পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

বই পড়ার ৪টি উপকারীতা

এক সময়ে মানুষ প্রচুর বই পড়তো। বিনোদনের এক মাত্র উপায়ই ছিলো বই পড়া। নিয়মিত লাইব্রেরিতে গিয়ে কিংবা সামর্থ্য থাকলে বই কিনে পড়ার অভ্যাস ছিলো অনেকেরই। অভিজাত বাড়িগুলো বড় বড় তাক জুড়ে থাকতো ভালো লেখকদের অসংখ্য বই। বইগুলোই যেনো আভিজাত্যের প্রতীক ছিলো। কিন্তু সময়ের সাথে সাথে বিনোদনের নানান মাধ্যম তৈরি হয়। আর সেই সাথে কমতে থাকে বই পড়ার অভ্যাস। গল্প, উপন্যাস, কবিতা বা পাঠ্যবই সব ধরণের বই পড়ারই আছে উপকারীতা। আসুন জেনে নেয়া যাক বই পড়ার ৪টি উপকারীতা।

শব্দ ভান্ডার বাড়ে

নিয়মিত বই পড়ার অভ্যাস আছে যাদের তাদের শব্দ ভান্ডার অন্যদের তুলনায় অনেক বেশি। নিয়মিত নতুন নতুন শব্দ জানা হয় বলে কথা বলার সময়েও সেই শব্দ গুলো প্রয়োগ করার সুযোগ থাকে। এছাড়াও যারা নিয়মিত বই পড়ে তাদের উচ্চারণ সুন্দর ও স্পষ্ট হয়। তাই ভাষা সমৃদ্ধ ও সুন্দর করতে নিয়মিত বই পড়ার তুলনা নেই।

গুছিয়ে লেখার ক্ষমতা বাড়ে

নিয়মিত বই পড়ার অভ্যাস থাকলে গুছিয়ে লেখার ক্ষমতা বৃদ্ধি পায়। গল্প কিংবা উপন্যাসের বই গুলোতে প্রতিটি বাক্য খুব সাজিয়ে গুছিয়ে লেখা হয়। তাই যখন বই পড়া হয় তখন বাক্য গুছিয়ে গঠনের পদ্ধতি গুলো আমরা মনের অজান্তেই শিখে ফেলি। তাই নিয়মিত বই পড়ার অভ্যাস আছে যাদের তাঁরা অন্যদের তুলনায় গুছিয়ে ও সুন্দর করে লিখতে পারে।

স্মৃতিশক্তি বাড়ে

সকালে কি খেয়েছেন জিজ্ঞেস করলে যারা মনে করতে পারেন না কিংবা ছোট খাটো নানা বিষয় ভুলে যাওয়ার প্রবণতা আছে তাঁরা বই পড়ার অভ্যাস করে ফেলুন। কারণ গবেষণায় দেখা গিয়েছে যে নিয়মিত বই পড়লে স্মৃতিশক্তি ভালো থাকে। নিয়মিত বই পড়ার অভ্যাসে মস্তিষ্ক সচল থাকে। ফলে মস্তিষ্কের কার্যক্রম স্বাভাবিক থাকে এবং মনে রাখার ক্ষমতা বাড়ে।

একাকীত্ব ঘুচে যায়

অনেকেই অভিযোগ করেন তাদের সময় কাটে না কিংবা একা একা লাগে। যারা একাকীত্বের সমস্যায় ভুগেন তাঁরা বই পড়ার অভ্যাস করুন। নিয়মিত বই পড়লে মানসিক চাপ কমে এবং মন ভালো থাকে। সময় কাটানোর সবচেয়ে উপযুক্ত একটি মাধ্যম হলো বই পড়া। তাই একাকীত্ব নিয়ে মন খারাপ না করে ভালো কিছু বই কিনে ফেলুন। তাহলে বই পড়েই অবসর সময় গুলো কেটে যাবে সুন্দর ভাবে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি