পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

পুরুষরা কেন প্রতারণা করে

নারীদের তুলনায় পুরুষরা প্রতারণা করে বেশি! এমন কথা হরহামেশাই শোনা যায়। পুরুষরা সঙ্গীর চোখ ফাঁকি দিয়ে প্রতারণা করার সুযোগ খোঁজে, অনেক নারীই এই অভিযোগ করেন। কিন্তু এই প্রতারণার কাজটি পুরুষই কেন বেশি করে? এর পেছনে কি কোনো কারণ আছে? দুটি বিশেষ কারণকে অবশ্য চিহ্নিত করা যায়, একটি হলো- সঙ্গীর অবহেলা এবং ভালোবাসার ঘাটতি আর অপরটি হলো পুরুষদের ধারণা তারা প্রতারণা করলে ধরা পড়বে না। পুরুষদের এই স্বভাব সম্পর্কে বিশেষজ্ঞ ড. কামাল খুরানা সম্প্রতি একটি গবেষণামূলক পরীক্ষা করেছেন। যেখানে বিভিন্ন দম্পতিদের সঙ্গে তিনি কথা বলেন এবং স্ত্রীদের দৃষ্টিকোণের ভিত্তিতে দেওয়া প্রশ্নের জবাব দিয়ে গবেষণার ফলাফল সাজান। টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত হয়েছে গবেষণালব্ধ ফলাফলের কথা। চলুন আমরা জেনে নিই সেই ফলাফল।

১. বিয়ের শুরুতেই সম্পর্কে ঝামেলা যখন প্রতিনিয়তই ঘরে স্ত্রীর সঙ্গে ঝগড়াঝাঁটি হয় এবং যা ক্রমশ বেড়েই চলে, তখন পুরুষরা সব সময় অসুখী এবং বিরক্তিকর সময় পার করে। এই পরিস্থিতিতে হয় সে মারামারি করে অথবা পালাতে চায়। এই অবস্থায় সে অন্য কাউকে সঙ্গী হিসেবে বেছে নিতে চায়, যেখানে বিয়ের এই ঝামেলা থেকে সে মুক্তি পাবে এবং সেই মানুষটির সঙ্গে স্বাচ্ছন্দ্য অনুভব করবে। এর মাধ্যমে সে তার বিবাহিত জীবনের প্রভাব এড়াতে পারবে এবং দুদিকেই সামঞ্জস্য বজায় রাখতে পারবে-এমনটাই ভাবে পুরুষ।

২. সম্পর্কের একঘেয়েমি ভাব কাটাতে অনেক পুরুষ তাদের বিবাহিত জীবনের সম্পর্কে নতুন কিছু খুঁজে পায় না। একই রকম মনে করে, যা একটা সময় তার মধ্যে বিরক্তি সৃষ্টি করে। এ কারণে সে অন্য কাউকে খোঁজার চেষ্টা করে। নতুন সম্পর্কে সে প্রাণ ফিরে পায় এবং তার মধ্যে অন্যরকম অনুভূতি কাজ করে। এ কারণে সে বিবাহিত হওয়া সত্ত্বেও নতুন সম্পর্কে জড়াতে চায়।   

৩. শারীরিক সম্পর্কে নতুনত্বের খোঁজে বিয়ের পর প্রতারণার অন্যতম একটি কারণ হলো শারীরিক সম্পর্ক। কেউ কেউ শারীরিক সম্পর্কে নতুনত্বের খোঁজে স্ত্রীর সঙ্গে প্রতারণা করে। তারা অনেক নারীর সঙ্গে শারীরিক সম্পর্কে আগ্রহী থাকে এবং সব সময় তাদের মাথায় এই বিষয়টিই ঘুরে বেড়ায়, যা তাকে স্ত্রীর সঙ্গে প্রতারণা করতে বাধ্য করে।

৪. বিবাহিত জীবনে প্রেমের ঘাটতি অনেক সময় স্ত্রীদের ব্যস্ত জীবনের কারণে, সন্তানের কারণে, পরিবারের দায়িত্বের কারণে স্ত্রীরা স্বামীকে সময় দিতে পারে না। এর ফলে পুরুষরা আবেগের কারণে নিজেদের অসহায় মনে করে এবং বিবাহিত জীবনে প্রেমের ঘাটতি অনুভব করে। অন্য কারো কাছ থেকে সে যখন প্রেমের আহ্বান পায়, তখন নির্দ্বিধায় প্রতারণা করার সুযোগ খোঁজে এবং তাতে সে সফলও হয়।

৫. অতীতে প্রতারণার অভ্যাস অনেক সময় পারিপার্শ্বিক পরিস্থিতি থেকেও মানুষ প্রতারণা করতে শেখে। হয়তো ছোটবেলা থেকেই সে কাছের কাউকে দেখে এসেছে প্রতারণা করতে। তাই তার কাছে বিষয়টি খারাপ কিছু না। এর ফলে এমন পুরুষরা বিয়ের আগে ও বিয়ের পর এমন প্রতারণার ঘটনা হরহামেশাই করে থাকে। সেটা প্রেমিকার সঙ্গে হোক কিংবা স্ত্রী। তার মাঝে প্রতারণার অভ্যাস সারা জীবনই থেকে যায়।

৬. স্ত্রীর প্রতারণার কারণে সে প্রতারণা করে অনেক সময় স্ত্রীর প্রতারণার কারণেও স্বামীরা প্রতারণা করতে বাধ্য হয়। হয়তো স্ত্রী অন্য কারো সঙ্গে সম্পর্কে জড়িয়ে যায়, তখন নিঃসঙ্গতার কারণে এবং রাগবশত স্বামীও অন্য নারীর প্রতি আসক্তি অনুভব করে। এসব পুরুষ শুধু স্ত্রীকে শাস্তি দেওয়ার জন্য প্রতারণা করে থাকে।

৭. বিচ্ছেদের জন্য প্রতারণা করেযেসব মানুষ প্রকাশ্যে প্রতারণা করে তারা আসলে বিয়েটাকে ততটা গুরুত্বের চোখে দেখে না। এমনকি বিচ্ছেদের ভয়ও নেই তাদের। এ ধরনের পুরুষদের সংখ্যা খুবই কম কিন্তু এমন মনমানসিকতার পুরুষ সমাজে বিরাজমান। যাদের চক্ষুলজ্জা নেই এবং স্ত্রী-পরিবারকে তেমন একটা পাত্তা দেন না। অন্য সম্পর্কের প্রতিই তাদের আসক্তি বেশি থাকে। মনে মনে আসলে তারা বিচ্ছেদই কামনা করে।

৮. নিজের প্রতি মনোযোগ বাড়াতে প্রতারণা করে অনেক সময় পুরুষ তাদের স্ত্রীদের কাছ থেকে তেমন কোনো মনোযোগ পান না। এ কারণে অন্য কোনো নারী যদি তাকে অনেক বেশি সময় দেয় এবং সে যে বিশেষ সেই অনুভূতি দেয় তখন পুরুষরা প্রতারণা করার দিকে ঝুঁকে পড়ে। এবং সে প্রতারণা করতে উঠেপড়ে লেগে যায়। মূলত নিজের সন্তুষ্টির কারণেই পুরুষ তখন প্রতারণা করে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি