পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ক্লান্তি দূর করতে ফোন দিন প্রিয়জনকে

খুব বেশি কর্ম ব্যস্ত দিনের চাপে আপনি ক্লান্ত? ভাবছেন এক কাপ কফি খেলে হয়তো ক্লান্তি কিছুটা কমবে! কফি খেলে শরীরে ক্যাফেইনের প্রভাবে কিছুটা ক্লান্তি আসলেই কমে যায়। কিন্তু ঠিক কফি খাওয়ার সমান উপকারীতাই পাবেন যদি আপনি আপনার ভালোবাসার কোনো মানুষকে ফোন দেন। বিশেষ করে সেই মানুষটি যদি হয় আপনার মা তাহলে আপনার কর্ম ক্লান্তি অনেকটাই দূর হয়ে যাবে। একটি গবেষনায় এই তথ্যটি পাওয়া গিয়েছে।

তবে গবেষক জ্যানেট নিকলভাস্কি ও জ্যাক গ্রোপেলের মতে আপনার পরিবারের সাথে যদি আপনার সম্পর্কের জটিলতা থাকে তাহলে সেক্ষেত্রে এই পদ্ধতিটি কার্যকর হবে না। সেক্ষেত্রে ফলাফল হিতে বিপরীত হতে পারে।
গবেষকরা মাইক্রোবার্স্ট ফর্মুলার ওপর এই গবেষণাটি করেছেন। গবেষনায় ছোট ছোট বিষয়ের কথা উল্ল্যেখ করেছেন যেগুলো খুব তাড়াতাড়ি ক্লান্তি কমিয়ে দিতে সহায়ক।

সহজেই অল্প সময়ে ক্লান্তি দূর করার আরেকটি উল্ল্যেখযোগ্য একটি উপায় হলো ব্যায়াম। ব্যায়াম করলে শরীরের কর্মক্ষমতা বৃদ্ধি পায়। তবে ক্লান্তি লাগলে প্রিয়জনকে ফোন করলে কিছুক্ষণের মধ্যেই ক্লান্তি কমে যায়। তবে এক্ষেত্রে কার্যকরী ফল পাওয়ার জন্য সঠিক মানুষ নির্বাচন করা জরুরী। তবে বেশিরভাগ ক্ষেত্রেই মা কে ফোন দিলে ফলাফল কার্যকরী হয়।

গবেষনায় উল্ল্যেখ করা হয় ক্লান্তি দূর করতে মানুষের সাথে ভাব বিনিময় বা কথা আদানপ্রদান বেশ কার্যকর। তবে সহকর্মীর সাথে কথা বলা আর প্রিয়জনের সাথে কথা বলার ফলাফল কখোনোই এক নয়। এক্ষেত্রে সহকর্মীর চাইতে অবশ্যই প্রিয়জনের সাথে কথা বলাটা সঠিক সিদ্ধান্ত হবে।

গবেষকরা এনার্জি বাড়ানোর মাপকাঠিকে ১-১০ এর মধ্যে ঠিক করেছেন। গবেষকরা প্রিয়জনের সাথে কথা বলা কে কফির সাথে তুলনা করেছেন। তাঁরা গবেষনা করে দেখছেন যে ক্লান্তিতে যারা কফি খেয়েছে তাদের এনার্জি স্কেল ছিলো ১-১০ এর মধ্যে ৬.৮। অন্যদিকে যারা ক্লান্ত অবস্থায় প্রিয়জনের সাথে কথা বলেছেন তাদের এনার্জি স্কেল ছিলো ১-১০ এর মধ্যে ৭। অর্থাৎ ক্লান্তি লাগলে এক কাপ কফি খাওয়ার চাইতে প্রিয়জকে ফোন দেয়াটা বেশি কার্যকর পদ্ধতি।

এই গবেষনাটি এখনো একেবারেই প্রাথমিক পর্যায়ে আছে। এখনো বড় কোনো জার্নালে এই গবেষণাটি প্রকাশিত হয়নি। তবে যে কেউই একটু ভাবলেই মনে করতে পারবেন যে যখন অনেক ক্লান্তি নিয়ে আপনি প্রিয় কোনো মানুষ বিশেষ করে মা কে ফোন দিয়েছেন তখন কিছুটা হলেও ক্লান্তি কমে গিয়েছে। তাই কর্ম ব্যস্ত দিনের চাপ ও ক্লান্তি কমাতে প্রিয়জনকে ফোন দিয়ে কথা বলুন। এতে পারিবারিক সম্পর্কও রক্ষা পাবে এবং একই সঙ্গে আপনার কর্ম ক্লান্তিও দূর হবে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি