পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

কর্মজীবি হলে থাকুন পরিপাটি

কর্মক্ষেত্রে নিজেকে সবসময় পরিপাটি ও গোছানো রাখতে হবে। অগোছালো, পোশাক পরিচ্ছদে অযত্নের ছাপ আপনার ব্যক্তিত্বকে প্রশ্নের মুখে ফেলতে পারে। তাই নিজের প্রয়োজনেই নিজেকে ভালোভাবে উপস্থাপন করতে হবে। কথায় আছে না- প্রথমে দর্শনধারী, তারপর গুণবিচারী! সুন্দর, গোছানো, পরিপাটি হওয়া একটা বাড়তি গুণ হিসেবেও বিবেচিত হয়। তাই কর্মজীবি নারীপুরুষ উভয়ের জন্যই থাকলো নিজেকে পরিপাটি রাখার কিছু টিপস।

সকাল সকাল ঘুম থেকে উঠার অভ্যাস

যারা অফিস-আদালতে কাজ করেন তাঁদের কি আর দেরি করে ঘুম থেকে উঠলে চলে! অফিসে সময়মতো পৌছতে না পারলে সকাল সকালই মনটা বিগড়ে যাবে। তাই খুব সকালেই ঘুম থেকে উঠার অভ্যাস করুন। সকালে উঠলে মনটাও ফ্রেশ থাকবে আর কাজও ভালোভাবে হবে। আর এর জন্য কিন্তু রাতের ঘুমটাও তাড়াতাড়িই দিতে হবে।

গোসলটা সেরে নিন সকালেই

যারা সারাদিন কর্মব্যস্ততার মধ্যে দিন কাটান তাঁদের সকালেই গোসল করে নেয়া ভালো। এতে মন ও শরীর দুটোই সতেজ থাকবে এবং ঝরঝরে শরীর ও প্রফুল্ল মন নিয়ে অফিসের কাজের প্রতিও আগ্রহ বাড়বে। অফিস থেকে ফিরে এসে যদি আরেকবার গোসল করা যায় সেটাও ভালো হবে আপনার জন্য। কারণ সারাদিনের ক্লান্তি ভুলিয়ে দিতে গোসলের জুড়ি নেই, এতে করে রাতের ঘুমটাও ভালো হবে আপনার।

ব্যবহার করুন হালকা সুবাসযুক্ত সুগন্ধি

গবেষণায় পাওয়া গেছে, সুন্দর ঘ্রাণ মানুষের মনকে নিমিষেই প্রফুল্ল করার ক্ষমতা রাখে। তাই ব্যবহার করুন নানারকম সুগন্ধি বা পারফিউম। তবে যেহেতু আপনি অফিসে কাজ করেন তাই পার্টিতে দেয়া হয় এমন কড়া সুগন্ধি ব্যবহার না করাই ভালো। আপনার সুগন্ধিটি হবে হালকা সুবাসযুক্ত, কিন্তু সারাদিন গন্ধটা লেগে থাকবে এরকম সুগন্ধি কিনবেন।

পরিপাটি হোন পোশাক-আশাকেও

অনেকেই আছেন অফিসে যাওয়ার সময় তাড়াহুড়া শুরু করে দেন কি পরবেন না পরবেন, শাড়ি বা শার্টটা ইস্ত্রি করা বাকি, জুতো জোড়া যে কোথায় গেলো... এমনি আরও নানা ঝক্কি। এসব করতে করতে ওদিকে অফিসের দেরিও হয়ে যাচ্ছে। তাই পরের দিন অফিসে কি পরবেন, ছেলেরা– চেক শার্ট না একরঙা শার্ট, এর সাথে কোন শুটা পরবেন, আর মেয়েরা শাড়ি না সালয়ার-কামিজ; এর সাথে ম্যচিং করে হাইহিল না ফ্লিপফ্লপ স্যান্ডেল তা আগের দিন রাতেই ঠিক করে গুছিয়ে রাখুন।

রাতেই কাপড় আয়রন করাও সেরে রাখবেন। এতে করে সকালে আর আপনাকে তাড়াহুড়া করতে হবেনা। কর্মক্ষেত্রে পরার জন্য একাধিক পোশাক রাখুন এবং চেষ্টা করুন একদিন পর পরই ধুয়ে ফেলতে। অনেকের পা ঘামে ফলে মোজায় দুর্গন্ধ হয়, তাই একাধিক মোজা রাখবেন এবং প্রতিদিন মোজা ধোয়ার চেষ্টা করবেন।

ব্যবহার করুন সানগ্লাস ও ছাতা

যতটা পারবেন রোদ থেকে বেঁচে থাকবেন। রোদ থেকে বাঁচতে ব্যবহার করতে পারেন সানগ্লাস বা ছাতা। কড়া রোদের জন্য নারীপুরুষ উভয়ই ব্যবহার করতে পারেন সানস্ক্রিন সমৃদ্ধ ক্রিম।

চুলের যত্নে শ্যাম্পু

অনেকেই ব্যস্ততায় নিয়ম করে শ্যাম্পু করতে পারেনা ফলে চুলে জট লাগে বা চুল উস্কুখুস্কু হয়ে থাকে। এটা দেখতে খারাপ লাগে, এছাড়া চুলে নিয়মিত শ্যাম্পু না করলে বাইরের ধুলাময়লা চুলের মারাত্মক ক্ষতি করে। তাই সপ্তাহে অন্তত তিনদিন বা এক দিন পর পরই চেষ্টা করুন চুলে শ্যাম্পু করতে। মেয়েরা চুলে শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করতে পারেন আর ছেলেরা শ্যাম্পুর পর ভালো মানের হেয়ার ক্রিম বা জেল ব্যবহার করতে পারেন।

ঘামের দুর্গন্ধ এড়াতে

সারাদিন ছোটাছুটির মধ্যে থাকতে হয় বলে শরীরে ঘাম হতে পারে। কিন্তু তা বেশি হয়ে গেলে আপনার পাশের লোকটিও ঘামের দুর্গন্ধে বিরক্ত হতে পারে তাই সবসময় চেষ্টা করবেন ডিওডোরেন্ট ব্যবহার করতে।

ঠোঁটের যত্ন

অনেকেরই সারাবছর ঠোঁট ফাটার সমস্যা আছে। তাই সাথে সবসময় লিপবাম বা লিপজেল রাখবেন। ঠোঁট শুকিয়ে গেলে জিভ দিয়ে ঠোঁট না চেটে ঠোঁটে একটু লিপজেল বুলিয়ে নিলে আর ঠোঁট ফাটবে না।

বাইরের ধুলাবালি থেকে রক্ষা পেতে

অনেকেরই ডাস্ট এলার্জি আছে এছাড়াও বাইরের ধুলাবালিতে শ্বাস নিতে কষ্ট হতে পারে। তাই এ থেকে রক্ষা পেতে মাস্ক ব্যবহার করতে পারেন, তবে তা সুতি হলেই ভালো হয়। এছাড়াও মাস্ক ব্যবহারে অসুবিধা হলে রুমাল ব্যবহার করতে পারেন।

রাখুন এক্সট্রা কাপড়

বৃষ্টি-বাদলা দিনে অনেকেরই যেই সমস্যাটায় পরতে হয় সেটা হল হঠাৎ কাঁদা লেগে জুতা নোংরা হয়ে যাওয়া। তখন হয়তো পকেটের টিস্যুও শেষ হয়ে গেছে। এই অবস্থায় তো আর অফিসে যাওয়া যায় না, বেশ বিপদই হয় তখন। তাই সবসময় ছোট কাপড়ের টুকরা রাখবেন আপনার পার্সে বা পকেটে। অনেকের বাড়িতে নিশ্চয়ই পুরনো চশমার খাপ আছে, দেখবেন সেখানে চশমা মুছার ছোট একটা কাপড়ের টুকরা থাকে যা সাধারণত কখনোই ব্যবহৃত হয়না। এক্ষেত্রে এটাকেই কাজে লাগাতে পারেন আপনি।

মাউথ ওয়াশ বা মিন্ট চুইংগাম

অনেকের মুখে দুর্গন্ধ হয়। কথা বলার সময় পাশের মানুষটি যদি আপনার মুখে দুর্গন্ধ পায় তাহলে সে আপনার সম্পর্কে কি ভাববে বলুন তো! তাই বাসা থেকে বের হওয়ার সময় মাউথ ওয়াশ দিয়ে কুলি করে বের হবেন এবং মাউথ ওয়াশ টি নিজের সাথে রাখবেন পরে স্প্রে করার জন্য। আর যদি মাউথ ওয়াশ বহন করা ঝামেলা মনে হয় তাহলে, প্রায় সব ছোটবড় দোকানেই মিন্ট বা মেনথল জাতীয় চুইংগাম পাওয়া যায় সেগুলো কয়েকটা সাথে রাখতে পারেন।

প্রয়োজনীয় ওষুধ

অনেকেরই গ্যাস্ট্রিক, হাঁপানি বা এলার্জিজনিত রোগ আছে যা হঠাৎ করে আক্রমণ করতে পারে তাই সবসময় নিজের কাছে প্রেস্ক্রাইবড করা ওষুধ রাখুন। কারণ প্রয়োজনের সময় অফিসে থাকাকালীন সময়ে তা হাতের নাগালে নাও পেতে পারেন।

ট্র্যাফিক জ্যামে আটকা পরলে

ট্র্যাফিক জ্যাম আমাদের নিত্যদিনের সঙ্গী। তাই কখনো অফিসে যাওয়ার সময় জ্যামে আটকে পরলে বিরক্ত না হয়ে একটা পেপার কিনে পড়া শুরু করে দিবেন, এতে করে আপনি আপডেটও থাকবেন এবং সময়টাও ভালো কাটবে। তাছাড়া নিজের দেশ ও পৃথিবীর সংবাদ জেনে রাখাটা অবশ্যই কর্মক্ষেত্রে আপনার সহায়ক হবে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি