পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ব্যয় হোক আয় বুঝেই

জিনিসপত্রের দাম হু হু করে বাড়ছে প্রতিনিয়ত । আমাদের নিত্যপ্রয়োজনীয় জিনিস কেনাই এখন ক্রমশ অসম্ভব হয়ে পড়ছে সীমিত আয়ের জীবনে। কিন্তু যেভাবে ব্যয় বাড়ছে, ঠিক সেইভাবে আয় কি বাড়ছে? মাসের বেতনটা কিন্তু একই আছে। আর তাই এই অবর্ধিত আয়ের মধ্যেই বর্ধিত ব্যায়টাকে সামলে নিতেই হবে, তাই না?

কাজটি সহজ নয় ঠিক, তবে খুব একটা কঠিনও নয়। একটু বুঝে ব্যয় করলেই আমরা মাস শেষে অন্তত বিপাকে পরবো না। প্রতি মাসে কিভাবে একটু পরিকল্পনা করে সাশ্রয়ী হতে পারি আমরা।

 

কিছু সহজ পদ্ধতি রয়েছেঃ

  • সংসারে খরচের জন্য কি কি লাগবে বা বাজারে গেলে কি কি আনতে হবে তার একটা লিস্ট করে রাখতে হবে। বাজারে যেয়ে হঠাৎ কিছু কিনতে মন চাইলেই কিনে ফেলা যাবেনা।
  • মাসের বাজারটা একবারে হিসাব করে কিনে ফেললে বারবার কেনা বা বেশি খরচ হওয়ার আশংকা থাকে না। যেমনঃ চাল, ডাল, আটা, চা-পাতা, গুঁড়া দুধ, মাছ, মাংস এগুলো প্রতি মাসে লাগেই। এসব জিনিস একবারে কোন ডিপার্টমেন্টাল স্টোর বা বাজার যেখানে আপনার পছন্দ সেখান থেকে একবারে কিনে রাখতে পারেন।
  • অনেকেই সেলাই করতে জানে। খরচ বাঁচাতে নিজেই যদি নিজের জামা কাপড় সেলাই করে পরেন তাহলে আপনার সৃজনশীলতা যেমন বাড়বে তেমনি সংসারের বাড়তি খরচও অনেক কমে যাবে।
  • রূপচর্চাতেও অনেক খরচ হয় কারণ পার্লারগুলোতে অনেক টাকা চার্জ করে। কিন্তু রূপচর্চার সাধারণ জিনিসগুলো জেনে নিয়ে আপনি বাসায় বসে নিজেই নিজের পরিচর্যা করতে পারেন। এতে খরচও বাঁচবে।
  • যেহেতু মধ্যবিত্ত পরিবারে একটু হিসাব করে না চললে পরে সমস্যা হয় তাই কোন কিছু কেনার আগে যেমন, মোবাইল, সিম, এমপি থ্রি প্লেয়ার এসব জিনিসে ডিসকাউন্ট দিলেই কেনা ভালো।
  • যাতায়াত খরচ সীমিত রাখার জন্য অল্প দূরের জায়গাগুলো রিকশায় করে না যেয়ে বাসে বা হেঁটে যাওয়ার অভ্যাস করুন। এতে করে ভাড়ার টাকা বাঁচিয়ে আপনি অন্য খাতে খরচ করতে পারবেন।
  • বিদ্যুৎ বা গ্যাসের ব্যবহারে আরও যত্নবান হন। বিনা কারণে বিদ্যুৎ বা গ্যাস চালিয়ে রাখবেন না তাহলে বিল বেশি আসবে এবং আপনার খরচও বাড়বে।
  • মোবাইলে কথা বলার সময় পিক বা অফ পিক আওয়ার জেনে কথা বলুন, এভাবেও আপনার মোবাইলের পিছনে কম টাকা খরচ করে আপনি সঞ্চয় করতে পারেন।
  • বাইরে থেকে খাবার না কিনে বাড়িতে তৈরি অভ্যাস করুন। তাতে একদিকে খরচ যেমন বাঁচবে, তেমনি শরীরও থাকবে ভালো।
  • দোকানে কাপড় ইস্ত্রি না করিয়ে বাড়িতে করুন। খরচ কমে যাবে অনেকটাই।
  • বিদ্যুৎ বিল বাঁচাতে সাধারণ বাল্বের বদলে এনার্জি লাইট ব্যবহার করুন।
  • রান্নার করবার সময় হিশাব বুঝে রান্না করুন। একগাদা রান্না করে খাবার নষ্ট করার মানে হয়না।
  • অনেকে কোন কিছু পছন্দ হয়ে গেলে ধার করে হলেও কিনে বা মাসের প্রথমে বেতন পেয়েই একগাদা খরচ করে ফেলে আর মাস শেষে ধার করতে হয়। এই অভ্যাসটা পরিত্যাগ করে সঞ্চয়ের অভ্যাস গড়ে তুলুন। অল্প বেতন পেলেও এর মধ্যে থেকেই কিছু টাকা সঞ্চয়ের জন্য আলাদা করে রাখুন প্রথমেই। বাকি যেই টাকা থাকবে তার মধ্য থেকে খরচ করুন।

আপনার কিছু অভ্যাস পরিবর্তন করলেই সঞ্চয় করে সাচ্ছন্দে চলতে পারবেন আপনি ও আপনার পরিবার।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি