পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

সকালকে আনন্দময় করে তুলুন ৭টি উপায়ে

প্রতিদিন ঘুম থেকে উঠেই একরাশ বিরক্তির উদ্রেক হয়। আর হবেই তো! প্রতিদিন ঘুম থেকে উঠেই তো ছুটতে হয় নানান কাজে। সকালের সৌন্দর্য উপভোগ করার সময় কোথায়? দৈনন্দিন কর্ম ব্যস্ততা আর শহুরে ভিড়ভাট্টার কারণে সকালের সৌন্দর্য উপভোগ করার সুযোগ মেলা দায়। প্রতিদিন ভোরের সূর্যোদয় দেখার সৌভাগ্য হওয়া দূরে থাক, সকাল বেলা নিজের জন্য একটু সময় বের করে নেয়াটাকেও অসম্ভব মনে হয়। কিন্তু এই ব্যস্ততার মাঝেই নিজের জন্য একটুখানি সময় হলেও বের করে নেয়া উচিত। কারণ সকালটা ভালো গেলে সারাদিনের কাজের উপর এর প্রভাব পড়বে। আসুন জেনে নেয়া যাক সকালকে আনন্দময় ও সুন্দর করে তোলার ৭টি উপায়।

জানালার পর্দা সরিয়ে রাখুন

প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে জানালার পর্দা কিছুটা সরিয়ে দিন। সকালে সূর্য উঠলে আলো এসে ঘরে প্রবেশ করবে। সূর্যের প্রাকৃতিক আলো ঘরে প্রবেশ করলে আপনার মস্তিষ্কে মেলাটোনিন উৎপাদন কমে যাবে এবং অ্যাডরেনালিন উৎপাদনের সংকেত যাবে। এতে সকালে উঠতে সুবিধা হবে এবং সারাদিন কর্মউদ্দ্যম ও ফুরফুরে মেজাজে থাকতে পারবেন।

স্ট্রেচিং

প্রতিদিন সকালে বিছানায় থাকা অবস্থাতেই আড়মোড়া দিন। দুই হাত দুদিকে প্রসারিত করে স্ট্রেচ করুন। এরপর একে একে হাতের আঙ্গুল, পা,পায়ের আঙ্গুল গুলো নাড়িয়ে নিন। এরপর উঠে বসে ঘাড় ডানে-বামে ঘুরিয়ে নিন। ঘুম থেকে উঠে স্ট্রেচিং করে নিলে শরীরে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় এবং শরীরের টিস্যুগুলোতে অক্সিজেন পৌছায়।

ব্যায়াম

প্রতিদিন সকালে উঠে একটু হেঁটে আসুন। ঘরের সামনের রাস্তায় অথবা সবুজ পার্কে অন্তত ২০ মিনিট হেঁটে নিন। বাইরে যাওয়ার সুযোগ না থাকলে ঘরেই ট্রেড মিলে একটু হেঁটে নিতে পারেন। মোট কথা প্রতিদিন সকালে একটু ঘাম ঝরিয়ে নিয়া শরীরের ও মনের জন্য ভালো।

গোসল করুন

চেষ্টা করুন প্রতিদিন সকালে গোসল করার। বাথরুমের শাওয়ারের নিচে একটি প্লাস্টিকের টুল নিয়ে বসুন। এবার পানি এমন ভাবে ছাড়ুন যেন পিঠের উপর পড়ে পানির ধারাগুলো। এভাবে অন্তত ২ মিনিট বসে থাকুন। এই পদ্ধতিটি ওয়াটার ম্যাসাজের কাজ করে। দুই মিনিট পর স্বাভাবিক গোসল করে নিন।

গান শুনুন

প্রতিদিন সকালে অন্তত একটা করে হলেও গান শুনুন। আপনার পছন্দের কোনো গান ছেড়ে রাখুন কম্পিউটারে অথবা মোবাইলে। কাজের ফাঁকে গান শোনার জন্য আলাদা কোনো সময় না পেলে কাজ করতে করতেই গান শুনে নিন। কম্পিউটারে গান ছেড়ে দিয়ে বাইরে যাওয়ার জন্য পোশাক পরে নিন অথবা কানে হেড ফোন লাগিয়ে গান শুনতে শুনতে অফিসে যান। তাহলে সকালটাকে অনেক সুন্দর লাগবে এবং মানসিক চাপ ও কমে যাবে অনেকটাই। তবে হ্যাঁ, কষ্টের গান শুনতে যাবেন না যেন!

লেবুর সুবাস নিন

প্রতিদিন সকালে একবার করে লেবুর সুবাস নিন। কি অবাক হচ্ছেন? তেল আভিভ বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে সাইট্রাস সুবাস গুলো বিশেষ করে লেবুর সুবাস বিষণ্ণতা ও মানসিক চাপ সৃষ্টির জন্য দায়ী হরমোন গুলোর উৎপাদন কমিয়ে দেয়। ফলে সারাদিন ফুরফুরে মেজাজ থাকে।

মজাদার নাস্তা খান

প্রতিদিন সকাল বেলা আপনার পছন্দের কোনো নাস্তা রাখুন খাবার তালিকায়। কারণ সকাল বেলা খেতে অনেকেরই কষ্ট হয়। আর সকালের নাস্তা খেতে সুস্বাদু না হলে খাওয়ার রুচিও হয় না। তাছাড়াও প্রতিদিন সকালের নাস্তায় পুষ্টিকর খাবার রাখুন। একটি করে ডিম সেদ্ধ খান প্রতিদিন। সঙ্গে এক কাপ চা বা কফি খেলে সারাদিন চাঙ্গা থাকতে পারবেন।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি