পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

সুরক্ষিত ভবিষ্যতের জন্য এই ৫টি অভ্যাস অবশ্যই বাদ দিন

জীবনের একটা পর্যায়ে এসে প্রায় প্রতিটি মানুষকেই যে বিষয়টিতে অনুতাপ করতে হয় সেটা হচ্ছে নিজের অর্থনৈতিক অবস্থা। বিশেষ করে নারীদের ক্ষেত্রে আফসোসের মাত্রা হয় অনেকটাই বেশী। কখনো নিজের অতিরিক্ত শখ-আহ্লাদের খেসারত দিতে গিয়ে, কখনো অদক্ষতা আর অমনযোগীতার কারণে জীবনের মাঝপথে গিয়ে অনেকটাই অসহায় অবস্থায় পড়তে হয় তাদেরকে এ দিক দিয়ে। আসুন জেনে নিই অর্থনৈতিক ভাবে সুরক্ষিত থাকতে কোন অভ্যাসগুলো ত্যাগ করা জরুরী।

.অভ্যাসবশত অতিরিক্ত খরচ- কখনো আবেগের বশে, বন্ধুদের সাথে ঘুরতে গিয়ে, নিজেকে বড়লোক প্রমাণ করতে গিয়ে, মন ভালো করতে, টাকা হাতে পাওয়ার আনন্দে কিংবা কমদামে কেনার সুযোগ পেয়ে প্রয়োজন না থাকা সত্ত্বেও অনেক বেশি খরচ করে ফেলেন অনেকে। তবে এটাকে অভ্যাস না করে ফেলে থামিয়ে দেওয়ার বেশ কয়েকটি উপায় আছে। আর সেগুলো হল-

আবেগের বশে কিংবা মন ভালো করতে গিয়ে জিনিস কিনতে যাওয়ার আগে একবার ভাবুন ঠিক কী কারণে খরচ করছেন আপনি। নিজের সমস্যাটা বোঝার চেষ্টা করুন। কোন কারণটি আপনাকে ঠেলে দিচ্ছে অতিরিক্ত খরচের দিকে। মন খারাপ? সম্পর্কের টানাপোড়ন? সমস্যার সমাধান করুন। খরচ করে খানিক ভালোলাগা অর্জন থেকে বিরত থাকুন। বের করার চেষ্টা করুন কোন কাজ আপনাকে টাকা খরচের সমান আনন্দ দিচ্ছে।

হাতে ক্যাশ টাকা রাখুন। ক্রেডিট কার্ড সাথে না রাখার চেষ্টা করুন। হিসেব করে মাসের প্রথমেই পুরো মাসের টাকা নিয়ে ফেলুন ক্যাশে। তারপর সেখানে যত সমস্যাই হোক, ক্রেডিট কার্ডে হাত দেওয়া থেকে বিরত থাকুন।

বন্ধুদের সাথে আড্ডা দেওয়ার সময়েও হিসেব করে ঠিক কতোটা টাকা লাগতে পারে ভাবুন আর সেটাই নিয়ে যান। এতে করে অতিরিক্ত খরচ করতে পারবেন না আপনি। আর যখনই কিছু কম দামে পেয়ে যাবেন এমন কারো সাথে পরামর্শ করে নিন যে অনেক বেশি স্থির মস্তিষ্কের। এতে করে আপনি বুঝতে পারবেন কোনটা আপনার কেনা উচিত আর কোনটা নয়।

.অপর্যাপ্ত সঞ্চয়- টাকা যে মানুষ জমায় না তা নয়। তবে অল্প দরকারেই সেটা খরচ হয়ে যায়। এই যেমন সপ্তাহের পার্টি কিংবা বন্ধুদের আড্ডা, অথবা নতুন কোনো পোশাক। আর এর থেকে দূরে থাকতেই সঞ্চয় করুন দীর্ঘমেয়াদী পরিকল্পনায়। নিজের মনকে বোঝান যে এটা খুব বেশি দরকারের সময় কাজে লাগবে। একটা নির্দিষ্ট সময় বেঁধে নিন। তার ভেতরে যত সমস্যাই হোক সঞ্চয়ের দিকে তাকানো থেকে বিরত থাকুন। কত জমা হল সেটা গুনুন। কিন্তু সেটা সঞ্চয় করার বাঁধা সময় পার হওয়ার পরেই।

.বাড়ি না কেনা- বাড়ি কেনা কিংবা না কেনা নির্ভর করে একজন মানুষের পরিস্থিতির ওপর। কারো হয়তো পরিবার নেই, টাকা নেই কিংবা পছন্দের জায়গা নেই। আর তাই বাড়িটাও কেনা হচ্ছে না। কিন্তু পরবর্তীতে এ নিয়ে অনুতাপ করার চাইতে এই প্রশ্নগুলোর উত্তর খুঁজুন। যদি উত্তর হয় হ্যাঁ, তাহলে কিনেই ফেলুন বাড়ি।

ক. বাড়ির ডাউন পেমেন্ট করা ছাড়াও অবসর জীবন আর জরুরী সময়ের জন্যে যথেষ্ট সঞ্চয় আপনার আছে তো?
খ. বাড়িটিতে কমপক্ষে পাঁচ বছর থাকছেন তো আপনি?
গ. যেখানটায় বাড়ি করছেন সেখানকার বাড়ি ভাড়া করা বাড়ি কেনার চাইতে লাভজনক কি?

.বাড়ি কেনা-অনেকেই ঝোঁকের বশে বাড়ি কিনে ফেলে পরবর্তীতে নানারকম ঝামেলায় পড়েন। টাকা ঠিকমতন পরিশোধ না করতে পারায় কিংবা আরো ভালো আর মনের মতন বাড়ির দেখা পাওয়ায় পরবর্তী জীবনে অনুতাপ করেন তারা। সেক্ষেত্রেও উপরের তিনটি প্রশ্নের জবাব আর সেই সাথে নিজের পছন্দকে ঠিকভাবে বুঝতে পারা- এ দুটোর মিল করে ফেলুন।

.অবসরের জন্যে যথেষ্ট সঞ্চয় না করা-একজন মানুষের অবসরের জন্যে তার বেতনের মোট ২০ শতাংশ সঞ্চয় করা উচিত। আর সেটা না করলে অনেক সময়েই মাঝপথে গিয়ে হতাশ হয়ে পড়েন অনেকে। টনক নড়ে তাদের। আর তাই উপার্জনের শুরু থেকেই ঠিকঠাক অংশটা সঞ্চয়ের তালিকায় রাখুন। ব্যাংকে নানারকম অবসরের জন্যে সঞ্চয় করবার পদ্ধতি আছে। সেগুলোও অনুসরণ করতে পারেন।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি