পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

সমস্যা যখন আলসেমির

প্রতিদিন অ্যালার্ম দিয়ে রাখা হয় সাতটায়, কিন্তু ঘুম থেকে উঠতে উঠতে বেজে যায় নয়টা। অ্যালার্ম বাজে ঠিক সময় মতোই, কিন্তু একটু পর পর স্নুজ বাটন টা চেপে আরেকটু ঘুমিয়ে নেয়ার অভ্যাস প্রায় সবারই আছে। এই ব্যাপারটা আর কিছু না, সোজা সাপটা আলসেমি। আলসেমি মানুষের চরিত্রের একটি নেতিবাচক দিক। আলসেমির কারণে হয়তো অনেকের নির্দিস্ট সময়ের মধ্যে কাজ শেষ হয়না, কারো সাথে হয়তো দেখা করার কথা বিকেলে কিন্তু আলসেমির কারণে সময়মতো দেখা করা হয়না, শুধু তাই না আলসেমির কারণে অনেকের অনেক গুরুত্বপুর্ন কাজের ব্যাপক ক্ষতি হয়।

কালকের কাজ আজকেই

হিন্দিতে একটা কথা আছে, কাল কারে সো আজ কার, আজ কারে তো আব! এর মানেটা হচ্ছে কালকে যেটা করবে তা আজকেই করো, আর আজকে যা করবে তা এখুনি। অর্থটা সোজাসাপ্টা, আমরা অনেকেই আলসেমি করে কাজ জমিয়ে রাখি। ভাবি যে, থাক এটা তো কালকে করলেও হবে, আজকে বরং আরেকটু আরাম করে নেই। কিন্তু কালকের জন্য যেই কাজটা জমিয়ে রাখছেন তা যে কালকেই শেষ করতে পারবেন তাঁর নিশ্চয়তা কি! কালকে হয়তো এরচেয়েও গুরুত্বপুর্ণ কাজ জমে থাকতে পারে। তাই কালকের জন্য কাজ জমিয়ে না রেখে আজকেই কাজটা সেরে ফেলুন।

আপনার ক্যারিয়ারে পরতে পারে আলসেমির প্রভাব

অনেক অফিসেই কাজের জন্য টার্গেট বা ডেডলাইন বেঁধে দেয়া হয়। একটা নির্দিস্ট তারিখ বা সময়ের মধ্যে কাজটা শেষ করতে হয়। কিন্তু দেখা গেলো এক সপ্তাহ সময় পেলে অনেকে ভাবেন, অনেক সময় আছে হাতে। এই কাজ করতে মাত্র দুদিন লাগবে আমার। কিন্তু হাতে যখন দুদিন মাত্র আর বাকি তখন আপনার মাথা খারাপের মতো অবস্থা হয়। বুঝে উঠতে পারেন না কিভাবে কাজ শেষ করবেন। ফলাফল, কাজটা না আপনার মনমতো হয় না আপনার বসের। অথচ আপনি যদি আলসেমি না করে প্রথম দিন থেকেই একটু একটু করে কাজ করে রাখতেন তাহলে শেষে এতো তাড়াহুড়া করতে হতো না আর কাজটাও হতো মনমতো। তাহলে বুঝতেই পারছেন আপনার আলসেমির প্রভাবটা কিন্তু আপনার ক্যারিয়ারেও পরতে পারে।

কালকে থেকেই ব্যায়াম শুরু করবো

অনেকেই আছেন মুটিয়ে যাচ্ছেন বলে ব্যায়াম করা বা জিমে ভর্তি হওয়ার কথা ভাবেন। কিন্তু শুরু করবো করবো করেও যেন আর শুরু করা হয়না। কারণ একটাই- আলসেমি। কালকে থেকে ঠিক ভোরবেলা উঠেই এক্সারসাইজ করবো বা কালকেই অফিস থেকে ফেরার পথে জিমে ভর্তি হয়ে আসবো। এরকম স্বাস্থ্যসচেতন অনেক লোকের দেখা মিলবে, কিন্তু কাজের ক্ষেত্রে লবডঙ্কা! আলসেমির কারণে, আজকে না কালকে করে করে আর কোনো কিছু করাই হয় না শেষ পর্যন্ত। তাই নিজেকে বোঝাতে হবে। দরকার হলে সময় নিন, কিন্তু যখন একটা জিনিস ভেবে নিবেন তা দেরি না করে ঝটপট করে ফেলার চেষ্টা করুন। মনের মধ্যে আলসেমিকে বাসা বাঁধতেই দিবেন না।

স্বাস্থ্যের ক্ষতি

অনেককেই দেখা যায় আলসেমির কারণে রাতে দাঁত ব্রাশ করেন না। এতে করে দাঁতে প্লাক জমে বা দাঁতে সারারাত খাদ্যকণা জমে থেকে মাড়ির ক্ষতি করে। এছাড়াও হতে পারে পেটের পীড়া বা গলার নানা অসুখ। আপনাকে বুঝতে হবে যে, রাতে দাঁত ব্রাশ না করলে দাঁত ও মাড়িতে ব্যাকটেরিয়া জমে মুখের নানাবিধ ক্ষতি হতে পারে। তাই আলসেমি করে রাতে দাঁত না মেজে ঘুমাবেন না।

হতে পারেন প্রিয়জনের বিরাগভাজন

আপনি আপনার প্রিয়জনের সাথে দেখা করার জন্য বিকেল পাঁচটার মধ্যে থাকবেন বলেছেন। নির্দিস্ট জায়গায় সময়মতো এসে পড়লো আপনার প্রিয় মানুষটি । এদিকে আপনি আলসেমির কারণে সময়মতো বাসা থেকে বের হতে পারেননি, বের হয়ে দেখেন রাস্তায় প্রচুর জ্যাম। এদিকে বারবার ফোন দিচ্ছে আপনার বন্ধু বা প্রিয় মানুষটি। তাকে এক ঘন্টা রাস্তায় দার করিয়ে রেখে শেষ পর্যন্ত পৌঁছাতে পারলেন আপনি কিন্তু এদিকে সেই মানুষটি স্বাভাবিকভাবেই রেগে গেলেন আপনার উপর এবং এরপর দুজনের মধ্যে ঝগড়া-মনোমালিন্য। এই এতো সমস্যা হলো কিন্তু আপনার আলসেমির কারণে। তাহলেই বুঝতে পারছেন আলসেমি শুধু আমাদের পড়াশুনা, ক্যারিয়ার আর স্বাস্থ্যেরই ক্ষতি করে না, সম্পর্কেরও অবনতি ঘটাতে পারে।

এখন প্রশ্ন হতে পারে, এই আলসেমি থেকে মুক্তির উপায় কি? মুক্তির উপায়টি খবই সহজ, এর জন্য আপনাকে আলাদাভাবে কোনো কিছুই করতে হবে না। আপনি শুধু আপনার মনকে আত্মপ্রত্যয়ী করবেন, নিজেকে নিজে উৎসাহ দিবেন। আপনার নিজেকে বোঝাতে হবে আপনার আলসেমির কারণে শুধু আপনার কাজই না আপনার সাথে সম্পৃক্ত ব্যক্তিটিরও ক্ষতি হতে পারে। আর আপনার আলসেমির কারনেই কোন বিশেষ সুযোগও হাতছাড়া হয়ে যেতে পারে, আর সুযোগ কিন্তু বারবার আসে না। তাই আলসেমির কারণে হেলায় কাজ হারিয়ে পরে আফসোস করার চেয়ে সময় থাকতে মনকে উদ্যমি করুন, আলসেমির বেড়াজাল থেকে মুক্তি মিলবে সহজেই!

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি