পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ব্যবহৃত টি-ব্যাগের ৭টি ব্যবহার

স্বাস্থ্যের উপকারে চায়ের দারুণ কিছু ব্যবহারের কথা হয়তো আপনি অনেক আগে থেকেই জানেন। কিন্তু চা তৈরি করে ফেলার পর যে টি-ব্যাগ থাকে, সেটাকে কি আপনি হেলাফেলা করেই ফেলে দেন? জেনে রাখুন, এই টি ব্যাগ মোটেই ফেলনা কিছু নয়। বরং গৃহস্থালির বিভিন্ন কাজে তা আসতে পারে। অনেক ক্ষেত্রেই আপনার খরচ বাঁচিয়ে দিতে পারে ছোট্ট একটি টি ব্যাগ। এমনই দারুণ কিছু ব্যবহারের কথা জানায় Popsugar এবং Nature Hacks ওয়েবসাইট।

১) জুতোর গন্ধঃ
টি ব্যাগের প্যাকেট খোলার সাথে সাথেই চায়ের দারুণ একটা সুবাস আপনার নাকে এসে লাগে, তাই না? এই সুগন্ধটির সদ্ব্যবহার করুন। ২-৩টি অব্যবহৃত অর্থাৎ শুকনো টি ব্যাগ রাখুন প্রতিটি জুতোয়। এক দিনের মাঝে আপনার জুতো থেকে দুর্গন্ধ দূর হয়ে যাবে। জুতোটা ধোয়াধুয়ির ঝামেলায় যেতে হবে না।

২) মাংস নরম করাঃ
চায়ে থাকা ট্যানিন মাংসকে নরম করতে পারে। এর পাশাপাশি মাংসে খুব সূক্ষ্ম একটি সুগন্ধও ছড়িয়ে দিতে পারে। রঙচায়ের কড়া লিকারে মাংস ম্যারিনেট করে রাখুন সারারাত বা অন্ততপক্ষে কয়েক ঘণ্টা।

৩) গাছে সার দেওয়াঃ
বাগান করার অভ্যাস না থাকলেও অনেকের বাড়িতেই কয়েকটা টবে গাছপালা থাকে। টবের মাটিতে পুরনো টি ব্যাগের ভেতরের চাপাতা মিশিয়ে দিন। গাছগুলো প্রাণবন্ত হয়ে উঠবে। বিশেষ করে এসিড-লাভিং গাছগুলো এতে খুবই উপকৃত হবে।

৪) ফাটা ব্রণের যত্নঃ
মুখে ব্রণ উঠলে বেশীরভাগ মানুষই সাবধান থাকেন, এতে হাত দেন না। কেউ বা আবার এটাকে টিপেটুপে ফাটিয়ে ফেলেন। কিন্তু ব্রণ ফাটানোর পরে তা থেকে যেন ইনফেকশন না হয় সেদিকে লক্ষ্য রাখাটাও জরুরী। ব্রণ ফাটানোর পর একটা উষ্ণ এবং ভেজা টি ব্যাগ ওই ফাটানো ব্রণের ওপরে রাখুন। এতে লালচেভাব কমে যাবে এবং আরাম লাগবে।

৫) চোখের নিচে ফোলাভাব কমানোঃ
অনেকেই ডার্ক সার্কেল দূর করতে টি ব্যাগ ব্যবহার করে থাকেন। কিন্তু এটা চোখের নিচের ফোলাভাব বা ব্যাগ দুর করতেও কাজে আসে। লম্বা একটা দিনের শেষে ক্লান্ত চোখগুলোকে একটু শান্তি দিতে ব্যবহৃত টি ব্যাগ রাখতে পারেন চোখের উপরে। ১৫ মিনিটেই অনেকটা আরাম দেবে।

৬) হাতের দুর্গন্ধ দূরঃ
পিঁয়াজ, রসুন অথবা অন্য কোনো গন্ধযুক্ত খাবারের গন্ধ হাত থেকে দূর করতে সাবান অনেক সময়ে যথেষ্ট নয়। এর জন্য ব্যবহৃত টি ব্যাগ হাতে ঘষে নিতে পারেন, গন্ধ কমে যাবে।

৭) গ্রিন টি গোসলঃ
যাদের বাথটাব আছে তাদের জন্য এটা উপকারে আসতে পারে। ক্লান্তি দূর করতে বাথটাবে গরম পানিতে পাঁচটি টি ব্যাগ ছেড়ে দিন। এতে দারুণ একটা সুগন্ধ আপনার ক্লান্তি দূর করবে। আর ত্বকের জন্যও এটা খুব ভালো, বিশেষ করে যদি রোদে পোড়া ত্বক হয়ে থাকে।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি