পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ফেসবুক সম্পর্কের অবনতির কারণ

ফেসবুক, ২০০৪ সালে মার্ক জুকারবার্গের হাত ধরে হার্ভার্ডের ক্ষুদ্র গণ্ডি থেকে যাত্রা শুরু করা এই ওয়েবসাইট বিশ্বজুড়ে এখন সামাজিক যোগাযোগের এক বিকল্প মাধ্যম। বন্ধুত্ব থেকে বিপ্লব-সব কিছুতেই এখন ফেসবুকের ছোঁয়া।

অনেকের কাছে ফেসবুক যেন একটি বিকল্প-ভূবনও। মনের ব্যক্ত-অব্যক্ত কথা বা নিজের কোন স্মরণীয় মুহূর্তে ছবি বন্ধুদের সাথে ভাগাভাগি করে নিতে অনেকেই এখন বেছে নিয়েছেন ফেসবুককে। কিন্তু নতুন গবেষণা বলছে,ফেসবুকে অতিরিক্ত ছবি শেয়ারিং ও ট্যাগিং এর কারণে ক্ষতিগ্রস্থ হতে পারে আপনার বাস্তব জীবনের সম্পর্কগুলো।

এক গবেষণায় দেখা গিয়েছে,যারা ফেসবুকে ক্রমাগত ছবি শেয়ার করেন তারা আসলে জানেন না তার তালিকায় থাকা বন্ধুরা সেটা নিয়ে কি ভাবছে। মনে রাখা উচিত,যারা তাদের ফেসবুক প্রাইভেসি সেটিংস “ফ্রেন্ডস” দিয়ে রেখেছেন, তাদের ছবিগুলো আসলে বাস্তব জীবনে তাদের “বন্ধু নয়” এরকম অনেকের হোম পেজেই শো করতে পারে-যেমন বাবা-মা, আত্মীয়,সহকর্মী।

যারা ফেসবুকে অতিরিক্ত ছবি শেয়ার ও ট্যাগ দেন অনেক সময় অতিরিক্ত নোটিফিকেশন এর কারণে তার বন্ধুরা বিরক্ত হতে পারেন। আবার অনেকে হয়ত এমন ছবি শেয়ার দিলেন,যা হয়ত তার বন্ধু তালিকায় থাকা খুব ঘনিষ্ঠজনদের কাছে গ্রহণযোগ্য নয়। এর ফলে ভার্চুয়াল জীবনের ঘটনার নেতিবাচক প্রভাব এসে পড়ে বাস্তব জীবনের সম্পর্কগুলোতে।

গবেষণা বলছে,ছবি শেয়ারিং ও ট্যাগিং এর এই অতিরিক্ত প্রবণতা বাস্তব জীবনের বন্ধুত্বের গভীরতা কমিয়ে দেয়। এছাড়া ব্যক্তিগত জীবনের পাশাপাশি,কোন বিশেষ ইভেন্টের বিশাল প্রচারণামূলক কাজের অংশ হিসেবে মাত্রাতিরিক্ত ছবি শেয়ারের ব্যপারটিও ঐ ইভেন্টের ব্যপারে অনেকের মনে বিরূপ প্রভাব ফেলে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি