পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

টাকা সাশ্রয় করুন বাজারে

শিরোনামটা শুনতে অদ্ভুত শোনালেও, ব্যাপারটা কিন্তু অত্যন্ত প্রয়োজনীয়। যাকে সংসার চালাতেই হয়, একমাত্র সে-ই জানে যে এই দুর্মূল্যের বাজারে সংসার চালানোটা কি ভীষণ কঠিন হয়ে গেছে। বাজার করতে গিয়ে হিমশিম খেতে হয় এখন সকল মধ্যবিত্তকেই। প্রয়োজনের তুলনায় টাকা কম- এটা তো নিত্যদিনের ঘটনা এখন।

ভাবছেন, এই টানাটানির মাঝেও কি করে টাকা সাশ্রয় করবেন বাজার থেকে? আছে কিছু সহজ উপায়, কেবল বুদ্ধি করে ব্যবহার করতে পারলেই হলো। আসুন, আলোচনা হোক বাজার থেকে টাকা সাশ্রয়ের কিছু উপায় সম্পর্কে।

  • মাসের শুরুতেই একটি তালিকা করুন। কিছু বেসিক খাদ্য উপাদান আছে, যেগুলো ছাড়া আমাদের চলেই না। চাল, ডাল, তেল, লবণ, মশলা, চিনি ইত্যাদি যেসব উপাদান ছাড়া একটি দিনও চলা সম্ভব না, সেগুলো মাসের শুরুতেই পাইকারি দোকান থেকে কিনে রাখুন। পাইকারি দোকানে এমনিতেও দাম কম। আর একবারে বেশি জিনিশ কিনলে সাশ্রয় আরও বেশি।
  • সকল দামী জিনিসের একটি বিকল্প খুঁজে বের করুন। আমরা বিলাসিতার জন্য, কিংবা স্রেফ অভ্যাস বশত অনেক দামী পণ্য ব্যবহার করে থাকি। অথচ একটু খুঁজে দেখলেই বুঝতে পারবেন যে সেই একই মানের পণ্য অল্প দামেও পাওয়া যায় অন্য কোনও কোম্পানির। যদি মানে হেরফের না হয়, তাহলে অযথা বেশি দামের পণ্য কিনে কেন টাকা অপচয় করবেন?
  • মার্কেটে নতুন যেসব পণ্য আসে, সেগুলো পরখ করে দেখুন। লক্ষ্য করে দেখবেন যে একটি নতুন পণ্য বাজারে আসার পর বেশ কিছুদিন তার মান অত্যন্ত ভালো থাকে, আবার দামেও থাকে সস্তা। কেননা কোম্পানি তখন গ্রাহক পর্যন্ত পৌঁছাতে চায়। সুতরাং এই পণ্য গুলো হতে পারে আপনার জন্য খরচ সাশ্রয়ী।
  • বাণিজ্য মেলা কিংবা অন্য কোনও উপলক্ষে নানান রকম অফার দেয়া হয়। যেমন- দুটি কিনলে একটি ফ্রি। কিংবা বেশ মোটা অংকের ছাড়। যদি পণ্যটি আপনার নিত্য প্রয়োজনের হয়, তাহলে তখন বেশ কিছু কিনে রাখুন। তবে অবশ্যই বুঝে কিনবেন যে ঠিক কতটা আপনার প্রয়োজন আর মেয়াদ উত্তীর্ণ তারিখও অবশ্যই দেখবেন।
  • বাজার করতে যাবার আগে ভালো করে খেয়ে নিবেন। কথাটা অদ্ভুত শোনালেও এটা কিন্তু খুবই সত্যি যে ক্ষুধার্ত অবস্থায় আমাদের চোখে যা ভালো লাগে , সেটাই আমরা কিনে ফেলি। অনেক সময়েই দেখা যায় বস্তুটার আসলে প্রয়োজন নেই তেমন। সুতরাং খালি পেটে বাজারে যাবেন না।
  • অল্প ওজনের মাছ বা মুরগি না কিনে একটু বেশি ওজনের কিনুন। কি, অবাক লাগছে? ব্যাপারটা বুঝিয়ে বলি। যেমন ধরুন একটি ১ কেজি ওজনের মুরগি কিনলে অন্তত ২৫০ গ্রাম চলে যাচ্ছে নাড়িভুঁড়ি, পাখনা, পশম ইত্যাদিতে। আবার ২ কেজি ওজনের মুরগি কিনলেও কিন্তু নাড়িভুঁড়ি, পাখনা, পশম বাবদ ওই ২৫০ গ্রামই বাদ যাচ্ছে। তাহলে দেখুন, বেশি ওজনের মুরগিতে সাশ্রয় হচ্ছে না?
  • ফ্রুট জুস বস্তুটা কেনা বাদ দিন। ফল কিনে বাসার রস করে নিলে অনেক বেশি খরচ সাশ্রয় হবে।
  • যে উপাদান গুলো রোজ লাগে না, সেগুলো ছোট প্যাক কিনুন। অযথা বড় প্যাক কেনা হলে অনেক সময়েই সেটা ব্যবহার করা হয়ে ওঠে না, তাতে অযথা অপচয়।
  • পচনশীল খাবার গুলো অল্প করে কিনুন। এগুলো একবারে কেনা অর্থ খরচ আর অপচয় দুটোই বাড়ানো।
  • বাজার করার সময় প্রতিবার টাকা নষ্ট করে ব্যাগ কেনার চাইতে একটি ব্যাগ সাথে করেই নিনে যান। ঝামেলা যেমন কমবে, তেমন খরচও।
  • পোকা পড়ে নষ্ট হতে পারে, কিংবা ছত্রাক জমে যায় এমন খাবার গুলোও অল্প করে কিনুন।
  • কোমল পানীয় কেনা বন্ধ করে দিন। টাকা যেমন বাঁচবে, তেমনি স্বাস্থ্য রক্ষাও হবে।
  • অনেক বাজারে বা দোকানেই স্থানভেদে দামের হেরফের হয়। দেখা গেছে যে অপেক্ষাকৃত ধনী মানুষের বাস এমন স্থানের বাজারগুলোতে অযথাই দাম বেশি হয়। নির্দিষ্ট মুলে জিনিশ বিক্রি হলেও সুপারশপের ক্ষেত্রেও ব্যাপারটা প্রযোজ্য। সুতরাং বুঝেশুনে আপনার পছন্দের বাজারের স্থান নির্বাচন করুন। যেখান কমে পাবেন, আবার সব কিছু এক সাথেও পেয়ে যাবেন।
 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি