পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

বুড়ো আঙুল চোষার অভ্যাস ত্যাগ করাবেন যেভাবে

বুড়ো আঙুল চোষাটা প্রায় প্রতিটি বাচ্চারই প্রকৃতিদত্ত অভ্যাস। এই অভ্যাসের ওপর ভর করেই বাচ্চারা মায়ের দুধ খেতে শেখে জন্মের পর পরই। এমন কি অনেক সময় ইমেজিং করে দেখা গেছে বাচ্চা মায়ের পেটে থাকা অবস্থাতেও বুড়ো আঙুল চোষে। বাচ্চা অস্থির হয়ে পড়লে নিজেকে শান্ত করতে চাইলে বা অনেক সময় নিরাপত্তাহীনতায় ভুগলে তাকে বুড়ো আঙুল চুষতে দেখা যায়। আর এসব কারণের জন্যই বাচ্চাকে এই অভ্যাস থেকে এত সহজে দূরে সরিয়ে রাখা যায় না। তবে দুই থেকে চার বছর বয়সের বাচ্চারা আস্তে আস্তে নিজ থেকেই এ অভ্যাস ত্যাগ করে। কিংবা স্কুলে যাওয়া শুরু করলেও বাচ্চারা আঙুল না চোষার ব্যাপারে নিজেই সচেতন হয়। কিন্তু তারপরেও যদি দেখেন আপনার বাচ্চা বুড়ো আঙুল চুষেই চলেছে, তবে বুঝবেন আপনার পদক্ষেপ নেওয়ার সময় হয়েছে।

এক্ষেত্রে আপনার করনীয়ঃ

  • বাচ্চার আঙুল চোষার ব্যাপারটি নিয়ে তার সাথে ইতিবাচক কথা বার্তা বলুন। কেন আঙুল চোষা উচিৎ নয়, তাও বুঝিয়ে বলুন। দীর্ঘ সময় ধরে আঙুল না চুষে থাকতে পারলে তাকে উপহার দিন। এভাবে সময় বাড়িয়ে দিয়ে- যেসব যেসব দিনে বাচ্চা আঙুল চোষেনি ক্যালেন্ডারের সেইসব তারিখে রঙ-চঙে স্টিকার লাগিয়ে বাচ্চাকে দেখান।
  • যদিও বাচ্চার সাথে এই ব্যাপারটি নিয়ে কথা বলা উচিৎ, তবু লক্ষ্য রাখবেন বাচ্চার এই বিষয়টির প্রতি যেন মনোযোগ বেশি আকর্ষিত না হয়। কারণ অনেক সময় বাচ্চারা নিষিদ্ধ কাজ করে মনোযোগ আকর্ষনের চেষ্টা করে; ফলে হিতে বিপরীত হয়ে আপনার বাচ্চার আঙ্গুল চোষার সমস্যা আরও বেড়ে যেতে পারে।
  • বাচ্চা কখন আঙুল চোষা শুরু করে সেই সময়টি লক্ষ্য রাখুন। যেমন ক্লান্ত হলে, চিন্তিত হলে, না ক্ষুধার্ত হলে। ব্যাপারটি খেয়াল করে বাচ্চার সেই সমস্যাটি দূরীভুত করুন। বাচ্চাকে বিশ্বাস করতে দিন যে, বুড়ো আঙুল না চুষেও তার সমস্যার সহজ সমাধান পাওয়া সম্ভব।
  • বাইরের মানুষ বা মেহমানের সামনে এ নিয়ে বাচ্চাকে না বকাই ভাল। তবে মেহমান এলে বাচ্চাকে চুপি চুপি ডেকে আঙুল চুষতে না করুন; বুঝিয়ে বলুন যে এতে করে আগন্তুক অতিথিরা বিরক্ত হতে পারে।
  • এত কিছুর পরেও কাজ না হলে বাচ্চাকে ডাক্তারের কাছে বা স্কুল টিচারের কাছে নিয়ে যান। অনেক সময় মা-বাবার চেয়ে ডাক্তার বা শিক্ষকের কথা বাচ্চারা বেশি শোনে।
  • অনেক সময় ডেন্টিস্টরা বাচ্চাদের মুখে ব্যবহারের জন্য ক্লিপ জাতীয় কিছু দিতে পারেন, তবে শুধুমাত্র কাউন্সেলিং করে অভ্যাস ত্যাগ করালে ফল ভালো পাওয়া যায়। নইলে বাচ্চা চিন্তিত বা ক্লান্ত হলে কিছু দিনের ব্যবধানে এই অভ্যাস আবার ফেরত আসতে পারে।

অনেক মা-বাবাই বাচ্চার বুড়ো আঙুল চোষার ব্যাপারটি আমলে নিতে চাননা। কিন্তু সত্যিকার অর্থেই এটি একটি বদঅভ্যাস। কারণ আপনার বাচ্চার স্থায়ী দাঁত ওঠার সময়ও যদি এই অভ্যাস থেকে থাকে, তাহলে মুখের তালুতে বুড়ো আঙুলের চাপের জন্য উপরের পাটির দাঁত সামনের দিকে চলে আসতে পারে। আবার দাঁতের পাটি আঁকা-বাঁকাও হতে পারে। আর হাতে লেগে থাকা জীবানু থেকে বেশুমার পেটের অসুখ হবার সম্ভাবনা তো আছেই।

আর অনেক সময় স্কুলে বা খেলার মাঠে এই অভ্যাসের জন্য তার বন্ধুদের কাছে হাস্যরসের পাত্রে পরিণত হয়- যা আপনার বাচ্চার জন্য রীতিমতো অপমানজনক হতে পারে। তাই আপনার বাচ্চা ইচ্ছে করে আঙুল চুষছে এমনটা না-ও হতে পারে। এই ব্যাপার নিয়ে তাই শাসন করলে আপনার বাচ্চা আরও জেদি হয়ে উঠতে পারে। তখন হয়তো সে ইচ্ছে করেই আরও বেশি করে আঙুল চুষবে নিজের জেদ বজায় রাখার জন্য। জেদ নয় বকাবকি নয়, আপনার বাড়িয়ে দেওয়া সাহায্যের হাত ধরেই আপনার বাচ্চার বুড়ো আঙুল বেরিয়ে আসতে পারে তার মুখ থেকে!

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি