পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

নারীর কাছে আকর্ষণীয় পুরুষের বৈশিষ্ট্য

নারীদের কাছে পুরুষরা কিভাবে আকর্ষণীয় হয়ে ওঠেন? বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞরা নানা ব্যাখ্যা দিয়েছেন। তবে বিজ্ঞান বলছে, দেখতে যেমন ঠিক তেমনটাই পুরুষদের আকর্ষণীয় বৈশিষ্ট্যের মানদণ্ড নয়।

গবেষণায় বলা হয়, প্রতিভাধর সঙ্গীতজ্ঞ থেকে শুরু করে কুকুর নিয়ে হাঁটছেন এমন পুরুষের মাঝে নানা বৈশিষ্ট্য ও ব্যবহার স্পষ্ট থাকে। এসব মিলিয়ে কোন নারীর কাছে পুরুষের ব্যক্তিত্ব  আকর্ষণীয় হয়ে ওঠে। যদি দীর্ঘমেয়াদি সম্পর্কের কথা বিবেচনা করা হয় তবে এগুলো বিবেচ্য হয়।

রোমান্টিক আকর্ষণের ক্ষেত্রে পুরুষদের একটি বিষয় বেশ শক্তিশালী বলে উঠে এসেছে গবেষণায়। তা হলো, পরার্থপরতা। অন্যকে সাহায্য করার প্রবণতা যে পুরুষদের মধ্যে বেশি স্পষ্ট হয়, তিনি নারীদের চোখে সবচেয়ে আকর্ষণীয় বলে গণ্য হন।

২০১৩ সালের এক গবেষণায় তরুণ বয়সী নারী-পুরুষ কিছু ছবি দেওয়া হয়। তাদের আকর্ষণীয় ব্যক্তিত্বের পুরুষটিকে খুঁজে বের করতে বলা হয়। স্বল্প এবং দীর্ঘমেয়াদি সম্পর্কের ক্ষেত্রে পছন্দের পুরুষকে খুঁজে বের করতে বলা হয় নারীদের। এসব ছবিগুলোর মধ্যে কয়েকটি ছবিতে দেখা যায়, কয়েকজন পুরুষ পরোপকার করছেন। এক অসহায়কে সহায়তা করছেন বা স্বেচ্ছাসেবা দিচ্ছে বা ছন্নছাড়া মানুষের ঘরের ব্যবস্থা করছেন- এমন ছবি দেখানো হয়।

নারী-পুরুষ উভয়ই আকর্ষণীয় ব্যক্তিত্বের পুরুষকে খুঁজে বের করতে বলা হয়। এতে পুরুষদের চোখে বিভিন্ন ধরনের ব্যক্তিত্ব পছন্দনীয় হয়ে ওঠে। কিন্তু নারীদের ক্ষেত্রে চিত্র সম্পূর্ণ ভিন্ন। দীর্ঘমেয়াদি সম্পর্কের ক্ষেত্রে নারীরা পরোপকারী বৈশিষ্ট্যের পুরুষদেরই বেছে নিয়েছেন।

তবে স্বল্পমেয়াদী সম্পর্কে যে নারীরা আগ্রহী, তারা পুরুষের বাহ্যিক বৈশিষ্ট্যকেই প্রাধান্য দিয়েছেন।

আবার একই ধরনের আরেকটি গবেষণা পরিচালিত হয়। এতে ২০০ নারীকে দুই ধরনের পুরুষের চেহারা দেখানো হয়। এদের এক দল সুদর্শন এবং অপর দল দেখতে মোটেও আকর্ষণীয় নন। প্রত্যেকে নারীকে একই সঙ্গে সুদর্শন এবং কুৎসিত  পুরুষের চেহারা দেখানো হয়েছে। এ ছবির দুটোর পাশে সংক্ষেপে তাদের কিছু আচরণগত বৈশিষ্ট্য বা চারিত্রিক বর্ণনা দেওয়া হয়। যেমন- দুজন একটি রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছিলেন। রাস্তার ধারে এক ক্ষুধার্ত অসহায় বসেছিলেন। দুজন পুরুষের একজন তার দিতে এগিয়ে গিয়ে কিছু খাবারের ব্যবস্থা করে দেন। অন্যজন তার মোবাইলে কথা বলতে বলতে এগিয়ে যান।

স্বল্প এবং দীর্ঘমেয়াদি সম্পর্কের কথা বিবেচনা করে দুজন পুরুষকে বেছে নিতে বলা হয়। এ থেকে বেশ কয়েকটি বিষয় বেরিয় আসে।

প্রথমত, পরোপকারী মনোভাবসম্পন্ন পুরুষ নারীদের কাছে বেশি আকর্ষণীয়। দ্বিতীয়ত, দীর্ঘমেয়াদি সম্পর্কের ক্ষেত্রে এ ধরনের পুরুষকে পছন্দ করেন নারীরা। কাজেই বোঝা যায়, দৈহিক আকর্ষণের চেয়ে পরোপকারী মনোভাব বেশি নজর কাড়ে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি