পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

গ্রামীণ ঐতিহ্যের খেলা ষোলগুটি

আবহমান বাঙালি জীবনের সাথে যে সকল খেলাধুলা জড়িয়ে আছে চিরন্তন ঐতিহ্যের ধারক ও বাহক হিসেবে তাদের মধ্যে অন্যতম হলো ষোলগুটি খেলা। এ খেলাটি বাংলাদেশের প্রায় সব অঞ্চলেই প্রচলিত। বিশেষত গ্রাম এলাকায় এটি একটি জনপ্রিয় খেলা। ঠিক কবে থেকে খেলাটি চালু হয়েছে এ ব্যাপারে সঠিক কোনো তথ্য না পাওয়া গেলেও এটি এদেশের একটি প্রাচীন ও দেশীয় খেলা।

দাবা খেলার গ্রাম্য সংস্করণ ষোল গুটি খেলা। ষোল গুটি বুদ্ধির খেলা। খেলার পদ্ধতি ছকে যুদ্ধের কৌশল প্রচ্ছন্ন রয়েছে। এদিক থেকেই বিবেচনা করে খেলাটিকে দাবার সমধর্মী বলা যায়। খেলার জন্য সাধারণত সমতল মাটিতে দাগ কেটে নির্দিষ্ট আকৃতির ছক তৈরি করা হয়। ছকের দুই প্রান্তে দুই জন খেলোয়াড় থাকে। প্রত্যেক খেলোয়াড়ের জন্য ষোলটি করে গুটি বসানো হয় এবং গুটি চলনা করার জন্য ছকের মাঝখানের দাগটিকে খালি রাখা হয়। গুটি হিসেবে সচরাচর পাটশোলার ছোট টুকরা, বাঁশ বা বেতের টুকরা, কচুর ডাঁটা, ইটের সুড়কি ইত্যাদি ব্যবহার করতে দেখা যায়। খেলা শুরুর পর এক পক্ষের খেলোয়াড় অপর পক্ষের খেলোয়াড়ের গুটি খেয়ে ফেলার চেষ্টা করে। খেলার সময় নিজ নিজ গুটি ছকের ঘর খালি থাকা সাপেক্ষে সামনে, পেছনে, ডানে, বামে কিংবা কোনাকুনি চালনা করা যায়। প্রতিপক্ষের গুটিকে ডিঙ্গিয়ে কমপক্ষে এক ঘর গুটি চালনার সুযোগ থাকলে সেক্ষেত্রে প্রতিপক্ষের গুটি খেয়ে ফেলা যায়। এভাবে এক সময় যে কোনো এক পক্ষের গুটি শূন্য হয়ে যায় এবং সে খেলায় হেরে যায়।

দেশের কোনো কোনো অঞ্চলে ষোলগুটি খেলাটি খুবই জনপ্রিয়। কোথাও কোথাও এ খেলার টুর্নামেন্ট আয়োজন করতেও দেখা যায়। ভাটি এলাকায় এ খেলার ব্যাপক জনপ্রিয়তা লক্ষ্যণীয়। আমাদের অন্যান্য দেশীয় খেলার সাথে এই খেলাটির তফাৎ হলো, এটি কেবলমাত্র গ্রামের সরল-সহজ সাধারণ মানুষজন অবসর সময়টুকু কাটানোর জন্যই খেলে থাকে। তাই বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলসহ বেশ কিছু অঞ্চলে এ খেলাটি বেশি খেলতে দেখা যায় বর্ষাকালে। বাদলা দিনে কাজে না যেতে পারা লোকজন বাহির ঘরের বারান্দায় মাটির মেঝেতে ছক এঁকে খেলতে বসে যায় অবসরের প্রিয় খেলা ষোলগুটি।

গ্রামীণ পরিবেশে যাদের বেড়ে ওঠা প্রায় প্রত্যেকেরই কম-বেশি ষোলগুটি খেলার অভিজ্ঞতা রয়েছে। আপামর বাঙালির অতি পরিচিত এ খেলার সাথে জড়িয়ে আছে হাজারো স্মৃতি, অতীতের নানা রূপ-রঙ-রস-গন্ধ। বাংলার আনাচে কানাচে আবহমান কাল ধরে ছড়িয়ে ছিটিয়ে থাকা অজস্র ঐতিহ্যের মাঝে স্বমহিমায় উজ্জ্বল এই খেলাটি। অবসরের খেলা হওয়া সত্ত্বেও এর গভীরে লুকিয়ে আছে নির্মল বাঙালিয়ানার ছাপ। অন্যান্য দেশীয় খেলার পাশাপাশি আপন ঐতিহ্যে টিকে থাকুক প্রাণের খেলা ষোলগুটি- বাংলায়, বাঙালিয়ানায়; সব সময়।

মজার একটা তথ্য কি জানেন? এখন কম্পিউটারেই চাইলে খেলা যায় ষোল গুটি। বের হয়েছে ষোল গুটি কম্পিউটার গেমস।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি