পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

অফিসে প্রযুক্তি ব্যবহারের ভদ্রতা

বর্তমান যুগকে বলা হয় বিজ্ঞান আর তথ্য-প্রযুক্তির যুগ। সব কিছুতেই এখন প্রযুক্তির ছোঁয়া। বাসা থেকে শুরু করে অফিস সর্বত্রই এখন নিত্য-নতুন প্রযুক্তি নির্ভর যন্ত্রের ব্যবহার চলছে। এর ফলে কাজে যেমন গতি আসছে, একইভাবে আমাদেরকে অফিস আর অফিসের বাইরে- এ যন্ত্রগুলোর ব্যবহারের ব্যপারেও সচেতন থাকতে হবে। চলুন জেনে নেয়া যাক কিছু সাধারণ বিষয়-

কখনোই চার্জে থাকা কোন যন্ত্রের প্লাগ সকেট থেকে খুলে ফেলবেন না

অফিসে অনেক সময় হয়তো এরকম হতে পারে আপনার সাথে থাকা ইলেক্ট্রিক ডিভাইস যেমন মুঠোফোন কিংবা ল্যাপ্টপের চার্জ একেবারেই শেষের পথে। প্রয়োজন জরুরী ভিত্তিতে সেটাকে রি-চার্জড করা। খুঁজতে খুঁজতে আপনি হয়তো চার্জ দেয়ার জন্য সকেট খুঁজে পেলেন। কিন্তু ইতোমধ্যেই সেখানে হয়তো আপনারই কোন সহকর্মীর মুঠোফোন কিংবা ল্যাপ্টপ হয়তো চার্জিং অবস্থায় রয়েছে। অফিসের মতো জায়গায় এক্ষেত্রে আপনাকে অবশ্যই “আগে এলে আগে পাবেন” নীতি মেনে চলতে হবে। আরেকজনের ইলেক্ট্রিক ডিভাইস সকেট থেকে আন-প্লাগ করা অশোভনীয়। কারণ তাঁকেও হয়তো ল্যাপ্টপে কোন গুরত্বপূর্ণ কাজ করতে হবে কিংবা কোন জরুরী ফোন কল রিসিভ করতে হবে। যদি দেখেন ইলেক্ট্রিক ডিভাইসটি পুরোপুরি রিচার্জড হয়েছে তবে চেষ্টা করুন সেটির মালিককে খুঁজে বের করতে। তার অনুমতি নিয়ে তার ডিভাইসটি আন-প্লাগ করে আপনার ডিভাইসটি চার্জে দিতে পারেন। কিংবা অফিসে অন্য কোন অব্যবহৃত বৈদ্যুতিক সকেট খুঁজে বের করে সেটিতে আপনার ডিভাইস প্লাগড-ইন করতে পারেন।

সহকর্মীর কম্পিউটার ব্যবহার করা থেকে বিরত থাকুন

অফিসে নিজের জন্য নির্ধারিত কম্পিউটার ব্যতীত অন্য কারো কম্পিউটার ব্যবহার করা থেকে বিরত থাকুন। এটা ভাবা খুব স্বাভাবিক যে, সব কম্পিউটারই যেহেতু আপনার প্রতিষ্ঠানের সেহেতু আপনি যে কোন একটা কম্পিউটার ব্যবহার করলেই তো হয়! কিন্তু এটা একদমই অনুচিত একটি কাজ। কোন জরুরী অফিসিয়াল কাজ করতে হলেও চেষ্টা করবেন সহকর্মীকে জানাতে। তবে সবচেয়ে ভালো হয় শুধু নিজের কম্পিউটারেই কাজ করা। বেশিরভাগ ব্যক্তিই কর্মক্ষেত্রে নিজের জন্য নির্ধারিত কম্পিউটার বা ল্যাপ্টপের ব্যপারে রক্ষণশীল মনোভাবের হয়ে থাকেন। তাই অফিসে অন্য সহকর্মীদের কম্পিউটার ব্যবহার করবেন না।

মুঠোফোনের রিং-টোন বন্ধ করে রাখুন

অধিকাংশ অফিসেই ব্যক্তিগত ফোন কল রিসিভ করাতে কোন নিষেধাজ্ঞা থাকে না। তবুও চেষ্টা করুন আপনার ফোনের রিং-টোন বন্ধ করে রাখতে। এই কাজটি করা খুব কষ্টসাধ্য। তবুও চেষ্টা করুন। অনেক সময়ই আমরা নিজের ডেস্কে ফোন রেখে দিয়ে অন্য ডেস্কে অন্য কোন কাজে ব্যস্ত হয়ে যাই।

কিংবা ফোন রেখে হয়তো অন্য কোন রুমে যাই। সেসময় হয়তো আপনার মুঠোফোনটিতে কোন কল আসলো। এখন সেটি যদি সেসময় সাইলেন্ট মুডে থাকে তবে অবিরাম বেজে চলবে। ফলে আপনার অন্য সহকর্মীদের কাজের ব্যঘাত ঘটবে। এজন্য অফিসে মুঠোফোনটিকে সাইলেন্ট মুডে রাখার চেষ্টা করুন।

মিটিং চলাকালে প্রয়োজন ছাড়া ল্যাপটপ ব্যবহারে বিরত থাকুন

অফিসিয়াল মিটিং গুলোতে ল্যাপ্টপ নিয়ে যাওয়া প্রয়োজনীয় হতে পারে। তবে সেক্ষেত্রে মিটিং এর পুরো সময় জুড়েই সেটি নিয়ে ব্যস্ত থাকা কোন কাজের কথা নয়। চেষ্টা করুন যতটুকু প্রয়োজন ততটুকুই ব্যবহার করতে। ভদ্রতার খাতিরে হলেও মিটিং চলাকালীন সময়ে ব্রাউজিং, ই-মেইল আদান-প্রদান কিংবা চ্যাট করা থেকে বিরত থাকুন। আপনি হয়তো ভাবতে পারেন আপনার সাথে থাকা ল্যাপ্টপের স্ক্রিনের দিকে কে খেয়াল করছে! মাথায় রাখবেন, আপনার কোন না কোন সহকর্মী ঠিকই খেয়াল করছেন যে আপনার মনোযোগ মিটিং এ নেই।

পরিহার করুন ইন্সট্যান্ট মেসেজিং

ইন্সট্যান্ট মেসেজিং অফিসিয়াল কাজের জন্য খুবই উপকারী যদি আপনি তা সঠিকভাবে ব্যবহার করতে পারেন। যে কাজটি আপনার অন্য কোন সহকর্মীর দুই-তিনটি কথাতে সম্পন্ন করতে পারবেন, তার সাথে ইন্সট্যান্ট মেসেজিং এর মাধ্যমে তথ্য আদান-প্রদান করা যেতে পারে। কিন্তু কথা যদি লম্বা হয় তবে চেষ্টা করুন তার সাথে ফোনে কিংবা মুখোমুখি বসে কথা বলতে। ইন্সট্যান্ট মেসেজিং যত কম করা যায় তত ভালো।

কখনোই ল্যাপটপ বা কম্পিউটারের স্ক্রিনে হাত দিবেন না

আমরা অনেক সময় অফিসে অন্য কোন সহকর্মীকে কোন কিছু বুঝাতে গেলে ল্যাপ্টপ বা কম্পিউটারের স্ক্রিনের দিকে আঙ্গুল দিয়ে নির্দেশ করে কথা বলি। অনেক সময়ই অসাবধানতাবশত আপনার আঙুলের মাথা লেগে যেতে পারে স্ক্রিনে। ফলে স্ক্রিনে আপনার হাতের আঙুলের ছাপ পড়ে যাওয়া খুব স্বাভাবিক। অনেকেই এ ধরণের কাজে খুব বিরক্ত হন। তাই চেষ্টা করুন এই বিষয়টি পরিহার করতে।

অফিসের বিভিন্ন জিনিস ব্যবহারে সচেতন হন

আপনি হয়তো কোন অফিসিয়াল কাজে ফটোকপি বা প্রিন্টার মেশিন ব্যবহার করলেন। আপনার কাজ শেষ হলে দেখলেন মেশিনের ভেতরে রাখা কাগজ শেষ হয়ে গিয়েছে। চেষ্টা করুন তাতে আরো সাদা কাগজ রাখতে। এর ফলে আপনার পরে যিনি যন্ত্রটি ব্যবহার করবেন তার কাজে সুবিধা হবে। আর যদি দেখেন কোন যন্ত্র ব্যবহারে সমস্যা হচ্ছে সেটা অবশ্যই সংশ্লিষ্ট বিভাগকে জানান। খুব ব্যস্ত বলে বিষয়টি অন্যের উপর ছেড়ে দিবেন না।

অফিস চলাকালীন সময়ে হেডফোন ব্যবহারে সচেতন হন

আপনার অফিস যদি আপনাদেরকে অফিস চলাকালীন সময়ে হেডফোন ব্যবহার করে গান শোনার অনুমতি দেয় তবে তা করতে পারেন। কর্মব্যস্ত ও কোলাহলপূর্ণ অফিসে কাজে মনোযোগ ধরে রাখতে হেডফোন কানে লাগিয়ে গান শোনা বেশ কাজে দিতে পারে। তবে কোন কাজে নিজের ডেস্ক ছেড়ে অন্য কোথাও গেলে অবশ্যই হেডফোন “ডিসকানেক্ট” করে যেতে ভুলবেন না। আবার অফিস চলাকালীন সময় সারাক্ষণই কানে হেডফোন লাগিয়ে বসে থাকাটাও অনুচিত। এটা কাজের প্রতি আপনার একাগ্রতা কম বলে অনেকের কাছে প্রতীয়মান হতে পারে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি