পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

সন্তানকে শেখান মূল্যবোধ

সৃষ্টির শুরু হতেই ভালবাসা আর একে অন্যের প্রতি বিশ্বাস নিয়ে মানুষের পথা চলার শুরু। ধীরে ধীরে আমরা উন্নত হই, আরও আরও বেশি সভ্য-ভব্য হতে শিখি। ক্রমে আমরা পরিবার গড়ে তুলি, সন্তান প্রতিপালনে মনযোগী হই,আরও উন্নত হতে থাকি। এবার আমরা এগিয়ে যেতে থাকি উন্নতির চরম শিখরে, আর ক্রমেই বিলুপ্ত হতে থাকে আমাদের অনুভুতি,মানবতা আর মূল্যবোধ।

ভাবছেন এসব আবার কেমন কথা। একদম ঠিক কথা,একবার নিজের আশে পাশে তাকিয়ে দেখুন, দেখতে পাবেন আমাদের চেনা সমাজ আর তাঁর মানুষ গুলো যেন বদলে গেছে। পাশের বাড়িতে কে থাকে আপনার কি তা মনে পড়ে? কিংবা বিপদে পড়লে পাড়ার যে বড় ভাইটিকে ডাকবেন, তাঁর নামটা মনে আছে তো? অথবা ধরুন নিজের মুরুব্বিদের কথা, শেষ কবে তাদের শরীরের খোঁজখবর নিয়েছিলেন কিংবা দেখতে গিয়েছিলেন মনে পড়ছে কি?

আদি কালে মানুষের ভালবাসার সম্পর্ক যেমন ছিল নিখাদ আর গভীর, সময়ের সাথে সাথে কেন জানি তা হয়ে উঠেছে ঠিক তেমনি জটিল আর ভঙ্গুর। জীবনের চাইতে সময়ের মূল্য এখানে অনেক বেশি। কিন্তু একবার ভেবে দেখুন তো আপনার বাড়িতেও কি ঠিক এমনটাই চলছে? এবার তবে সময় নিয়ে একটু ভাবতে বসুন। নিজের জন্য না হলেও আপনার সন্তানের জন্য। আপনি ঠিক কি চাইছেন তার জন্য?

  • সন্তান বাংলা কিংবা ইংলিশ মিডিয়াম যেখানেই পরুক না কেন,খেয়াল রাখবেন সেই ভবিষত্যে এইদেশের একজন সুযোগ্য নাগরিক হবে। তাকে পরিচিত করে তুলুন আমাদের সংস্কৃতি আর ঐতিহ্যের সাথে।
  • ‘বড়দের সম্মান আর ছোটদের আদর’ ওরা শিখবে আপনাকে দেখেই। এর মানে হল ওর মাঝে স্বাভাবিক ব্যবহার আর পরিমিতি বোধ আপনাকেই গড়ে তুলতে হবে। আপনার সন্তান অনুসরণ করবে আপনাদের দুইজনকেই। তাই বাড়ীর যিনি মুরুব্বী তাঁর প্রতি শ্রদ্ধাশীল, সংযত আচরণ আর আদর যত্নের যেন কোন কমতি না হয়। মনে রাখবেন একদিন এই সন্তানই আপনার সামনে দাঁড়াবে ঠিক যেমন এই মুহূর্তে আপনি দাঁড়িয়ে আছেন আপনার বৃদ্ধ বাবা-মা, শ্বশুর–শাশুড়ি ,কিংবা অন্য কোন বৃদ্ধ আত্মীয়ের সামনে।
  • নিজ নিজ ধর্মের প্রতি সম্মান আর শ্রদ্ধাবোধ নিশ্চিত করুন। যতটুকু সম্ভব, ছোটবেলা থেকেই তাদেরকে ধর্মীয় আচার ব্যবহারে অভ্যস্ত করে তুলুন। মনে রাখবেন মডার্ন হওয়া মানে ধর্মের অবমাননা নয়।
  • সমাজে নিজের পজিশন যেমনই হোক না কেন, সব ধরনের মানুষকে ভালবাসতে আর সম্মান করতে শেখান।
  • কখনই সন্তানের অন্যায় আবদার মেনে নিবেন না, ভবিষত্যে তা আপনার সন্তানেরই ক্ষতির কারন হবে। তাকে বুঝান, সব কিছু চাইলেই পাওয়া যায় না, সবাই সব কিছু পায়ও না। নিজের যা আছে তাই নিয়েই খুশি হতে শেখান।
  • অন্যের সামনে কখনই নিজের কিংবা আপনার সন্তানের তুলনা করবেন না, সবার সামনে তো একদমই নয়। এর ফল বিপরিত হতে পারে,তার আত্মবিশ্বাসে ফাটল ধরতে পারে।
  • দেশকে ভালবাসুন, সন্তানকেও ভালবাসতে শেখান। চলতি পথে চিপস এর প্যাকেটটা তাকে রাস্তায় ফেলতে দেবেন না। তাকে বোঝান- আজ সে যদি না ফেলে, একদিন অন্যরাও ফেলবে না। আর এভাবেই দেশ গড়তে হয়। দায়িত্ব আমাদের সবার সমান, তা সে যত ছোটই হোক না কেন। শুরু করতে হবে এভাবেই।
  • অন্যের দরকারে ছুটে যান, দেখবেন আপনার সন্তানও হাত বাড়াবে অন্যের সাহায্যে।

আমাদের সারাদিনের ব্যস্ততার মাঝে এইসব ছোট-খাটো অভ্যাস আপনার সন্তানের জীবনের পথচলাকে অনেক সুন্দর আর মানবিকতায় পরিপূর্ণ করে তুলবে। একজন সুযোগ্য উত্তরাধিকার হয়ে সে পরিবার, সমাজ আর দেশের কাছে থাকবে দায়বদ্ধ।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি