পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

কিছু নাগরিক সচেতনতা

আপনি ঢাকাবাসী হোন কিংবা খুলনার, রাজশাহী কি সিলেট, একটা যায়গায় কিন্তু সবাই একমত। আমার বাংলাদেশ, আমাদের বাংলাদেশকে আমরা সবাই ভালবাসি। দেশের রাজনীতি, অর্থনীতি, মানুষ কত কিছু নিয়ে আমরা চায়ের কাপে কারনে- অকারনে ঝড়ও তুলি। কারন এই দেশ আমদের সবার, দেশের ভালো মানেই আমাদের ভালো , আমরা সফল মানেই দেশ সফলতার উচ্চ শিখরে। কিন্তু এত কিছুর ভিড়ে আমরা মাঝে মাঝে কিছু জরুরি কথা কি ভুলে যাই? একজন নাগরিক নাগরিক হিসেবে আপনার –আমার সকলের কিছু মৌলিক অধিকার আছে, রাষ্ট্র তা নিশ্চিত করে। সরকারের কাজ তাতে সর্বোচ্চ সহযোগিতা করা। কিন্তু সব বাধা বিপত্তি পেরিয়ে এগিয়ে চলা একটি উন্নয়নশীল দেশের নাগরিক হিসেবে হয়ত আপনি সব সময় সব সুযোগ সুবিধা পাচ্ছেন না। দেশটা যখন আমাদের, নিজেদের দায় ভার তো নিজেদেরই নিতে হবে,তাই না?

আমাদের নিজেদের মধ্যে একজন সুনাগরিক হবার প্রচেস্টা আছে কিনা কখনো ভেবে দেখেছেন কি?

  • কাজের ফাঁকে পথে চলতে চলতে খিদে লেগেছে, একটা কিছু খেয়ে নেবেন ভাবছেন? নিশ্চয় খাবেন, কিন্তু প্লিজ খাবারের প্যকেটটা রাস্তায় ফেলবেন না। একটু তাকিয়ে দেখলেন সবাই ফেলছে, আপনি কেন নয়? কারন আপনাকে দিয়েই শুরু হোক না ভালো অভ্যাস গড়ে তোলার ব্যাপারটা। খুব বেশি কষ্ট হবে কি ছোট একটা প্যাকেট নিজের ব্যাগে কিছুক্ষনের জন্য রাখতে, যেন সুবিধামত কোন ডাস্টবিনে ফেলতে পারেন। ভাবুন তো আপনার কলেজের ক্যাম্পাস, বাড়ির সামনের রাস্তা, কিংবা অফিসের পরিচ্ছন্ন চেহারার কথা। এটা কি শুধুই রাষ্ট্রের দায়? নিজের পরিবারের শিশুটির স্কুল হোক কি পিকনিক, ওর একই অভ্যাস গড়ে তুলুন।
  • বাসের জন্য অপেক্ষা করছেন? হুড়োহুড়ি করবেন না প্লিজ। আমরা জানি আমাদের যাতায়াত ব্যবস্থায় অনেক সমস্যা আছে, কিন্তু নিজের জীবনের মুল্যটা অনেক বেশি। হাতে একটু অতিরিক্ত সময় নিয়ে বাসা থেকে বের হন। ভিড়ের জন্য বাস ধরতে না পারলেও একটু অপেক্ষা করতে পারবেন। কোন রকমের অঘটনের সম্ভাবনা অনেকটাই কমে যাবে। নামার সময়ও একই কথা, শুধু ব্যবস্থাকে দোষ দিয়ে লাভ নেই। অনেক সময়ই দেখা যায় যাত্রীদের কারণেই বাসগুলোকে মাঝপথে থামতে হয়। এতে দুর্ঘটনার হার বাড়ছে মারাত্মক ভাবে।
  • ভুক্তভোগী মাত্রই জানেন বাসগুলো কেমন ভাবে চলাচল করে। তাই নিজের নিরাপত্তায় রাস্তায় না হেঁটে একটু সরে গিয়ে ফুটপাথ ব্যবহার করুন। জানি, তাড়াহুড়ায় এত উপদেশ ভাল লাগে না। কিন্তু,বেঁচে না থাকলে উপদেশ আর শুনবেনই বা কি করে? তাই প্লিজ যেখানে সম্ভব, সেখানে ফুটওভার ব্রিজ দিয়ে রাস্তা পার হোন। সিঁড়ি বাইতে কষ্ট হয়, ঠিক আছে না হয়,অন্তত একটু দাঁড়ান, সিগন্যাল পরতে দিন, তারপর রাস্তা পার হন। প্রয়োজনে ট্র্যাফিক পুলিশের সাহায্য নিন।
  • সাথে বাচ্চা থাকলে অবশ্যই ওভারব্রিজ ব্যবহার করুন। এতে ওর একই অভ্যাস তৈরি হবে। সঙ্গী অন্য কেউ সাথে থাকলে তাকে বিষয়টি বুঝিয়ে বলে একই ভাবে উদ্বুদ্ধ করুন।
  • ঘর থেকে বের হবার আগে চুলার গ্যাস , পানির কল এবং অন্যান্য বৈদ্যুতিক সুইচ, যন্ত্রপাতি, পিসি, এগুল বন্ধ আছে কিনা অবশ্যই দেখে নিন।
  • গরমে এসি না চালালে হচ্ছেই না? তবে চেষ্টা করুন যতটা সম্ভব কম ব্যবহার করতে। যেমন ধরুন, দুই রুমে একই সাথে না চালিয়ে এক রুমে চালান। বিদ্যুৎ বিলও কম আসবে,কিন্তু বড় কথা হল আপনার মত আমাদের সবার এই সামান্য স্যাক্রিফাইস এর সম্মিলিত অংশে এইদেশের বিদ্যুত সেবায় বড় ধরনের পরিবর্তন আনা সম্ভব। একবার ভাবুন ,আপনার একটা এসি না চালানোয় হয়ত কোন এক অজ পাড়াগাঁয়ের স্কুলের একটা ফ্যান ঘুরছে। ভাবতেই ভাল লাগছে তাই না?
  • খাবার অপচয় করবেন না প্লিজ। কিনে আনবার পরে অনেকেই আছেন ভাল লাগলে না খেয়ে ফেলে দেন। একটু চারপাশে তাকিয়ে দেখুন, রাস্তায় জীবন কাটাচ্ছে অজস্র শিশুরা। তবুও ওরা পেট ভরে একটু খাবার পায় না। সম্ভব হলে ওদের সাহায্য করুন। আর চেষ্টা করুন অপচয় না হয় , এমন ভাবে খাবার বানাতে আর কিনতে। এগুলো চোখে দেখা যায় না,আমরা হিসাবও করি না। কিন্তু জানেন কি এগুলো একটি দেশের অর্থনীতির হিসাবভুক্ত, এবং এই অপচয়ের টাকার অংকটা কিন্তু খুব একটা কম নয়।
 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি