পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

নতুন কর্মজীবীদের সঞ্চয়

আয় এবং ব্যয়ের মধ্যে ভারসাম্য না থাকলে জীবনযাপন করা খুবই কঠিন হয়ে ওঠে। আয় স্থির থাকলেও সব সময় ব্যয় একই রকম থাকে না। হঠাত্‍ করে বেশি টাকা খরচ হয়ে গেলে যাতে বিপদে পড়তে না হয়, এজন্যেই রোজগারের পাশাপাশি সঞ্চয়ের কথাও ভাবা উচিত! বিশেষ করে কর্মজীবনের প্রথম থেকেই সঞ্চয় সম্পর্কে সচেতন হলে যেকোনো সময়ে যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবেলা করা সম্ভব হয়। যাঁরা মাত্রই কর্মজীবনে প্রবেশ করেছেন তাঁদের ক্ষেত্রে সঞ্চয় আরো বেশি জরুরি। কারণ এ সময়েই সঞ্চয় নিয়ে যথাযথ পরিকল্পনা করলে ভবিষ্যতে চলার পথও হবে সহজ ও সুগম। চাকরিজীবনে প্রবেশ করার সাথে সাথে অর্থনৈতিক জীবনে বেশ বড় ধরনের পরিবর্তন আসে। যেমন হঠাত্‍ করেই খরচ বেড়ে যায়। ক্রয়ক্ষমতা বাড়ার ফলে বদলে যায় জীবনযাপনের ধরন। কিন্তু ভবিষ্যত জীবনের অর্থনৈতিক নিরাপত্তার কথা ভেবে ক্রয়ক্ষমতার সাথে তাল মিলিয়ে জীবনযাপনে পরিবর্তন না এনে বরং সঞ্চয়ের দিকেই মনোযোগ দেয়া উচিত।

নতুন চাকরিজীবীদের জন্য সঞ্চয় নিয়ে রইল কিছু টিপস -

  • সবার আগে আপনার বর্তমান জীবনযাপন অনুযায়ী একটা বাজেট তৈরি করুন। প্রয়োজনীয় প্রত্যেকটি ব্যয়খাত যেন তাতে থাকে। বিশেষ করে আপনার যাতায়াত খরচের কথা ভুলবেন না।
  • চাকরির প্রথম তিনমাস লক্ষ্য রাখুন যে আপনার প্রয়োজনীয় এবং অতি প্রয়োজনীয় খাতগুলোতে খরচ কেমন হয়। দরকার মনে করলে এই তিনমাসে পুরো হিসাব লিখে রাখুন। পরে এই হিসাব বিবেচনা করেই আপনি আপনার বাজেট তৈরি করতে পারবেন।
  • কষ্ট হলেও নিজের তৈরি করা বাজেট অনুযায়ী চলতে নিজেকে অভ্যস্ত করে তুলুন।
  • সঞ্চয়ের একটি ভালো উপায় হলো নিজের বেতনকে প্রয়োজন অনুযায়ী ভাগ করে ফেলা! আপনার বেতনকে চারভাগে ভাগ করে নিন। নিয়মিত খরচের জন্য রাখুন দুই ভাগ, প্রয়োজন ও শৌখিন কেনাকাটার জন্য রাখুন এক ভাগ এবং বাকি এক ভাগ সঞ্চয় করুন।
  • সঞ্চয়ের জন্য রাখা অর্থ বিশেষ এবং জরুরি প্রয়োজন ছাড়া কোনোভাবেই ব্যয় করবেন না। বরং চেষ্টা করুন আপনার নিজের জন্য রাখা বাজেট থেকে কিছু সঞ্চয় করতে।
  • বেতনের অ্যাকাউন্ট সব সময় আলাদা রাখুন। পারিবারিকসূত্রে বা অন্য কোনোভাবে টাকা পেলে তার জন্য আলাদা অ্যাকাউন্ট খুলুন। বেতনের অ্যাকাউন্টে রাখবেন না
  • আপনার মাসিক কেনাকাটার জন্য যে বাজেটটা রেখেছেন সেখান থেকেই শখ বা বিনোদনের (যেমন সিনেমা দেখা, সিডি বা ডিভিডি কেনা ইত্যাদি) ব্যবস্থা করুন। কোনো মাসে কেনাকাটা বেশি হয়ে গেলে বিনোদনের বাজেট কমিয়ে দিন।
  • বোনাস পেলে বা প্রমোশনে বেতন বেড়ে গেলে সেই অনুপাতে খরচ বাড়িয়ে ফেলবেন না! বরং এই বাড়তি টাকাও সঞ্চয় করার চেষ্টা করুন। প্রথম জীবনে একটু হিসেব করে চললে তা পরবর্তীতে আপনার জন্যই মঙ্গল বয়ে আনবে। বিপদে কারো কাছে হাত পাততে তো হবেই না, বরং অর্থনৈতিক বিপদে পড়ার সম্ভাবনাও দূর হয়ে যাবে!
  • চেষ্টা করুন ক্রেডিট কার্ড ব্যবহার না করতে। আর যদি করেনই তাহলে খেয়াল রাখবেন কখনোই যেন খরচের পরিমাণ আপনার রিপেমেন্টের সামর্থ্যের বাইরে চলে না যায়।
  • প্রথম কয়েক মাস সঞ্চয়ের পর তা থেকে ইনসুরেন্স বা ফিক্সড ডিপোজিটের মতো ভবিষ্যত প্রকল্পে অর্থ বিনিয়োগের চেষ্টা করুন। ভালো করে খোঁজ-খবর করুন যে কোন ধরনের 'সেভিংস সিস্টেম' আপনার জন্য উপযুক্ত।
 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি