পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

উপভোগ করুন একাকিত্ব

পার্কে, মার্কেটে অথবা আপনার প্রিয় খাবার দোকানে সব খানেই প্রেমিক-প্রেমিকা যুগলদের রাজত্ব। এমনকি একটা সিনেমা দেখতে বসলেন সেখানেও প্রেম ভালোবাসা ছাড়া আর কিছুই নেই। বন্ধুদের মধ্যেই প্রায় সবাই নিজেদের গার্লফ্রেন্ড অথবা বয়ফ্রেন্ড নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছে আর আপনি নিঃসঙ্গতা ও একাকিত্বে ভুগছেন।

অনেকেই একাকিত্বে ভোগার কারণে হতাশাগ্রস্থ থাকেন। বিশেষ করে একটা বয়সে যখন আশে পাশে বন্ধু-বান্ধবরা সবাই প্রেম-ভালোবাসায় জড়িয়ে পড়ে অথবা বিয়ে করে ফেলে তখন একাকিত্বটা মানসিক চাপ ও বিষন্নতায় পরিণত হয়। কিন্তু কেউ চাইলে তার একা থাকাটাকেও উপভোগ করতে পারে। আসুন তাহলে জেনে নেয়া যাক কিভাবে একা থাকাটাকে উপভোগ্য করে তোলা যায়।

নিজের রুম সাজিয়ে তুলুন

সারাদিনের বেশিরভাগ সময়টা নিশ্চয়ই আপনার নিজের রুমেই কেটে যায়। নিজের রুমটিকে সুন্দর করে সাজিয়ে গুছিয়ে রাখলে মন ভালো থাকবে সব সময়। নিজের রুমকে উপভোগ্য করে তুলতে ভালো সাউন্ড সিস্টেম এনে রাখুন যাতে মাঝে মাঝে গান শুনতে পারেন। সুন্দর সুন্দর ল্যাম্প জ্বালিয়ে রাখুন। সুগন্ধী কোনো এয়ার ফ্রেশনার রাখুন রুমে। কারণ সুন্দর গন্ধে মন ভালো থাকে। যখনই সময় পাবেন নিজের রুমটা গুছিয়ে ফেলবেন। এতে সময়ও কেটে যাবে আবার মনও ভালো থাকবে।

পরিবারের সাথে সময় কাটান

একা থাকার একটি বড় সুবিধা হলো পরিবারকে প্রচুর সময় দেয়া যায়। বাবা মায়ের কিছু কাজ ভাগ করে নিন। ছোট ভাই বোন থাকলে তাদের পড়াশোনায় সাহায্য করুন। পরিবারের সাথে মাঝে মাঝে বেড়িয়ে আসুন দূরের কোনো সুন্দর যায়গা থেকে। সুযোগ পেলেই আত্মীয়স্বজনের বাসায় বেড়াতে যান। বেশ মজাতেই কেটে যাবে সময়গুলো।

 

সামাজিকতা বাড়িয়ে তুলুন

বন্ধু বান্ধবদের নিয়ে আড্ডা দিন সময় পেলেই। অফিস বা ক্লাস শেষ করেই বন্ধুদের নিয়ে বেড়িয়ে আসুন কোনো কফি শপ অথবা সিনেমা হল থেকে। আপনার আসে পাশের বাসার প্রতিবেশীদের সাথে ভালো সম্পর্ক গড়ে তুলুন।

ব্যায়াম ও খেলাধুলা করুন

বন্ধুদের নিয়ে বিভিন্ন খেলার আয়োজন করুন। ক্রিকেট, ফুটবল অথবা সাইকেলিং প্রতিযোগীতা করতে পারেন। নিয়মিত ব্যায়াম ও খেলাধুলা করলে শরীর ও মন দুটাই ভালো থাকে।

নিজের জন্য কিছু কিনুন

কেনাকাটা করলে মানুষের মন ভালো থাকে। ভালো কোনো মার্কেট থেকে ঘুরে আসতে পারেন একা একাই। নিজের জন্য কিছু পছন্দ হয়ে গেলে কিনে ফেলুন। আর পকেটে টাকা না থাকলেই সমস্যা নেই। বড় বড় মার্কেট গুলোতে এমনেই ঘুরতে ভালো লাগে।

সৌখিন ও সৃজনশীল হয়ে উঠুন

আপনার শখ ও সৃজনশীলতাকে প্রাধান্য দিন। আপনি হয়তো খুব ভালো গান জানলে কোনো গানের দলের সাথে যুক্ত হয়ে যান। অথবা বই পড়তে ভালোবাসলে কোনো লাইব্রেরীর সদস্য হয়ে যেতে পারেন। আবার শখ করে রঙ তুলি ও ক্যানভাস কিনে ছবি আঁকা শুরু করে দিতে পারেন চাইলে। আবার যাদের গিটারের প্রতি আগ্রহ থাকে তাঁরা গিটার শেখার কোনো প্রতিষ্ঠানে ঢুকে যেতে পারেন।

একা থাকা কোনো অভিশাপ নয়। বরং একটু চেষ্টা করলে এবং নিজেকে ভালোবাসলে একাকীত্বই হয়ে উঠবে উপভোগ্য। যারা একা থাকা নিয়ে হতাশায় ভুগছেন তাদের উচিত জীবনটাকে ইতিবাচক ভাবে দেখা এবং নিজের একান্ত সময়গুলোকে উপভোগ করা।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি