পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

চুলের শুষ্কতা দূর করবেন যেভাবে

কেমিক্যালসমৃদ্ধ প্রসাধনী ব্যবহার, গরম পানি ব্যবহার, পুষ্টির অভাব ও অযত্নের কারণে চুল রুক্ষ ও শুষ্ক হয়ে যায়।

এর ফলে মাথায় খুশকি ও চুলকানিজাতীয় সমস্যা দেখা দেয়। আবার অতিরিক্ত শুষ্কতার কারণে চুল মাঝখান থেকে ভেঙে যায় এবং চুল পড়তে শুরু করে। এসব সমস্যার সমাধানে নিয়মিত চুলের যত্ন নিন। এতে চুলের রুক্ষতা দূর হয়ে চুল হবে নরম ও মসৃণ।

চুলের শুষ্ক ভাব কীভাবে দূর করবেন, সে সম্বন্ধে কিছু পরামর্শ দেওয়া হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের লাইফস্টাইল বিভাগে। চলুন, এক নজরে দেখে নেওয়া যাক চুল নরম ও মসৃণ করতে কী কী করবেনঃ

ময়েশ্চারাইজারসমৃদ্ধ শ্যাম্পু ব্যবহারঃ

চুলে সব সময় মাইল্ড ময়েশ্চারাইজারসমৃদ্ধ শ্যাম্পু ব্যবহার করুন। কারণ কেমিক্যালসমৃদ্ধ শ্যাম্পু চুলকে অনেক বেশি রুক্ষ কর ফেলে। আর চুল ধোয়ার ক্ষেত্রে সাধারণ পানি ব্যবহার করুন। গরম পানি ব্যবহারে মাথার ত্বকের স্বাভাবিক তেল নিঃসরণ বন্ধ হয়ে যায়। এর ফলে চুল রুক্ষ ও শুষ্ক হয়ে যায়।

বেশি করে কন্ডিশনার ব্যবহার করুনঃ

শ্যাম্পু ব্যবহারের পর ময়লা দূর হওয়ার পাশাপাশি চুলের স্বাভাবিক তেলও দূর হয়। এর ফলে চুল শুকানোর পর রুক্ষ হয়ে যায়। তাই সব সময় শ্যাম্পু করার পর বেশি করে কন্ডিশনার ব্যবহার করুন। এটি চুলের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করবে।

কেমিক্যালসমৃদ্ধ প্রসাধনী ব্যবহার না করাঃ

চুলের স্টাইলের জন্য জেল বা হেয়ার স্প্রে ব্যবহার করা থেকে বিরত থাকুন। এ ধরনের প্রসাধনী চুলকে অনেক বেশি রুক্ষ করে ফেলে। আর চুল স্ট্রেটনার বা হেয়ার ড্রাইয়ারও যতটা পারুন কম ব্যবহার করুন। না হলে চুল রুক্ষ হয়ে ভেঙে যাবে।

তেলের পরিচর্যাঃ

স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য তেলের পরিচর্যার কোনো বিকল্প নেই। হালকা গরম নারকেল তেল দিয়ে নিয়মিত চুল ১০ মিনিট ম্যাসাজ করুন। এটি শ্যাম্পু করার পরও চুলের আর্দ্রতা ধরে রাখবে এবং চুল নরম ও মসৃণ করবে।

এসেনশিয়াল অয়েলঃ

যেকোনো এসেনশিয়াল অয়েল চুলের যত্নে বেশ কার্যকর। আপনি চাইলে নারকেল তেল বা অলিভ অয়েলের সঙ্গে সামান্য এসেনশিয়াল অয়েল মিশিয়ে চুলে লাগাতে পারেন। এটি অনেক দ্রুত চুলের শুষ্কতা দূর করে ও চুল পড়া রোধ করে।

মাথার ত্বকে স্ক্রাবিং করাঃ

অনেক সময় খুশকির কারণে মাথার ত্বকের তেল নিঃসরণ বন্ধ হয়ে যায়। এর ফলে চুল অনেক বেশি রুক্ষ ও প্রাণহীন হয়ে পরে। অলিভ অয়েলের সঙ্গে সামান্য চিনি মিশিয়ে মাথার ত্বকে হালকাভাবে ম্যাসাজ করুন। এতে খুশকি দূর হবে এবং চুলের রুক্ষতাও অনেকটা কমে যাবে।

ডিম ও টক দইয়ের প্যাক ব্যবহারঃ

ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে আর টক দইয়ে রয়েছে প্রাকৃতিক ময়েশ্চারাইজার। এ দুটি উপাদান একসঙ্গে মিশিয়ে মাথার ত্বকে ও চুলে লাগালে চুলের শুষ্কতা দূর হবে এবং চুল পড়া রোধ হবে। ভালো ফল পেতে সপ্তাহে অন্তত একদিন এই প্যাক চুলে ব্যবহার করুন।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি