পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

তীব্র সমালোচনার শিকার হলে যে ৩টি কাজ অবশ্যই করবেন

আমাদের সমাজে বর্তমানে কাজে পারদর্শী মানুষের সংখ্যা কম পাওয়া গেলেও সমালোচনায় পারদর্শী মানুষের সংখ্যা নেহাত কম নয়। কিছু কিছু মানুষের দিনের প্রধান কাজই হচ্ছে সমালোচনা করা। কিন্তু তাদের এই অযথা সমালোচনা মাঝে মাঝে অনেক রূঢ় হয় এবং তা অন্যের মনে খারাপ ভাবে দাগ কাটতে পারে এই চিন্তা কেউ মাথায় আনেন না। সমালোচনা করার তালিকায় শুধুমাত্র সমাজের মানুষ নয়; মাঝে মাঝে পরিবারের লোকজন, বন্ধুবান্ধবকেও দেখা যায়। কাজকর্ম, আচার আচরন, চালচলন কোন কিছুই সমালোচনার হাত থেকে রেহাই পায় না।

মাঝে মাঝে সমালোচনা আপনার ভালোর জন্যই করা হয়। আপনি সমালোচনায় নিজেকে শুধরে নিতে পারেন। কিন্তু ভিত্তিহীন সমালোচনা শুধু কষ্টই বাড়ায় না সাথে মনের ভেতরে হীনমন্যতার জন্ম দেয়। আসুন দেখে নিন তীব্র আর ভিত্তিহীন সমালোচনার ক্ষেত্রে আপনার করনীয় তিনটি কাজ।

ভিত্তিহীন সমালোচনায় কান দেবেন না

সমালোচনা উপেক্ষা করুন। ভিত্তিহীন সমালোচনা ও সমালোচককে এড়িয়ে চলুন। যে কথার কোন ভিত্তিই নেই সেই কথা নিয়ে কেন নিজেকে শুধু শুধু ছোট করবেন? কেন অযথাই লোকে কী ভাবল তা নিয়ে মাথা ঘামাবেন? আপনি যেমন আপনার নিজেকে জানেন ঠিক তেমনি আপনার বন্ধু বান্ধব এবং পরিবারও আপনাকে চেনেন। আপনার বন্ধু বান্ধব ও পরিবার আপনাকে নিয়ে কি ভাবলেন তা আপনার কাছে গুরুত্বপূর্ণ। অন্য মানুষ কি ভিত্তিহীন কথা বলল তা আপনার কাছে গুরুত্ব না পাওয়াই মঙ্গল।

অন্যদিকে আপনার বন্ধু বান্ধব ও পরিবার আপনাকে নিয়ে অযথা কোন সমালোচনায় জড়াবেন না। আর জড়ালেও সেটার পেছনের ঘটনার সত্যতা তাদের সামনে তুলে ধরুন। মোটকথা আপনি কার সমালোচনায় কান দেবেন এবং কারটাতে কান দেবেন না পুরোপুরি আপনার ওপর নির্ভর করে। যাকে এবং যার কথা আপনার কাছে গুরুত্বপূর্ণ মনে হয়, তার কথায় কান দিন। তার সমালোচনার পেছনের কারন খুঁজে বের করুন অন্য কারো নয়।

অযথা প্রতিবাদ করে সমালোচনাকারীর মনোবাসনা পূর্ণ করবেন না

ভিত্তিহীন অযথা কথা শুনলে অনেকেরই তৎক্ষণাৎ প্রতিবাদের ইচ্ছা জাগে। অনেকে জোর গলায় প্রতিবাদ করেও ফেলেন। কিন্তু এতে আপনার সমস্যার সমাধান না হয়ে বরঞ্চ বেড়ে যাওয়ার সম্ভাবনাই বেশি। মনে রাখবেন, যে মানুষটি আপনাকে নিয়ে সমালোচনা করছে সে জেনে বুঝেই আপনাকে নিচু করার জন্য, আপনাকে মানসিক ভাবে বিপর্যস্ত করার জন্য কাজটা করছে। এই সমালোচনার আসলে কোন ভিত্তি নেই। আপনি যখন প্রতিবাদ করতে যান তখন উল্টো সে আরও খুশী হয়, কারন সে বুঝতে পারে তার উদ্দেশ্য সফল হয়েছে। আপনি অযথাই প্রতিবাদ করে নিজে যে কষ্ট পেয়েছেন, সেটা প্রকাশ করে সমালোচনাকারীকে আত্মতৃপ্তি পাওয়ার সুযোগ করে দিচ্ছেন।

মনে রাখবেন যখনই কেউ আপনাকে নিয়ে ভিত্তিহীন সমালোচনায় যায়, এর অর্থ সে আপনার উন্নতি কিংবা আপনার অবস্থানকে হিংসা করে। তার সমালোচনার মূল কারন আপনাকে মানসিকভাবে ক্ষতিগ্রস্থ করে ভালো অবস্থান থেকে আপনাকে সরিয়ে আনা। সুতরাং ভিত্তিহীন সমালোচনার প্রতিবাদ করে কারো মনোবাসনা পূর্ণ করবেন না।

যখন দরকার তখন প্রতিবাদ করতে পিছপা হবেন না

কিছু কিছু ক্ষেত্রে পরিস্থিতি উপেক্ষা করে গেলে ক্ষতি বেশি হয়। আরও একটি বিষয় মাথায় রাখবেন, যদি সব সময় আপনি মাথা নিচু করে চুপ থাকেন তাহলে আপনাকে নিয়ে সমালোচনার মাত্রা বাড়বে বৈ কমবে না। যেসব ক্ষেত্রে আপনার মাথা তুলে দাঁড়ানোর কথা সেসব ক্ষেত্রে তীব্রভাবে প্রতিবাদ করুন। তবে আড়ালে আবডালে গসিপ করে নয়, বরং সরাসরি সমালোচনাকারীকে প্রশ্ন করুন। আপনার বিরুদ্ধে অযথা সমালোচনার কারণ জানতে চান। সাহসিকতার সাথে এদের সমালোচনার মোকাবেলা করুন কেউ আপনার সাথে থাকুক বা না থাকুক। আপনি যদি প্রতিবাদ করতে না শেখেন তবে আপনারই ক্ষতি। যদি প্রতিবাদ করে নিজেকে এই ধরনের ভিত্তিহীন তীব্র সমালোচনার হাত থেকে রেহাই দিতে পারেন তবে আপনার নিজের প্রতি শ্রদ্ধা বাড়বে। আত্মবিশ্বাস বাড়বে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি