পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

পাতিলের পোড়া দাগ তোলার ৫টি ঘরোয়া উপায়

নানা কারণে পাতিলে দাগ পড়ে থাকে। দুধ উথলে দাগ পরতে পারে বা তরকারি পুড়ে গিয়ে দাগ লেগে যেতে পারে পাতিলে। আর ঈদের সময় তো কোন কথা নেই, মাংস পুড়ে গেলে পাতিলে দীর্ঘস্থায়ী দাগ পড়ে যায়। এই জেদী দাগ সহজে উঠতে চায় না। কিছু ঘরোয়া উপায় আছে যা ব্যবহার করে এই দাগ দূর করা সম্ভব। আসুন জেনে নেওয়া যাক পাতিলের দাগ উঠানোর সহজ কিছু উপায়।

১। বেকিং সোডাঃ
পাতিলের পোড়া দাগ লাগা স্থানে এক বা দুই কাপ বেকিং সোডা ছিটিয়ে নিন। এবার কিনারা পর্যন্ত পর্যাপ্ত পানি দিয়ে ১৫ মিনিট ফুটতে দিন। প্রয়োজন পড়লে এটি ১/২ ঘণ্টা পর আবার করুন। খুব বেশি কালো দাগ পরলে এক চিমটি লবণ দিয়ে দিতে পারেন।

২। ভিনেগারঃ
পাতিলের পোড়া দাগ তোলার জন্য ভিনেগার অনেক বেশি কার্যকরী। পোড়া জায়গায় ভিনেগার দিয়ে চুলায় অল্প আঁচে পাতিল রাখুন। চুলা থেকে নামিয়ে একটি ব্রাশ দিয়ে ঘষুন। কিছুক্ষণ ঘষার পর দেখবেন দাগ আস্তে আস্তে উঠে গেছে। ভিনেগার এর পরিবর্তে লেবুর রস ব্যবহার করতে পারবেন।

৩। কেচাপঃ
পাতিলের পোড়া জায়গায় পুরু করে কেচাপ লাগান। সারারাত এভাবে পাতিলটি রেখে দিন। পরের দিন এটি ঘষে ঘষে ধুয়ে ফেলুন। টমেটোতে যে এসিড আছে তা পোড়া দাগ দূর করে থাকে।

৪। কোকাকোলাঃ
কোকাকোলা দিয়ে পাতিলটি ভর্তি করে নিন। কয়েক ঘনটার জন্য পাতিলটি এভাবে রেখে দিন। এবার একটি পাতিল ঘষার মাজুনি দিয়ে ভাল করে ঘষুন। তারপর পাতিলটি ধুয়ে ফেলুন। ধোয়ার পর দেখবেন দাগ একদম দূর হয়ে গেছে।

৫। ডিশওয়াশার ডিটারজেন্টঃ
পাতিলের পোড়া জায়গায় ডিশওয়াশার পাউডার ছিটিয়ে দিন। তারপর গরম পানি দিয়ে পাতিলটি ভরে ফেলুন। পানি ঠান্ডা হয়ে এলে একটি ব্রাশ দিয়ে ঘষুন। দাগ হালকা হলে এই পদ্ধতিটি অনেক ভাল কাজ করবে।

সতর্কতা: এই পদ্ধতিগুলো স্টেইনলেসস্টিল, এনামেল পাতিলের জন্য প্রযোজ্য। নন স্টিক পাতিলের ক্ষেত্রে এটি কার্যকরী নাও হতে পারে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি