পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

হাসুন প্রান খুলে

হাসি হচ্ছে মহৌষধ । আত্মার শান্তি ও মনের পরিতৃপ্তি আসে হাসিতেই। অনেক টাকা-পয়সা, ধনদৌলত থাকার পরেও মানুষের মুখে যদি হাসিই না থাকে তাহলে সেই খুশিটাও ফিকে হয়ে যায়। হাসি মানুষের মাঝে বন্ধন সৃষ্টি করে। খেয়াল করে দেখবেন, কেউ একজন জোরে হাসা শুরু করলে অন্যদের মাঝেও তা সংক্রমিত হয়, কারণ না জেনেই হয়তো তখন বাকিরাও হাসতে থাকে।

শিশুরা কথা বলার আগে হাসতে শেখে। হাসি থেরাপি হিসেবেও ব্যবহার করা হয় যাকে ‘লাফটার থেরাপি’ বলে। এটা চিকিৎসা বিজ্ঞানে প্রমাণিত যে , হাসি দুশিন্তা দূরীকরণে এবং শরীরের এনার্জি বৃদ্ধিতে সহায়ক। রিসার্চে দেখা গেছে যে, হাসি আমাদের মানসিক দুশ্চিন্তা কমানোর সাথে সাথে আরও নানাদিক দিয়ে উপকার করে থাকে। হাসি আমাদের টি-সেলের(শ্বেত রক্তকণিকা) কার্যকারিতা বৃদ্ধি করে এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আর যখন শরীরে রক্তপ্রবাহটা সঠিক নিয়মে চলে ও কার্যকারিতা বজায় থাকে তখন হৃদরোগের সম্ভাবনাও অনেকটা হ্রাস পায়।

হাসি মন ভালো রাখে এবং এর রেশটা অনেক্ষন পর্যন্ত আপনার মুখে ও মনে লেগে থাকে। এই হাসিই আপনাকে আপনার কঠিন মুহুর্তে বা হতাশায়, আপনার হারে আপনাকে ইতিবাচক ও আশাবাদী হতে সাহায্য করবে। তাছাড়াও আপনার দুঃখ অথবা কষ্টে বিরতি দিতে এই হাসি সাহস এবং শক্তি যোগাবে নতুন আশার কোন পথ বের করার।

আপনি যখন খুব মন খারাপ করে আছেন বা হতাশায় ভুগছেন তখন আপানার বাচ্চাটি হয়তো খিলখিল করে হেসে উঠল, তখনও কি আপনি পারবেন মন খারাপ করে থাকতে!? এই হাসি কি আপনাকেও ছুঁয়ে যাবেনা! অথবা আপনার প্রিয় মানুষটির খুব খারাপ সময় যাচ্ছে, মুখ গোমড়া করে বসে আছে মানুষটি। তখন কি আপনিও তার মতো মুখ গোমড়া করে রাখবেন নাকি তাকে হাসানোর চেষ্টা করবেন? অবশ্যই চাইবেন সব ভুলে মন খুলে হাসতে...

আবার দেখবেন, আপনি আপনার কোন বন্ধুর সাথে খুব রেগে কথা বলছেন বা কোন বিষয় নিয়ে বেশ তর্কাতর্কি হচ্ছে আপনাদের মধ্যে এমন সময় বন্ধুটি খুব জোরে হেসে উঠল। তখন কিন্তু সব ভুলে গিয়ে আপনিও না হেসে পারবেন না। যে কোন মতভেদে বা ঝগড়া মেটাতে এই হাসি একটা টনিক হিসেবে কাজ করে।

হাসিখুশি ভাগ করে নিলে আমাদের সম্পর্ক সবসময় নতুন এবং উত্তেজনাময় থাকে। এমনিতেও যখন আমারা আমাদের মনের কথা শেয়ার করি তখন সম্পর্ক আরও মজবুত হয় কিন্তু যখন আমরা হাসি শেয়ার করে নেই তখন আমাদের সম্পর্কে এটা একটা আনন্দ, অন্যরকম খুশির ফোয়ারা বইয়ে দেয়।

প্রতিদিনকার সম্পর্কগুলোতে একটা অতিরিক্ত মশলা যোগ করে এই হাসি। আমরা যদি আমাদের সঙ্গী/ সঙ্গিনীর সাথে , অফিসের সহকর্মীদের সাথে , পরিবারের অন্য সদস্যদের সাথে এবং বন্ধুদের সাথে আড্ডায় হাসিঠাট্টা না করি তাহলে জীবন কেমন একঘেয়ে হয়ে যাবে একবার ভাবুন তো!

হাসুন প্রতিদিন মন প্রান উজার করে, জোরে জোরে হাসুন। কারনে-অকারনে হাসুন। কেউ একটু ভ্রু কুচকে তাকাল কি আপনার দিকে? সমস্যা নেই, তাকেও সুন্দর একটা হাসি উপহার দিন, এটা কিন্তু একদম ফ্রি। দুনিয়াতে এই জিনিশটিই বিনামূল্যে পাওয়া যায় কিন্তু যার মূল্য, অমূল্য। নিজের কোন ভুল কাজ মনে করে হাসুন, সিরিয়াস কোন ব্যাপারে আটকে আছেন কি করবেন বুঝছেন না, মজার কোন জোকস মনে করে হাসুন। টেবিলের এক কোনায় মজার কোন খেলনা রেখে দিন, রোজ ওটার দিকে তাকিয়ে হাসুন, কম্পিউটারের স্ক্রিন সেভার হিসেবে মজার কিছু সেইভ করুন যা দেখলে হাসি পায়। আনন্দময় করে তুলুন আপনার প্রতিটি দিনকে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি