পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

নিমিষেই স্ট্রেস কমানোর ৭টি উপায়

স্ট্রেস হলো মানসিক চাপ বা উদ্বেগ। জীবনের নানান প্রতিকূল পরিস্থিতির কারণে মানুষের দেহ ও মনে যে চাপের সৃষ্টি হয় সেটাই হলো স্ট্রেস। বর্তমান সময়ে কম বেশি প্রতিটি মানুষই মানসিক চাপে ভোগে। নারী হোক বা পুরুষ, স্ট্রেস নেই এমন মানুষ খুঁজে পাওয়াই মুশকিল। অতিরিক্ত কাজের চাপ, প্রতিকূল কর্ম পরিবেশ, পারিবারিক সমস্যা, ডিভোর্স, ব্রেক আপ, ঘুমের সমস্যা, একাকীত্ব, প্রিয়জনের মৃত্যু, নিরাপত্তাহীনতা বা নানা ধরণের শারীরিক অসুস্থতার জন্য স্ট্রেস বোধ হতে পারে। স্ট্রেস শরীর ও মনের জন্য ক্ষতিকর। তাই আসুন জেনে নেয়া যাক স্ট্রেস কমিয়ে ফেলার ৭টি উপায়।

গোসল করুন

যখন খুব বেশি মানসিক চাপ বোধ করবেন তখন সহজ সমাধান হলো গোসল করে ফেলা। শীতের সময় হলে গোসলের পানিটা হালকা গরম করে নিন। গোলাপ জল বা লেবুর রস দিয়ে পানিকে একটি সুগন্ধী করে নিলে ভালো ফল পাবেন। এমন ভাবে শরীরে পানি ঢালবেন যেন পানি মাথা বেয়ে ঘাড় ও মেরুদন্ডের উপর দিয়ে প্রবাহিত হয়। এভাবে গোসল করে নিলে মুহুর্তের মধ্যে স্ট্রেস উধাও হয়ে যায়।

নিজেকে সময় দিন

নানান ব্যস্ততায় নিজের যত্ন নেয়ার সময় কোথায়? যখন নানান ঝামেলায় ক্লান্ত হয়ে মানসিক চাপ অনুভব করবেন তখন নিজের একটু যত্ন নিন। দেখবেন অনেকটাই ভালো লাগছে। পছন্দের কোনো পার্লারে গিয়ে একটু লম্বা সময় ধরে ফেসিয়াল অথবা বডি ম্যাসাজ করিয়ে নিতে পারেন। বাসার বাইরে যেতে না চাইলে ঘরেই ফেস প্যাক তৈরি করে মুখে লাগিয়ে নিন। চোখের উপর দুটি শসার টুকরা রেখে ২০ মিনিট বিশ্রাম নিন। হালকা গরম পানিতে পায়ের পাতা চুবিয়ে রাখলেও স্ট্রেস কমে যায় অনেকটাই।

বন্ধুদের সাথে শেয়ার করুন

যখনই মনের উপর চাপ পড়বে এবং অস্থিরতা কাজ করবে তখনই বন্ধুদেরকে ফোন দিন। সবাই মিলে একটু আড্ডা দিলে স্ট্রেস উধাও হয়ে যাবে নিমিষেই। বন্ধুরা আসতে পারছে না? চিন্তার কিছুই নেই, ফোন আর ফেসবুক তো আছেই। স্ট্রেস বোধ করলে ফোন দিন প্রিয় কোনো বন্ধুকে। মনের কথা গুলো খুলে বলে ফেলুন। অথবা আপনার স্ট্রেস এর কারণ কিছুটা শেয়ার করে ফেসবুকে একটা স্ট্যাটাস দিয়ে দিন। বন্ধুদের সহায়তায় আপনার স্ট্রেস হারিয়ে যাবে নিমিষেই।

ডায়রী লিখুন

বন্ধুদের সাথে শেয়ার করতে পারছেন না আবার স্ট্রেস চেপেও রাখতে পারছেন না এমন অবস্থা হলে ডায়রী লিখুন। ডায়রীতে মনের কথা গুলো গুছিয়ে লিখে ফেলুন। দেখবেন মন অনেকটাই হালকা হয়ে যাবে।

গান শুনুন

স্ট্রেস কমাতে পছন্দের গান মহাঔষধের মত। যখনই মানসিক উদ্বেগ অনুভব করবেন তখনই রুমের বাতি নিভিয়ে মোম জ্বেলে নিয়ে প্রিয় কোনো গান ছেড়ে দিন। শুনতে ইচ্ছা না করলেও কাজটা করুন। হালকা ধরনের মিউজিক হলে ভালো হয়। কিছুক্ষণ পর দেখবেন সুন্দর মিউজিক বা গানে আপনার স্ট্রেস অনেকটাই কমে গেছে।

পছন্দের খাবার খান

অদ্ভুত শোনালেও সত্যি যে পছন্দের খাবার খেলে স্ট্রেস কমে যায়। যখন মানসিক চাপ বা স্ট্রেস বোধ করবেন তখন পছন্দের কোনো খাবার দোকানে গিয়ে মজাদার মেন্যু পছন্দ করে খেতে বসে যান। আয়েশ করে লম্বা সময় নিয়ে পেট পূজা করলে স্ট্রেস কমে যায় সহজেই।

হেঁটে আসুন

প্রচন্ড মানসিক চাপে অস্থির বোধ করলে বাসা থেকে বা অফিস থেকে বের হয়ে একটু হেঁটে আসুন। নিরিবিলি কোনো রাস্তায় একা একা কিছুক্ষণ হেঁটে আসলে স্ট্রেস অনেকটাই কমে যাবে। নিয়মিত ব্যায়াম বা মেডিটেশন করলেও স্ট্রেস কমে যায়।

স্ট্রেস মুক্ত ও সুখী থাকার জন্য নিজেকে একটু বাড়তি যত্ন করা জরুরী। অফিস, পরিবার বা আপনজনদের জন্য কত কিছুই না করছেন, এরই ফাঁকে নিজের জন্যও করুন বাড়তি কিছু। একটু আরামের ঘুম, ভালো খাবার,নিজের সঙ্গ উপভোগ করা ইত্যাদি সবকিছুই আপনাকে রাখতে পারে স্ট্রেস মুক্ত। কাজ থাকবেই জীবনে, কিন্তু আরামও থাকতে হবে। মেশিনের মত কেবল কাজ করে যাওয়াটা কেড়ে নেয় বেঁচে থাকার আনন্দ।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি