পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

সামলে চলুন ওভারটাইমের চাপ

কর্মব্যস্ত জীবনে লেট নাইট বা ওভারটাইমের মতো শব্দগুলো যেন ওতপ্রোতভাবে জড়িয়ে গেছে। এই শব্দগুলো যেমন কেউ পছন্দ করছেন না, তেমনি কাজ না করেও থাকতে পারছেন না। দেরি করে বাড়ি ফিরে যে সব সময় বিশ্রাম নেয়া যায়, তাও নয়! টুকটাক কাজ লেগেই থাকে। মাঝে মাঝে রাত জেগে বাড়িতেও অফিসের কাজ করতে হয়। সব শেষে ঘুমোতে যাবার সময় মনে হয়, শরীরে আর কিছু অবশিষ্ট নেই! ক্রমাগত স্ট্রেস আর টেনশনের ফলে মেজাজ হয় খিটখিটে, শরীর হয় খারাপ। এবং এর প্রভাব পড়ে পারিবারিক জীবনেও।

কাজ তো অবশ্যই করবেন তবে তা নিজেকে এবং পরিবারকে অবহেলা করে নয়। কাজ এবং নিজস্ব জীবনে ভারসাম্য রক্ষা করে চলতে কিছু নিয়ম মেনে চলুন।

  • অনেক রাত পর্যন্ত অফিস করা এড়িয়ে যাওয়ার চেষ্টা করুন। প্রয়োজনে তাড়াতাড়ি অফিসে যান। ওয়ার্কিং আওয়ারের মধ্যে কাজ শেষ করার চেষ্টা করুন।
  • ডেডলাইনের আগেই যদি কাজ শেষ করা সম্ভব হয় তাহলে তা করে রাখুন। শেষ সময়ের জন্য বসে থাকবেন না। কাজ ফেলে রাখবেন না, এতে চাপ আপনার ওপরেই পড়বে।
  • সব কাজ নিজে করতে যাবেন না। যদি মনে হয় চাপ বেশি পড়ে যাচ্ছে তাহলে বসের সাথে সরাসরি কথা বলুন। প্রয়োজনে কাজ দায়িত্বশীল ব্যক্তিদের মধ্যে ভাগ করে দিন।
  • অফিসের কাজ কোনোমতেই বাড়িতে বয়ে আনবেন না। এতে ব্যক্তিজীবন ক্ষতিগ্রস্ত হবেই। নিজের ব্যক্তিজীবন এবং কর্মজীবনকে আলাদা রাখতে শিখুন।
  • ওভারটাইম বা লেট নাইটের ক্লান্তি কাটাতে ছুটির দিনে বিশেষ প্ল্যান রাখুন। বেড়াতে যান। বাড়িতে থাকলে পূর্ণ বিশ্রাম নেবার চেষ্টা করুন।
  • ছুটির দিনে পরিবারের সদস্যদের সাথে সময় কাটান। অফিসের কাজের কথা একদম মাথায় আনবেন না। মনে রাখবেন, এই দিনটা আপনার একদম নিজস্ব।
  • অতিরিক্ত কাজের চাপ শরীরেও চাপ ফেলে। তাই পর্যাপ্ত ঘুমানোর চেষ্টা করুন। নয়তো শরীরের সিস্টেম ওলটপালট হয়ে যাবার সম্ভাবনা থাকে। ফলে যে কাজের জন্য এত পরিশ্রম করলেন তা হয়তো শেষই করতে পারবেন না।

আপনার অফিস যেমনই হোক না কেন, যে কাজই থাকুক না কেন তা যেন আপনার সত্তাকে ছাপিয়ে না যায় সেদিকে খেয়াল রাখুন।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি