পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

জেনে নিন ফুলের "গোপন ভাষা"

কোনও একটি বিশেষ উৎসব অথবা উপলক্ষে প্রিয়জনকে কি দেবেন ভাবছেন? হোক সে আপনার প্রেয়সী, আপনার সন্তান, আপনার পরিবারের কেউ অথবা খুব কাছের কোনও বন্ধু, একটি চিরন্তন উপহার রয়েছে যা কখনোই কারও অপছন্দ হবে না। আর তা হল ফুল। উপলক্ষ যেটাই হোক বা যাকে দেবার উদ্দেশ্য থাকুক না কেন, মনের কথা বলতে ফুলের জুড়ি নেই! তবে তার জন্য ফুলের ভাষা আপনার জানতে হবে অবশ্যই, নইলে যে সেই ফুল হয়ে যাবে অর্থহীন!

ফুলের রয়েছে নিজস্ব ভাষা। প্রতিটি ফুল আলাদা একটি অর্থ বহন করে। একে সাধারণত floriography বলা হয়। ফুলের বিন্যাসের মাধ্যমে কোনও একটি অর্থবহ বার্তা জ্ঞাপন করার এই প্রক্রিয়াটি সারা বিশ্বেই প্রচলিত। প্রাচীন কাল থেকে বিভিন্ন ফুলের বিভিন্ন অর্থ দেওয়া হত। ইউরোপ, এশিয়া এবং মধ্যপ্রাচ্যের সংস্কৃতিতে এর বিশেষ মর্যাদা রয়েছে। এমনকি বিভিন্ন ধর্মগ্রন্থেও এর উল্লেখ রয়েছে। শেক্সপিয়রের বিভিন্ন লেখায় ফুলের প্রতীকী অর্থ ব্যবহৃত হয়েছে, বিশেষ করে হ্যামলেটে। ভিক্টরিয় যুগে বিভিন্ন সামাজিক স্তরবিন্যাস ছিল এবং এক শ্রেণীর মানুষ অন্য শ্রেণীর সাথে সম্পর্কে জড়ানোটা ছিল কেলেঙ্কারির ব্যাপার। এ সময়ে প্রেমিক-প্রেমিকারা ভাব গোপনে বিনিময়ের জন্য ফুলের ভাষার ব্যবহার করত।

 

  • ধারণা করা হয় ফুলের ভাষার উৎপত্তি পারস্য এবং তুরস্কে। ১৬০০ সালের দিকে তুর্কীরা এমন একটি ভাষা ব্যবহার করত যেখানে শব্দের স্থান দখল করত একেকটি ফুল। তাই ফুলের একটি তোড়ায় একটা পূর্ণ বার্তা জ্ঞাপন করা সম্ভব হতো।
  • শতাব্দীর পর শতাব্দী ধরে লিলিকে বেশ অর্থবহ মনে করা হয়। ইজিপ্ট এবং গ্রীসে দার্শনিক এবং আত্মিক প্রতীক হিসেবে একে ব্যবহার করা হয়।
  • পপি ফুল থেকে তৈরি হয় কোকেইন এর মতো বিষাক্ত মাদক। এর এই ধর্মের কথা সম্ভবত জানত রোমান এবং গ্রীকরা। তাই ঘুমের দেবতার প্রতীক হিসেবে একে ব্যবহার করা হত।
  • নারীর কমনীয় সৌন্দর্যের প্রতীক চেরি ফুল বা সাকুরা।
  • গ্রীসের একটি মিথ থেকে নেওয়া হয়েছে গাঁদাফুল সম্পর্কিত জার্মান উপকথা। এতে ক্যালথা নামের এক তরুণীর কথা বলা হয়, যে সূর্যদেবতার প্রেমে এতটাই নিমগ্ন ছিল যে সে সারারাত জেগে থাকতো শুধু সূর্যের প্রথম রশ্মি দেখার উদ্দেশ্যে। এভাবে এক সময় সে না খেয়ে মারা যায় আর তার শরীর সূর্যরশ্মিতে মিশে যায়। সে যেখানে দাঁড়িয়ে ছিল সেখানে জন্ম নেয় প্রথম গাঁদাফুলটি। সূর্যের রশ্মি ভরা একটি কাপের প্রতীক হয়ে দাঁড়ায় এটি।
  • সবচাইতে বেশি অর্থবহ ফুল সম্ভবত গোলাপ। গোলাপের একেকটি প্রজাতি এবং একেকটি রঙ একেক অর্থ ধারণ করে। আর এই সবগুলো গোলাপের মাঝেই একটি সার্বজনীন অর্থ রয়েছে আর তা হল ভালোবাসা। উপহার হিসেবে গোলাপ দেওয়াটাই প্রেম নিবেদনের সবচাইতে বড় মাধ্যম। বিশেষ করে টকটকে লাল গোলাপ। সাদা গোলাপ পবিত্রতার প্রতীক। আর হালকা গোলাপি রঙের গোলাপ দিয়ে অপ্রকাশ্য ভালোবাসা বোঝানো হয়। গ্রীসে দেবতাদের উদ্দেশ্যে গোলাপ দিয়ে সাজানো বেদি উৎসর্গ করা হত। আর রোমানরা উৎসবের সময় গোলাপজল ছিটিয়ে আনন্দ করত।
  • আনন্দ, আশা এবং নিখাদ অনুভূতির প্রতীক হলো চন্দ্রমল্লিকা।
  • ডালিয়া দিয়ে মর্যাদা এবং চারুতা প্রকাশ করা হয়। আবার এটি একই সাথে চিরস্থায়ী ভালবাসার প্রতীক।
  • সৌন্দর্য, পবিত্রতা, বোঝায় ডেইজি ফুল। আবার কেউ তার অনুভূতি গোপন রাখতে চায়, এই অর্থও বহন করে এই ফুল।
  • চারিত্রিক গুণ, প্রথম দর্শনে প্রেম এবং উদারতার প্রতীক গ্ল্যাডিওলাস।
  • কারো ভালবাসায় নিমগ্ন হয়ে গেলে তা বোঝাতে ব্যবহার করা হয় জবা ফুল।
  • আপনার প্রেয়সীর সুন্দর হাসি বা চোখের প্রশংসায় তাকে দিতে পারেন টিউলিপ।
  • সর্ব প্রথম বিয়ের অনুষ্ঠানে ফুলের গহনা ব্যবহার করা শুরু করে গ্রীকরা। প্রকৃতির পক্ষ থেকে উপহার হিসেবে বর, কণে এবং তাদের পরিবারের সবাই ফুলের মালা এবং তোড়া ব্যবহার করত আর এগুলো তৈরির দায়িত্বে থাকতো কণের সখীরা।
 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি