পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

সকালটাকে সুন্দর করে তোলার ৫ টি উপায়!

প্রতিদিনের সকালের হাজারো ঝামেলা আর মাথার উপর একগাদা কাজের চাপে অতিষ্ট হয়ে গেছেন? ঘুম থেকে ওঠার পরেই পৃথিবীটাকে অনেক কঠিন মনে হয়। তখন মনে হয় ঘুমিয়ে থাকাই ভালো ছিলো। কেন যে প্রতিদিন সকালে উঠতে হয়! কিন্তু কি আর করা। জীবনের প্রয়োজনে প্রতিদিনের এতো সুন্দর সকালটাই হয়ে ওঠে বিরক্তিকর। কিন্তু খুব সহজেই মাত্র ৫ টি উপায় সকালটাকে করে তুলতে পারবেন বেশ সহজ। আসুন জেনে নেয়া যাক সেই ৫টি উপায়।

আগের রাতে প্রস্তুতি নিন

পরদিন স্কুল, কলেজ, ইউনিভার্সিটি কিংবা অফিস যাই থাকুক না কেন আগে থেকেই কিছু প্রস্তুতি নিয়ে রাখুন। সকালে অফিস থাকলে অফিসের জরুরী কাগজপত্র, ফাইল, আইডি কার্ড ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসগুলো ব্যাগে ভরে রাখুন। পানি বোতলে পানি ভরে রাখতে পারেন আগের রাতেই।

এছাড়াও টাকার ব্যাগে বা মানিব্যাগে প্রয়োজনীয় টাকা রাখার কাজটিও আগের রাতেই করে রাখুন। ল্যাপটপ, মোবাইল আগের রাতে চার্জে দিয়ে রাখলে সকালে তাড়াহুড়া লাগার সম্ভাবনা কমে যায়। ফলে সকালটা হয়ে উঠে আরেকটু সহজ।

ঠিক সময়ে ঘুম থেকে উঠুন

সকাল বেলা সঠিক সময়ে ঘুম থেকে উঠতে না পারলে কোনো ভাবেই সকালটা সহজ ভাবে শুরু হওয়া সম্ভব নয়। দেরী করে ঘুম থেকে উঠলেই সব কিছু নিয়েই তাড়াহুড়া লেগে যায়। একটি কাজ করতে গেলে আরেকটি করা হয় না। শেষ পর্যন্ত দেখা যায় যে নাস্তা না করেই ঘর থেকে বেড়িয়ে পড়তে হয়েছে। এতো সব সমস্যার একটাই সমাধান হলো ঠিক সময়ে ঘুম থেকে ওঠা। তখন ঘুম থেকে উঠা দরকার তার অন্তত ১০ মিনিট আগে এলার্ম দিয়ে রাখুন। এলার্মের শব্দ বাড়িয়ে রাখুন এবং বেশ কয়েক বার দেখে নিন ঠিক মত এলার্ম দিয়েছেন কিনা। সঠিক সময়ে ঘুম থেকে উঠে সকালটাকে আরো একটু সহজ করে নিন।

সকালের নাস্তা আগে থেকে কিছুটা প্রস্তুত রাখুন

প্রতিদিনের সকালের নাস্তা নিয়ে যাতে ঝক্কি ঝামেলায় পড়তে না হয় সে জন্য নাস্তায় সহজ ও পুষ্টিকর খাবার রাখুন। সম্ভব হলে নাস্তার উপকরণ গুলো আগের রাতেই এক সাথে গুছিয়ে রাখুন কিংবা অর্ধেক প্রস্তুত করে রেখে দিন। আজকাল বাজারে আগে থেকে প্রস্তুত করা রুটি, স্যান্ডুইচ ফিলিং, পরোটা ইত্যাদি পাওয়া যায়। এগুলো কিনে রাখতে রাখলে সকাল বেলার ঝামেলা কমে যাবে অর্ধেকটাই। আর নাস্তার সাথে খাওয়ার জন্য সহজে খাওয়া যায় এমন খাবার রাখুন যেমন ডিম, কলা মাখন ইত্যাদি। ঝামেলা এড়াতে চাইলে পাউরুটি-জেলি, এক গ্লাস দুধ ও সাথে একটি ফল খেতে পারেন।

চা/কফি খান

প্রতিদিন সকালে অন্তত এক কাপ চা কিংবা কফি খান। চা বা কফি চিনি ছাড়া খেতে পারলে ভালো। তাহলে শরীরে অতিরিক্ত ক্যালোরী যুক্ত হয় না। চা ও কফিতে আছে ক্যাফেইন যা সকালের ঘুম ঘুম ভাব দূর করে দেয় এবং নিমিষেই চাঙা করে তোলে। তাই সকালের ঘুম ঘুম জড়তা দূর করে নিজেকে চাঙা করে নিতে প্রতিদিন চেষ্টা করুন চিনি ছাড়া এক কাপ চা কিংবা কফি খাওয়ার। সবচেয়ে ভালো হয় যদি প্রতিদিন এক কাপ করে সবুজ চা বা গ্রীন টি খেতে পারেন।

নিজেকে ১০ মিনিট সময় দিন

প্রতিদিন সকাল বেলার শত ব্যস্ততার মধ্যেও নিজেকে অন্তত ১০ মিনিট সময় দিন। এই ১০ মিনিটের মধ্যে ইয়োগা করে নিতে পারেন। পছন্দের দুটি গানও শুনে নিতে পারেন ১০ মিনিটের মধ্যেই। কিংবা সুন্দর করে সাজুন বা তৈরি হয়ে নিন বাইরে যাবার জন্য। নিজেকে দেখতে সুন্দর লাগলে মনটাও ভালো লাগে। অথবা কিছু না করে অলসতা করেই কাটিয়ে দিন ১০ মিনিট সময়টি। কিন্তু নিজেকে দেয়া কিছুটা সময়ের প্রভাব সারাদিনের কাজ কর্মকে কিছুটা হলেও সহজ করে দিবে। কারণ সকাল বেলা নিজেকে কিছুক্ষণ সময় দিলে সকালের শুরুটা বেশ সুন্দর ও সহজ লাগে। ফলে সারাদিন মনও বেশ ভালো থাকে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি