পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ভালোবাসুন নিজেকে

“আমি আমার আদরের সোনামণির মা কিংবা বাবা, তারপর? আমি কারও ভালোবাসার স্ত্রী কিংবা স্বামী, কারও আদরের পুত্র কিংবা কন্যা, কারও সবচাইতে ভালো বন্ধু, একজন ভালো কলিগ ,হয়ত বা আমি একজন ভালো মানুষও। আমি চেষ্টা করি দেশকে ভালবাসতে, সমাজের উপকারে সব সময় এগিয়ে যেতে। নিজের পেশাগত জীবন, ঘরের দায়িত্ব, বাইরের সামাজিকতা, আত্মীয়তা সবই আমার একদম নিখুত!” সবই তো করলেন। কিন্তু ব্যস্ত দিনের শেষে নিজেকে একটু ভালবেসেছেন তো ?

ভাবছেন এ কেমন কথা, নিজেকে আবার কে না ভালোবাসে? একদম ঠিক, নিজেকে আমরা সবাই ভালোবাসি, সবচাইতে বেশিই ভালোবাসি। নিজেকে ভালোবাসি বলেই আমাদের ভালোবাসার মানুষগুলো নিয়ে আমাদের যত ভাবনা। কারন আমাদের জীবনে ভালোবাসার উপাদানগুলো সব তো তাদের ঘিরেই, তাই না? কিন্তু প্রতিদিন আপনি যেমন করে আপনার ভালবাসার মানুষগুলিকে প্রতিটি মুহূর্তে অনুভব করান আপনার আবেগ আর অস্তিত্ব, ঠিক তেমন করে নিজেকেও বলুন ‘ভালবাসি’।

একবার বলে দেখুনই না চুপি চুপি আয়নার সামনে, আপনার অনুভব আর অনুভুতি গুলো হয়ে উঠবে তরতাজা, প্রানবন্ত। কিন্তু প্রতিদিনের কাজের ফাঁকে কেমন করে নিজের দিকে একটু দৃষ্টি মেলে তাকাবেন, তাই ভাবছেন তো? আসুন জেনে নেই কিছু ছোটখাটো মুহূর্ত যখন আপনি অনুভব করবেন শুধুমাত্র নিজেকে, ভালোবাসা আর সম্মানের সাথে।

  • বাইরে যাবেন, তৈরি হয়েছেন যত্ন করে ? বের হবার আগ মুহূর্তে একটি বার আয়নায় দেখে নিন তো নিজেকে কেমন লাগছে! মনে মনে বলুন, বাহ সুন্দর লাগছে তো!
  • বাচ্চার জন্য চকলেট কিনছেন? মনে করে দেখু তো আপনি শেষ কবে চকলেট খেয়েছিলেন? মনে পড়ছে না? ছেলেবেলায় নিজের প্রিয় চকলেটটা আজ কিনেই ফেলুন তবে।
  • গাঢ় রঙের পুরনো কাপড়গুলো, কিংবা তারুণ্যের পোশাকগুলো কোথায় সরিয়ে রেখেছেন? চটপট বের করে দেখুন তো,নিজেকে কেমন লাগছে এতদিন পরে!
  • সম্ভব হলে চলে যান নিজের জন্য টুকটাক কেনাকাটায়। 'অনেক দিন কেনা হয় না’ এমন সব পছন্দের জিনিসগুলো খুঁজে নিয়ে আসুন নিজের জন্য।
  • সবার জন্য মিষ্টি কিনবেন? তালিকায় নিজের প্রিয় মিষ্টির নামটা আছে তো !
  • প্রতিদিন বাচ্চাকে স্কুলে দিয়ে ছুটির সময়ের অপেক্ষায় বসে থাকতে হয়? একদিন না হয় সুযোগ করে চলে যান আপনার ফেবারিট পেস্ট্রি শপ কিংবা ফাস্টফুডে। একাই কিছুটা সময় উপভোগ করুন, সব চিন্তা ঝেরে ফেলে!
  • স্বামী-স্ত্রী যখন দুজনকেই যখন বাইরে ব্যস্ত থাকতে হয়, এমন সময় অভিমান-অভিযোগ না করে কোন একদিন নিজেই চলে যান পার্টনারের অফিসে। নাহয় ১০ মিনিটের ব্রেকে চলুক একটু চা পানের পর্ব। দেখুন তো, সময়টা কেমন কাটে !
  • বাসার বাড়তি কাজগুলোকে মাঝে মাঝে না বলুন। ঘরের সোনামণিটিকেও বুঝান তাঁর বায়না সব সময় পূরণ হবে না। ব্যস্ততার মাঝে বাবা-মায়েরও কিছুটা অবসর প্রয়োজন।
  • সময় করে বসে পড়ুন পছন্দের মুভির সিডিটি ছেড়ে।
  • এক কাপ চা কিংবা কফি বানান, শুধুই নিজের জন্য। ছাদে কিংবা বারান্দায় বসে উপভোগ করুন ১০ মিনিটের ছোটো একটা ব্রেক!
  • গৃহিণীরা পার্টনারকে বলুন রান্নার টুকিটাকি কাজে সাহায্য দরকার। আপনি যদি তাকে ডাকেন, সে খুশি মনে আসবে হাত বাড়াতে। বেশিরভাগ ছেলেদেরকেই আমরা রান্নাঘর থেকে দূরে রাখি। কিন্তু একবার ডেকে দেখুন, কাজের অনুভতিই বদলে যাবে।

প্রতিদিনের কাজের ফাঁকে এইসব ছোট খাটো পরিবর্তন দেখবেন আপনাকে নিজেকে নিয়ে নতুন করে চিন্তার সুযোগ করে দেবে। ঘরে কিংবা বাইরে যেখানেই হোক না কেন আপনি নিজের মাঝে খুঁজে পাবেন সেই উদ্যমী, আকর্ষণীয় মানুষটিকে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি