পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ফেসবুক জেল হতে সাবধান!

ভ্রূ কুঁচকাচ্ছেন নিশ্চয়ই? ভাবছেন, ফেসবুক জেল? সেটা আবার কি! তাহলে না হয় আরও একটু অবাক করে দেই আপনাকে, গ্যারান্টি দিয়ে বলতে পারি আপনাদের মধ্যে ৪০-৫০% পাঠক ইতিমধ্যে ২-৩ বার ফেসবুক জেল খেটে ফেলেছেন। কি, হেসে উড়িয়ে দিচ্ছেন তো? না না, ঠাট্টা নয়, ঘটনা কিন্তু সত্যি। ইদানিং “ফেসবুক জেল” বলে একটা টার্ম খুব ঘুরে বেড়াচ্ছে আকাশে বাতাসে। প্রথম দেখায় চমকে গিয়েছিলাম, এ আবার কি! কিন্তু পরে এ নিয়ে বিস্তর অনুসন্ধান করে জানতে পারলাম মজার কিছু তথ্য! সেগুলোই আজ শেয়ার করবো আপনাদের সাথে।

ফেসবুক জেল আর কিছুই নয়, ফেসবুক থেকে কিছুদিনের জন্য বন্ধু অনুরোধ/মেসেজ পাঠানো থেকে অবাঞ্ছিত ঘোষিত হওয়া। হাসছেন তো? ভাবছেন “আমি তো ভালো মানুষ, আমি কেন অবাঞ্ছিত ঘোষিত হব?”, তাই তো? হাসিটা মুছে যাবে তখনই যখন জানতে পারবেন ভালো মানুষেরাও ফেসবুক জেল থেকে রেহাই পায়না। আর এখানে আপনার আত্মপক্ষ সমর্থনেরও অনেক ক্ষেত্রে কোনও উপায় থাকে না। বিনা আদালতে শাস্তি লাভ!

প্রথমেই একটা উদাহরণ দেই। মনে করুন আপনার একটা বন্ধু অনুরোধ এসেছে। আপনি খেয়ালবশে/ কারণবশত সেটা তখনই একসেপ্ট না করে “নট নাও” সিলেক্ট করলেন। হতে পারে যে মানুষটি বন্ধু অনুরোধ পাঠিয়েছে তাকে আপনি চিনেননা অথবা চিনলেও লিস্টে অ্যাড করতে চান না বলে এমন করলেন। তখন স্বয়ংক্রিয়ভাবে ফেসবুক থেকে আপনার কাছে একটি মেসেজ আসবে, “আপনি কি এই ব্যক্তিকে চেনেন ?" তখন যদি আপনি “নো” তে ক্লিক করেন তাহলে সেই মানুষটার নামে ফেসবুকে রিপোর্ট চলে যাবে যে এই মানুষটা অচেনা মানুষদের বন্ধু অনুরোধ পাঠিয়ে বেড়াচ্ছে! তখন কি হবে বলুন তো? ওই মানুষটার নামে এরকম যদি বেশ কয়েকটা স্বয়ংক্রিয় অভিযোগ যায় তাহলে সে বেচারা দুই সপ্তাহ থেকে ১ মাস মতো ফেসবুক জেলে নির্বাসিত হবে। এই সময়ে সে কোনও অপরিচিত মানুষকে মেসেজ বা বন্ধু অনুরোধ পাঠাতে পারবে না! শুধু তার বন্ধু লিস্টের মানুষগুলোকেই মেসেজ পাঠাতে পারবে!

এখন মনে করুন, ঠিক এমনটা আপনার সাথে ঘটল। আপনি যাকে ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠালেন, সে আপনাকে চেনে না বলে ফেসবুককে জানালো। তখন কি হবে? আপনি জেলে যাবেন কি যাবেন না?

হাসছেন তো? হ্যাঁ, বাস্তব নয়, এই জেল অবশ্য ভার্চুয়াল জেল। সত্যি সত্যি জেলের ভাত খেতে হবে না আপনাকে। কিন্তু যারা ফেসবুক-নেশায় আক্রান্ত, তারা ভালো করেই জানেন, এই ভার্চুয়াল জেল-জীবনের কষ্টটা কম নয়! হয়তো বা জেলাবস্থায় আপনার বন্ধু লিস্টে নেই এরকম কোনও চেনা মানুষের সাথে আর্জেন্ট যোগাযোগ করবার প্রয়োজন হতে পারে, কিন্তু জেলে থাকার কারণে যোগাযোগটি করতে পারবেন না! চিন্তা করে দেখুন, কি রাগই না ধরবে তখন!

জেল মানেই যে মাত্র দুই সপ্তাহ কিংবা দুই মাসের সাসপেন্সন তা কিন্তু নয়! এমন যদি হয় যে ঘন ঘন ফেসবুক জেল খাটছেন আপনি, তাহলে কিন্তু যাবজ্জীবনও হয়ে যেতে পারে- যাবজ্জীবন ভার্চুয়াল কারাদণ্ড!! অর্থাৎ আপনার অ্যাকাউন্টটি স্থায়ীভাবে বন্ধ করে দিতে পারে ফেসবুক কর্তৃপক্ষ! ফেসবুকের নীতিবিরোধী পোস্ট/ছবি শেয়ার করলেও এমনটা হতে পারে, যদি আপনার ওই পোস্টের বিপক্ষে যথেষ্ট রিপোর্ট জমা হয়। আর তাই ফেসবুকে কোনও ছবি/ পোস্ট শেয়ার করবার আগে তা ফেসবুকের নিয়ম মেনে চলছে কি না অবশ্যই ভেবে দেখবেন! জেল তো জেলই বাস্তব হোক কিংবা ভার্চুয়াল। জেল খাটতে কারই বা ভালো লাগে বলুন?

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি