পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

বুদ্ধি বাড়ান ৫ টি উপায়ে

তীক্ষ্ণ ধারালো বুদ্ধি কে না চায়! পরিবেশ, ইচ্ছা ও শেখার মাধ্যমের উপর নির্ভর করে কার বুদ্ধি কতটুকু ধারালো হবে। খুব সহজেই কিন্তু আপনি আপনার বুদ্ধিমত্তাকে শানিয়ে নিতে পারবেন। মানুষের মস্তিষ্কের কাজের সামগ্রিক প্রকাশের নাম বুদ্ধি। বিভিন্ন মনোবিজ্ঞানী বিভিন্নভাবে বুদ্ধির সংজ্ঞা দিয়েছেন। বুদ্ধির আবাস হলো মগজে। আরো সঠিকভাবে বলতে গেলে মগজের ওপর ছড়ানো পাঁচ মিলিমিটার পুরু আর দেড় বর্গমিটার বিস্তৃত সেরিব্রাল কর্টেক্সে। সেরিব্রাল কর্টেক্সের নানা অংশ আর প্রি-ফ্রন্টাল কর্টেক্সের সমন্বয়ই বুদ্ধির সৃষ্টি হয়। মানবদেহে ৮০% মগজ তৈরী হয়ে যায় জীবনের প্রথম ৩ বছরেই। মায়ের গর্ভে ও জন্মের প্রথম তিন বছর পুষ্টিকর খাবারের অভাবে বুদ্ধির বিকাশ ব্যাহত হয়। এছাড়া মাথায় আঘাত বা বেড়ে ওঠার পরিবেশ প্রতিকূল হলেও বুদ্ধির বিকাশ ব্যাহত হয়। মানুষের বুদ্ধিমত্তার সঠিক বিকাশ ঘতে উপযুক্ত পরিবেশে। নিজের ইন্দ্রিয় গুলোকে কিভাবে ব্যবহার করা হচ্ছে আর কি কাজে লাগানো হচ্ছে, সেগুলোর ওপরই নির্ভর করে বুদ্ধিমত্তার সঠিক বিকাশ। আর তাই আপনি চাইলেই নিজের বুদ্ধিমত্তাকে শানিয়ে নিতে পারবেন সঠিক জীবন চর্চার মাধ্যমে।

আসুন তাহলে জেনে নেয়া যাক সহজেই বুদ্ধিকে ধারালো করার মাত্র ৫ টি উপায়।

নিয়মিত ব্যায়াম

ব্যায়াম কি শুধু শরীরের ওজন কমানোর জন্য? নাহ, মোটেই নয়। ব্যায়াম করলে আপনার ওজন কমার পাশাপাশি ব্রেইনের কার্যক্ষমতা অনেকাংশেই বৃদ্ধি পাবে। ব্যায়াম মস্তিস্কের রক্ত চলাচল বাড়ায় ও স্নায়ুগুলোকে সক্রিয় রাখে। ফলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায় বুদ্ধিমত্তা তীক্ষ্ণ হয়।

বোকা বাক্সে বন্দি থাকবেন না

সারা দিনে কয়েক ঘণ্টা টেলিভিশনের পর্দায় চোখ আটকে রাখেন না, এমন মানুষ হয়তো খুঁজেই পাওয়া যাবে না। আমরা আমাদের অনেকখানি মূল্যবান সময় এই টেলিভিশন দেখে নষ্ট করি। টেলিভিশনে আসক্তি পরিহার করে বরং সৃষ্টিশীল কাজে নিজেকে ব্যস্ত রাখুন। পরিবারের সাথে বিভিন্ন বিষয় নিয়ে আলাপ আলোচনা করুন, বন্ধুদের সাথে নতুন অভিজ্ঞতায় সামিল হন, এমন কিছু করুন যাতে চিন্তা করতে হয়। এতে আপনার বুদ্ধি শানিত হবে।

বই পড়ুন

বুদ্ধিতে ধার দিতে বই পড়ার বিকল্প নেই। বই, পত্রিকা, ম্যাগাজিন, ফিকশন, নন-ফিকশন যে কোন কিছুই পড়তে পারেন। রাস্তায় জ্যামে সময় নষ্ট না করে বই পড়ুন। অথবা ঘুমাতে যাওয়ার আগেও কিছুক্ষণ করে বই পড়তে পারেন। নিয়মিত বইপত্র পড়লে আপনার বুদ্ধির বিকাশের পাশাপাশি দ্রুত পড়া ও বোঝার অভ্যাস হবে।

পাজল প্র্যাকটিস করুন

দাবা, সুডোকু, ক্রস ওয়ার্ডস ও পাজল সমাধান করলে মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ে ও মস্তিষ্ক সচল থাকে। এইসব গেম আপনি চাইলে আপনার মোবাইলেই রাখতে পারেন। তাহলে অবসর সময়ে খেলার ছলে বুদ্ধিকে ধারালো করে নিতে পারবেন।

ঘুম

রাতে তাড়াতাড়ি ঘুমাতে যাবেন ও ভোরে তাড়াতাড়ি ঘুম থেকে উঠতে চেষ্টা করবেন। প্রতিদিন অন্তত ৭/৮ ঘন্টা ঘুম প্রয়োজন। এর কম ঘুম হলে ব্রেইন কাজ করতে চায় না। ঘুম সল্পতার কারণে সহজে কোনো কিছু বোঝার ক্ষমতা বা উপস্থিত বুদ্ধি কমে যায়। তাই পরিমিত ঘুমালে বুদ্ধি শানিত হয়।

মানুষের বুদ্ধিমত্তা বা আইকিউ অবশ্যই উঁচু মানের বৈশিষ্ট্য। একটু চেষ্টা করলেই বুদ্ধিতে ধার দিয়ে নেয়া যায়। নিয়মিত ব্রেইন ওয়ার্ক ও ক্রিয়েটিভ কাজের সাথে যুক্ত থাকলে মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ে ও স্নায়ু গুলো সচল থাকে। তাই গৎবাঁধা লাইফস্টাইল থেকে বের হয়ে নতুন নতুন সৃষ্টিশীল কাজ করে আপনার বুদ্ধিমত্তাকে আরেকটু ধারালো করে নিন।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি