পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

দাম্পত্য থাকুক মানসিক চাপমুক্ত ৪টি সহজ কৌশলে

সাধারণ ও দাম্পত্য জীবনে স্বামী বা স্ত্রী যে কেউই নানান কারণে কারনে মানসিক চাপগ্রস্থ হতে পারেন। এই সময়টা জীবনে ও সংসারে শান্তি বজায় রাখার একটি কঠিন সময়। মানসিক চাপে থাকলে মেজাজ খারাপের মত ঘটনা ঘটবেই। কিন্তু দুজন একই সাথে মন মেজাজ খারাপ করে থাকলে সমস্যা আরও বেড়ে যেতে পারে। সুতরাং দু পক্ষকেই শান্তভাবে পরিস্থিতি সামাল দিতে হবে। বিশেষ করে যদি সঙ্গী মানসিক চাপগ্রস্থ হয় তবে আপনাকে তার অবস্থা বুঝে তাকে চাপমুক্ত করার জন্য সাহায্য করতে হবে ও তার সাথে মানিয়ে চলার মত মনো মানসিকতা রাখতে হবে।

কথা শোনার মনোভাব রাখুন

টিভি দেখা বা অন্যান্য কাজ করা বন্ধ করে আপনার সঙ্গীকে সময় দিন। তার কথা শোনার চেষ্টা করুন। মেয়েরা স্বভাবত কথা বেশি বলে তাই অনেক ছেলেই কথা শুনতে আগ্রহ বোধ করেন না। কিন্তু আপনার সঙ্গী মানসিক চাপে থাকলে আপনাকে তার মানসিক অবস্থা বুঝতে হবে। তার কথা শুনতে হবে। তাকে আশ্বাস দিতে হবে যে সব ঠিক হয়ে যাবে। এতে করে তিনি মানসিকচাপ মুক্ত হবেন।

অনেক পুরুষই চান যে স্ত্রী তার পুরো দিনের কথা শুনুক। কিন্তু নানান কারণে নিরুৎসাহিত হয়ে তারা চেপে যান, নিজের ভেতরে সব গুটিয়ে ফেলেন। আপনার সঙ্গীর মানসিক চাপ দূর করতে চাইলে তাকে সময় দিন কথা বলার। মনোযোগ দিয়ে কথা শুনুন। কথার প্রেক্ষিতে কথা বলুন। কোন উপদেশ কিংবা কোন সমাধান দিতে যাবেন না। শুধুমাত্র তাকে এই আশ্বাসটুকু দিন যে আপনি তার পাশে আছেন, এতে তিনি নিজের ওপর ভরসা পাবেন।

মানসিক অবস্থা বোঝার চেষ্টা করুন

আপনার সঙ্গী কতোটুকু মানসিক চাপে আছেন তা বোঝার চেষ্টা করুন। সে অনুযায়ী কথা বলুন ও কাজ করুন। সারাদিন আপনার স্ত্রী বাসায় ছিলেন বলেই যে তিনি কোন মানসিক চাপে পড়তে পারেন না, এই ধরনের চিন্তা করা বাদ দিন। সংসার চালানো বেশ কঠিন একটি কাজ। এছাড়াও আপনার সঙ্গী তার কর্মক্ষেত্রে চাপের সম্মুখীন হলে তা বোঝার চেষ্টা করুন। আপনি আপনার কর্মক্ষেত্রে চাপের সম্মুখীন হননি বলে আপনার স্ত্রীও হবেন না এমনটি ভাবার কোন কারন নেই। তাকে বুঝুন। তাকে যতটা সম্ভব সহজ হবার সময় দিন।

আবার যদি আপনি সারাদিন সঙ্গীর সাথে বাইরে বের হবার জন্য অপেক্ষা করে থাকেন এবং পরে আপনার সঙ্গীর মানসিক চাপের কারনে না যাওয়া হয়, তবে দয়া করে মুখ গোমড়া করে বসে থাকবেন না অথবা তার সাথে ঝগড়ায় লিপ্ত হবেন না। সারাদিন অফিসের কাজে ব্যস্ত থেকে দিনশেষে ঘরে ফিরে অনেক পুরুষই একটু শান্তি চান, বা সারাদিন কাজের শেষে অনেক নারীই একটু আরাম করতে চান। মানসিক চাপ দূর করার জন্য ঘরের শান্তি অনেক বেশি কার্যকরী।

পছন্দের কাজ করে খুশী রাখার চেষ্টা করুন

মানসিক চাপ মুক্ত করার সর্বশ্রেষ্ঠ উপায় হচ্ছে খুশী করে মন ভালো করা। সঙ্গীর পছন্দের কিছু করে আপনি তার মনোযোগ সরিয়ে তাকে মানসিক চাপমুক্ত রাখতে পারেন। মেয়েরা উপহার পেতে অনেক ভালবাসেন। আপনার স্ত্রীর জন্য তার পছন্দের কোন জিনিষ উপহার স্বরূপ আনুন। সেটা হতে পারে শুধুমাত্র একগুচ্ছ ফুল। মূল কথা হল তাকে খুশী করুন। এতে তিনি আপনা আপনিই চাপের কথা ভুলে যাবেন।

কথায় আছে একটি ছেলের মনের রাস্তা পেট হয়ে যায়। অর্থাৎ ছেলেরা পছন্দের খাবার খেতে খুব ভালোবাসেন। মানসিক চাপ মুক্ত রাখতে বাসায় তার জন্য পছন্দের খাবার রান্না করে অপেক্ষা করুন। অফিস শেষে নানান চাপ নিয়ে বাসায় ফিরে নিজের পছন্দের কিছু পেলে তিনি হয়তো ভুলেই যাবেন তিনি চাপের মধ্যে ছিলেন।

দুজনে একসাথে যোগব্যায়াম করুন

মানসিক চাপ দুজনের একসাথে হতেই পারে। কর্মজীবী দম্পতির জীবনে এটা খুবই সাধারন ঘটনা। মানসিক চাপের কারণে দুজন মিলে ঝগড়াই করে যাবেন শুধু, এটা কোন সমাধান নয়। শান্ত থাকুন। বুঝতে শিখুন আপনি যেমন চাপের মধ্যে আছেন আপনার সঙ্গীটিও তেমনি চাপের মধ্যেই আছেন। একজন আরেকজনকে চাপমুক্ত হবার জন্য সাহায্য করুন ঠাণ্ডা মাথায়। আর মাথা ঠাণ্ডা রাখার বেশ ভালো উপায় হচ্ছে যোগব্যায়াম ও ধ্যান। সকালে উঠে দুজন একসাথে যোগব্যায়াম করে মনকে শান্ত রাখুন। আবার রাতে ঘুমুতে যাবার সময় একই সাথে বসে ধ্যান করে মানসিক চাপ দূর করুন। এতে করে নিজেদের শান্ত রাখতে পারবেন ও মানসিক চাপের কারনে সংসারে অশান্তির সৃষ্টি হবে না।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি