে অতৃপ্তি আজীবন ধরে রাখে।

৩. ব্যর্থতা খুবই স্বাভাবিক একটি বিষয়ঃ

ব্যর্থ হয়েছেন বলে লজ্জিত হবার কিছু নেই। আপনার জীবনে এখানেই শেষ, আপনাকে দিয়ে কিছু হবে না ইত্যাদি ভাবারও কোন কারণ নেই। সফলতার চাইতে বরং ব্যর্থতাই জীবনে বেশী আসে আর সেটাই স্বাভাবিক। ব্যর্থতায় ভেঙে পড়লে জীবনে কিছু হয় না।

৪. যা হয়ে গেছে, সেটাকে বদলে ফেলার উপায় নেইঃ

অতীতকে বদলে ফেলা যায় না। যেটা করে ফেলেছেন, যা বলে ফেলেছেন সেগুলো আসলে বদলে ফেলার কোন সুযোগ নেই। আর কখনো হবেও না। তাই কথা বলুন বুঝে, কাজ করুন ঠাণ্ডা মাথায়। জীবনের অনেক সমস্যা থেকে দূরে থাকতে পারবেন।

৫. মৃত্যু আসতে পারে যে কোন মুহূর্তেঃ

জীবনের সবচাইতে বড় সত্য এটাই। এই যে এখন এই লেখাটি পড়ছেন আপনি, ঠিক পরের মুহূর্তেই শেষ হয়ে যেতে পারে জীবনে। মৃত্যুকে জয় করার ক্ষমতা আমাদের নেই, মৃত্যুর সামনে আমরা সকলেই অসহায়। যে জীবনকে আসলে ধরেই রাখতে পারবো না, সেই জীবনে এত স্বার্থপরতা আর ক্ষুদ্রতা দেখিয়ে কী লাভ বলুন?

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি