পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

মুখের ত্বকের লোমকূপগুলো ছোট করার উপায়

অনেকের ত্বকেরই একটা সমস্যা হলো বড় বড় লোমকূপ। সাধারণত নাকের পাশে দেখা যাওয়া এসব লোমকূপ মুখের সৌন্দর্য নষ্ট করে দেয়। এদের কারণে ত্বক দেখায় অমসৃণ। মেকআপের মাধ্যমে অনেকে লোমকূপ ঢাকার চেষ্টা করেন। কিন্তু সঠিক পদ্ধতি না জানার কারণে আরও বেশি চোখে পড়ে এগুলো। জেনে নিন বড় লোমকূপের সমস্যা দূর করার সহজতম তিনটি উপায়।

মূলত জেনেটিক কারণে লোমকূপ ছোট-বড় হয়। আবার ত্বকের ধরণের কারণেও পোরের আকৃতি একেক রকম হয়। শুষ্ক ত্বকের মানুষের পোর একেবারে নেই মনে হয়। আবার যাদের ত্বকের রংটা একটু শ্যামলা-ঘেঁষা তাদের লোমকূপ বড় লাগে।

লোমকূপ বড় দেখানোর কারণটা হলো তেল। মুখ যতো তেলতেলে হয়ে থাকে, লোমকূপ তত বড় দেখা যায়। এই একই কারণে পিরিয়ডের পর পরই মেয়েদের লোমকূপ বেশি করে বোঝা যায়, কারণ এ সময়ে শরীরের প্রোজেস্টেরন হরমোন বেশি থাকে এবং মুখের সিবাম গ্রন্থিগুলো বেশি করে তেল উৎপাদন করে। তাই মুখের তেলতেলে ভাব কমাতে পারা গেলে এসব লোমকূপ বা পোর দেখতে ছোট মনে হবে।

তৈলাক্ত বা স্বাভাবিক ত্বকের মানুষেরা নিজেদের ত্বকের পোর ছোট করতে দেখে নিতে পারেন এই তিনটি টিপস।

মুখের ত্বকের লোমকূপগুলো ছোট করার উপায়ঃ

১. ব্যবহার করুন ডিপ-ক্লিনিং ক্লিনজারঃ

তেল পরিষ্কার করার জন্য ডিপ-ক্লিনিং ফেসিয়াল ক্লিনজার এবং ফেসওয়াশগুলো ব্যবহার করতে পারেন। এগুলো পোর থেকে তেল এবং কালচে ময়লা দূর করে। পোরের মাঝে আটকে থাকা ব্যাকটেরিয়া অক্সিজেনের সংস্পর্শে এলে কালো হয়ে যায়, যাতে পোরগুলো আরও ফুটে থাকে ত্বকে। অনেকে ক্লিনজিং ব্রাশ ব্যবহার করেন, আপনিও করতে পারেন। তবে এগুলো দিয়ে বেশি চাপ দিয়ে ত্বক পরিষ্কারের চেষ্টা করবেন না। ত্বকের ওপর আলতো করে ধরবেন। রোমকূপ ছোট দেখাতে এই ক্লিনজার ব্যবহার করতে পারেন দৈনিক।

২. মেকআপের আগে ব্যবহার করুন ম্যাটিফাইং প্রাইমার বা পাউডারঃ

মেকআপ করার আগেই এই কাজটি করলে আপনার ত্বকের অতিরিক্ত তেল শুষে নেবে। আর মেকআপের পণ্য কেনার সময়ে দেখে নিন সেগুলো “noncomedogenic” কিনা। এর অর্থ হলো সেই পণ্যটি পোর বন্ধ করবে না। প্রতিদিনের মেকআপ করার সময়েই ম্যাটিফাইং পণ্য ব্যবহারের অভ্যাস রপ্ত করে ফেলুন।

৩. চারকোল অথবা ক্লে ফেসমাস্কঃ

ফেসপ্যাক বা ফেসমাস্ক অনেকেই ব্যবহার করেন ছুটির দিনগুলোতে। এক্ষেত্রে চারকোল বা মুলতানি মাটি বা অন্য কোন ক্লে আছে এমন ফেসমাস্ক ব্যবহার করুন। এই মাস্ক ব্যবহারে আপনার ত্বক থেকে চলে যাবে অতিরিক্ত তেল।

৪. স্টিমঃ

পার্লারে গেলে সব সময়েই দেখা যায় একটা স্টিম মেশিন। এটার মূল কাজই হলো মুখে বাষ্পের ঝাপটা দিয়ে পোরগুলো খুলে ফেলা। এরপর খুলে থাকা পোরের ভেতর থেকে ময়লা বের করে ফেলা হয়। তারপর পোর বন্ধ হয়ে গেলে অনেক ছোট দেখায় এগুলোকে। বাড়িতেও আপনি নিতে পারেন এমন স্টিম। এর জন্য গরম পানি, টাটকা গোলাপের পাপড়ি, তুলসি এবং পুদিনা পাতা নিতে পারেন একটা বড় বোলে। বোলের ওপরে একটা তোয়ালে দিয়ে ঢেকে দিন। এর ৫ মিনিট পর তোয়ালে সরিয়ে নিজের মুখ রাখুন বোলের ওপরে ধোঁয়ায়। তোয়ালেটা দিয়ে নিজের মাথা ও বোল একসাথে ঢেকে দিন যাতে পুরো স্টিম আপনার মুখে লাগে। ১০-১৫ মিনিট এভাবে স্টিম নেবার পর মুখ সরিয়ে নিন। ঈষদুষ্ণ পানিতে মুখ ধুয়ে আলতো করে মুছে নিন।

এছাড়াও রইলো রোমকূপ ছোট দেখানো আরও কিছু টিপসঃ

  •  মুখ পরিষ্কার রাখুন। কখনো মেকআপ না তুলে ঘুমাতে যাবেন না।
  •  পোর বড় হবার পাশাপাশি ব্রণ হবার প্রবণতা থাকলে স্যালিসাইলিক এসিড আছে এমন কোন এক্সফলিয়েটিং প্রোডাক্ট ব্যবহার করুন।
  •  সূর্যরশ্মি ত্বকের যে ক্ষতি করে তার ফলেও পোর বড় দেখাতে পারে। সবসময় ব্যবহার করুন সানস্ক্রিন।
 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি