পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

সতেজ মন নিয়ে ঘুমাতে যাবার ৫টি উপায়

এই এক জীবনে কষ্ট পাবার কিংবা মন খারাপ করার মতন কারণের আসলে কোনও অভাব নেই। মানুষ মাত্রই মন খারাপ করে, এবং কারণ অকারণে করে। সারাদিনের ক্লান্তি শেষে নানান ঘটনা অনেক সময়েই মনকে অবসাদগ্রস্থ করে তোলে। আর এই অবসাদগ্রস্থ মন নিয়ে ঘুমাতে গেলে সকালটাও শুরু হয় খুব বাজে ভাবে।

আপনি জানেন কি, মন খারাপ ভাব নিয়ে ঘুমাতে গেলে রাতে ঠিক মতন ঘুম হয় না? একে মন খারাপ, ঘুম না হলে শরীরটাও খারাপ হয়। সব মিলিয়ে খুব বাজে একটা অবস্থা। কাজে কোনও উৎসাহ মেলে না, কিছু ভালো লাগে না। এবং এমন অবস্থা বেশিদিন চলতে থাকলে মানুষ অচিরেই বিষণ্ণতার রোগী হয়ে যায়। আসুন, আজ জেনে নেই এমন ৫টি উপায় যা কিনা আপনাকে সাহায্য করবে একটি সতেজ মন নিয়ে ঘুমাতে যেতে।

ক্ষমা করুন

সারাদিনে অনেক কিছুই ঘটে থাকে জীবনে। কর্মক্ষেত্রে, জীবনে তো ঘটনার অভাব নেই। দিন শেষে সকলের সব অপরাধ ক্ষমা করে দিন। এমনকি আপনি নিজেও যদি কোনও অপরাধ করে থাকেন তাহলে নিজেকেও ক্ষমা করে দিন। ভুল ভ্রান্তি আর অপরাধ তো হতেই পারে জীবনে।

প্রিয় কিছু করুন

রাতে ঘুমাতে যাবার আগে আপনার ভালো লাগে এমন কিছু করুন। হয়তো বারান্দায় একটু হেঁটে আসা, কিংবা গান শোনা, প্রিয় মানুষের সাথে সময় কাটানো, সিনেমা বা টিভি দেখা। কিন্তু এটাও মনে রাখবেন যে এমন কিছু দেখবেন বা শুনবেন না যাতে আপনার মনের ওপরে চাপ পড়ে। যেমন দুঃখের নাটক বা সিনেমা। তাতে স্ট্রেস বাড়বে আর সাথে মন খারাপ ভাবটাও।

কথা বলুন

মন যদি খুব খারাপ লাগে কিংবা কোনও কিছু নিয়ে যদি খুব টেনশন হতে থাকে তাহলে কথা বলুন। সামনা সামনি বা ফোন যে কোনও কিছুই হতে পারে। এমন কারো সাথে কথা বলুন যে কিনা আপনার একান্ত আপন কেউ। যে মন দিয়ে শুনবে আপনার কথা আর আপনাকে সাহস ও ভরসা জোগাবে।

প্রার্থনা করুন

এটা একদম পরীক্ষিত সত্য যে প্রার্থনা মানুষকে ভালো রাখে, মনকে শান্ত রাখে। দিনের শেষে অবশ্যই নিজের বিধাতার কাছে মনকে সমর্পণ করুন, মনের সকল ভয় আর শঙ্কা তাঁকে বলুন। দেখবেন মন অনেকটা হাল্কা লাগছে, নিজেকে অনেক ভালো লাগছে।

নিজেকে আরাম দিন

সত্যি বলতে কি, মন খারাপ থাকলে একটু ভালো করে খাওয়া অনেকটাই সাহায্য করে স্ট্রেস কমাতে। তাছাড়া যদি আপনি খিদে পেতে ঘুমাতে যান তাহলে কিন্তু মন আরও খারাপ লাগবে। এটাও পরীক্ষিত সত্য যে খিদে পেতে থাকলে মন- মেজাজও খারাপ লাগে। খাবারের সাথে সাথে নিজেকে আরও বাড়তি কিছু দিতে পারেন। যেমন- অয়েল ম্যসাজ চুলে, কিংবা আরাম করে স্নান।

দিন শেষে এই নিয়ম গুলো মেনেই শুতে যান, দেখবেন সকালে কি সুন্দর সতেজ লাগছে মনটা। দিনশেষের খারাপ লাগা বা মন খারাপ ভাবটা কমে গেছে অনেকটাই।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি