পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

সংসার সামলাতে

সবার মধ্যেই ব্যস্ততার ছোঁয়া। আজকাল সেই আগের নারীদের মতো সব কাজ একহাতে করার সামর্থ থাকলেও অনেক সময়ই সেটা কষ্টের কারণ হয়ে ওঠেন। তবে এই সমস্যার চটপট একটা সমাধান হতে পারে সবাই মিলে কাজ ভাগ করে নেওয়া। গার্হস্থ্য অর্থনীতি কলেজের সাবেক অধ্যক্ষ ফিরোজা সুলতানার মতে ‘আজকাল স্বামী-স্ত্রী দুজনই কর্মজীবী হন প্রায়ই। সেই পরিবারে কাজের লোক কয়েক দিন ধরে অনুপস্থিত থাকলে মাথায় আকাশ ভেঙে পড়ে সবার। এর সমস্যার সমাধানে পারস্পরিক সহযোগিতা সবচেয়ে বড় ভূমিকা রাখতে পারে।

পরিকল্পনা করুন: সকালে ঘুম থেকে ওঠার পর সারা দিনের কাজের একটা পরিকল্পনা তৈরি করুন। সময়টা উল্লেখ করে করে পরিকল্পনা কয়েকটি ভাগে ভাগ করতে পারেন। নিজের, স্বামীর, সন্তানের কাজ, ঘরের ও বাইরের কাজ আলাদা রাখতে পারেন। হঠাৎ কোনো জরুরি কাজ কিংবা অনেক দিন পর আপনার বাড়িতে আসা প্রিয় বন্ধুকে আপ্যায়ন করার জন্যও সময় হাতে রাখুন।

কাজের ভাগাভাগি: স্বামী-সন্তানকে কাজ ভাগ করে দিন। পরিবারের সবার মধ্যে খাওয়ার পর নিজের থালা ধুয়ে নেওয়া, নিজের ঘর, জামাকাপড় গোছানো ইত্যাদি অভ্যাস গড়ে তুলুন। ছেলেমেয়েকে স্কুলের ব্যাগ গোছানোর দায়িত্ব দিন। জুতার ফিতা বাঁধা, চুল আঁচড়ানো, ঘড়ি পরা, টাই বাঁধা সময় করে শিখিয়ে দিন। আপনার স্বামীর চশমা, ঘড়ি তাঁকে সব সময় এক জায়গায় রাখতে বলুন। ছেলে বা মেয়েকে স্কুলে নামিয়ে দেওয়ার কাজটি স্বামীকে করতে দিতে পারেন।

কাজ সহজ করে নিন: আধুনিক প্রযুক্তি আমাদের জীবন অনেক সহজ করে দিয়েছে। তাই একে দৈনন্দিন জীবনের অংশ করে নিন। কাজ অনেক সহজ হয়ে আসবে।

সময় বাঁচান: একসঙ্গে দুটি কাজ করা যায় এমন কাজগুলো একবারে সেরে ফেলুন। যেমন: বাচ্চাকে পড়াতে পড়াতে ঘরটা গুছিয়ে নিন। খবর শুনতে শুনতে সবজি কাটুন। রান্না বসিয়ে দিয়ে প্রয়োজনীয় ফোনগুলো করে নিতে পারেন। সবাই একসঙ্গে বাসা থেকে বেরিয়ে বাচ্চাদের স্কুলে নামিয়ে দিয়ে অফিসে চলে যান। স্ত্রী বা স্বামী যাঁর অফিস থেকে বাচ্চার স্কুল কাছে, তিনি ফেরার পথে বাচ্চাকে নিয়ে আসুন। ফেরার পথে রাস্তায় বাজার পড়লে সেরে নিন। অতিথি আপ্যায়ন করান মতো কিছু জিনিস ঘরে রেখে দিন। পানি, বিদ্যুৎ বা ফোন বিলটা ব্যাংকে না গিয়ে ফোন থেকেই দিয়ে দিন।

জরুরি বিপদ মোকাবিলায়: আপনার ব্যাগে পরিচয়পত্র আর প্রয়োজনীয় ফোন নম্বরগুলো রাখার পাশাপাশি আপনার বাচ্চার স্কুলের ব্যাগেও তা ঢুকিয়ে দিন। বাসার ঠিকানাটা সন্তানকে মুখস্থ করিয়ে রাখুন। ঘরে একটা প্রাথমিক চিকিৎসা বাক্স রাখুন। বৈদ্যুতিক তার, সুইচ মাঝেমধ্যে পরীক্ষা করিয়ে নিতে ভুলবেন না।

পারিবারিক বিনোদনে: ব্যস্ততার জন্য ছুটির দিনে সবাই মিলে ঘুরতে যেতে না পারলে রাতের খাবারটা একসঙ্গে খেয়ে সবাই মিলে বসে পড়ুন ভালো কোনো চলচ্চিত্র দেখতে। অবসরের বিকেলটা কাটিয়ে দিতে পারেন ছেলেমেয়েসহ সাপলুডু খেলে।

সহানুভূতিশীল হোন: স্বামী-স্ত্রী দুজনই কর্মজীবী হলে অনেক ক্ষেত্রেই স্ত্রীর ওপর বেশি কাজের চাপ পড়ে। স্ত্রীর ওপর কাজের বোঝা চাপিয়ে দেবেন না। আবার অনেক স্বামীই বিষয়টি বোঝেন না তখন রাগারাগি না করে তাঁকে ঠান্ডা মাথা বোঝানো উচিত স্ত্রীর। ছেলেমেয়ের ভূমিকাও যোগ করতে পারেন। মায়ের কাজে টুকটাক সাহায্য করতে পারে তারা।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি