পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

পরিবেশটা যখন শোকাবহ

জন্মালে একদিন মারাও যেতে হবে এটাই চিরন্তন সত্য। কিন্তু তারপরও যখন আমরা কারো মৃত্যু সংবাদ শুনি তখন স্বাভাবিকভাবেই তা মেনে নিতে পারিনা। খুব খারাপ লাগতে থাকে, বারবার মানুষটির সাথে জড়িত স্মৃতি মনে আসে। কিন্তু এসবকিছুই মেনে নেয়া ছাড়া আমাদের কোনো উপায় থাকেনা।

শোক তা যতো কঠিন আর কষ্টেরই হোক সইতে হয় আমাদের। অনেকেই মৃত্যুর মতো শোকের সংবাদটা সহজভাবে নিতে পারেন না। তখন আসলে নিজেকে সামাল দেয়ার মতো অবস্থাই থাকে না। তারপরও শোকসন্তপ্ত পরিবারের কাছে গেলে আমাদের কিছু ব্যাপার খেয়াল রাখতে হবে। সান্তনা দিতে গেলেও তা প্রকাশ করতে হবে যথাযথ আচরণের মাধ্যমে। এ ক্ষেত্রে নিচের বিষয়গুলো মনে রাখা যেতে পারে -

  • কোনো শোক সংবাদ শুনলে তাৎক্ষণিক সংবাদটি আরও ভালোভাবে জেনে নিয়ে নিশ্চিত হতে হবে।
  • বিষয়টি নিশ্চিত হলে যথাসম্ভব দ্রুত সেখানে পৌঁছাতে হবে।
  • যাওয়ার সময় আপনার পোশাকের দিকে অবশ্যই খেয়াল রাখবেন। তা যেন চাকচিক্যময় পোশাক না হয় বা ভারী গয়না পরবেন না সে সময়। যথাসম্ভব মার্জিত পোশাক পরতে হবে।
  • সেখানে যেয়ে পরিচিত কারো সাথে দেখা হলে নিজেদের ব্যাপার নিয়ে গল্প করা শুরু করবেন না।
  • পরিবারের লোকজনকে আবেগগত সহযোগিতা করবেন, তাদের স্বাভাবিক কান্না করতে বাধা দিবেন না কারণ কান্নার মাধ্যমে তার ভেতরের কষ্ট কমে আসতে পারে। কিন্তু সাথে সাথে স্বান্তনা দেয়ারও চেষ্টা করবেন, আপনি যে তার পাশে আছেন তা তাকে বলতে পারেন।
  • এ সময় পিঠে হাত রেখে সান্ত্বনা দেওয়া যেতে পারে বা তাকে ধরে রাখা যেতে পারে। অনেক সময় ভালো স্পর্শ অনেক কথা বলে সান্ত্বনার চেয়ে বেশি কার্যকর হয়।
  • মানুষ শোককে হঠাৎ করে মেনে নিতে পারে না। তাই হয়তো পরিবারের একজন মারা গেলে সেই পরিবারের লোকজন সে ঘটনাকে অস্বীকার, কারো ওপর রাগান্বিত (যেমন-সৃষ্টিকর্তা, ডাক্তার, সমাজ বা কোনো আত্মীয়ের ওপর) হতে পারে বা নিজেকে অপরাধী ভাবতে পারে। মনে রাখতে হবে, এসবই তার শোক মেনে নেওয়ার স্বাভাবিক প্রক্রিয়া। এই সময় তার কথা ধরে তার ওপর রাগ বা অভিমান করলে চলবে না বা এমন ভাববেন না যে সে খুব খারাপ বা অনুচিত কাজ করছে। সেই সময় তাকে তার কথাবার্তা দিয়ে বিচার করতে যাবেন না। কারণ যে হারায় কেবল সে-ই এর ব্যাথা বুঝে।
  • হয়তো যে মারা গেছে সে পরিবারের খুব আদরের ছিল, তার শেষ সময়ের কোন শখ তার পরিবার পূরণ করতে পারেনি। কিতু তাই বলে এ সময় তাকে এটা করা উচিত ছিল বা এটা করোনি কেন এ জাতীয় কথা বলবেন না। তাতে তার ভেতরের অপরাধবোধ আরো বেশি কাজ করতে পারে।
  • শোকসন্তপ্ত পরিবারের আত্মীয়স্বজন, বন্ধু-বান্ধব ও সহকর্মীদের মৃত্যু সংবাদটি জানানো হয়েছে কি না তা জানার চেষ্টা করবেন, জানানো না হলে জানানোর ব্যবস্থা করবেন।
  • মোবাইলে কাউকে খবর দেওয়ার সময় সাবধানতা অবলম্বন করতে হয়। হঠাৎ করে কাউকে না বলে কিছু ভূমিকা নিয়ে তাকে মানসিকভাবে প্রস্তুত করতে হবে। এরপর শান্তভাবে অথচ সরাসরি তাকে খবরটি বলবেন।
  • শোকসন্তপ্ত পরিবারের কোনো গুরুত্বপূর্ণ বা স্পর্শকাতর কাগজ বা মূল্যবান সামগ্রী বাইরে থাকলে তা ওই পরিবারের দায়িত্ববান সদস্যের দৃষ্টি আকর্ষণ করে হস্তগত করবেন।
  • পরিবারের সদস্যদের, বিশেষ করে সন্তানদের অন্তিম সৎকার বা দাফনের আয়োজনে ভূমিকা রাখতে দিতে হবে। এতে তাদের জন্য এ শোকটি কাটিয়ে ওঠা সহজ হবে।
  • দাফনের পরের দিনগুলোয় পরিবারটির খোঁজ নিবেন। একদিন যেয়েই দায়িত্ব শেষ হয়ে গেছে এমন মনে করেবেন না, প্রয়োজনে সেখানে যেতে হবে। কারণ মানুষ এ সময় খুব অসহায় অনুভব করে। আপনার উপস্থিতিই সে অনুভূতিকে লাঘব করতে পারে। মাঝেমাঝে যেয়ে খোঁজখবর নিবেন, কোন সাহায্য লাগলে করবেন। এতে করে শোকসন্তপ্ত পরিবারটি মনে জোর পাবে।

একদিন এই পৃথিবী ছেড়ে সবাইকেই চলে যেতে হবে এটা আমরা সবাই জানি। কিন্তু যখন পরিবারের কোন সদস্য যেমন, ভাই অথবা বোন, ছেলে অথবা মেয়ে, বাবা কিংবা মা চলে যান তখন এই কষ্ট থেকে বের হওয়া রীতিমত অসম্ভব। তারপরও জীবন থেমে থাকেনা তা তার স্বাভাবিক নিয়মেই চলতে থাকে। এই ব্যাপারগুলোই বুঝে মেনে নিয়ে চলতে হবে এবং এই বোঝটা আনতেই সাহায্য করতে হবে শোকসন্তপ্ত পরিবারটিকে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি