পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

লাভ ম্যারেজ নাকি অ্যারেন্জড্ ম্যারেজ

বর্তমানে সমাজে প্রেমের বিয়ে, তরুণ-তরুণীদের কাছে ব্যাপক জনপ্রিয়। স্বাভাবিক ভাবেই তরুণ বয়সে একে অপরের প্রতি অপ্রতিরোধ্য আকর্ষণ কাজ করে। আর সমাজে মেয়েদের শিক্ষার হার অনেক বেড়ে গিয়েছে। তারা আগের চেয়ে অনেক বেশী বহির্মুখী। ফলে ছেলে-মেয়েরা একে অপরের সাথে সহজে মেশার সুযোগ পায়। আর প্রযুক্তির কল্যানে তারা খুব সহজে নিজেদের হৃদয়ের কথা আদান-প্রদানের সুযোগ পায়।

সমস্যা হলো যেই বয়সে ছেলে-মেয়েরা প্রেমে পড়ে, বা জীবন সঙ্গী নির্বাচন করতে চায়, সেই বয়সে তাদের থাকে বাঁধ ভাঙা আবেগ। পৃথিবীর সবকিছুই তারা রঙীন ভাবে। যার কারণে সঙ্গী-সঙ্গিনী নির্বাচনে তারা বহু ক্ষেত্রেই ভুল করে বসে। এজন্য দেখা যায় প্রেমের বিয়েতে ভাঙনের ঘটনাও অনেক।তারা যদি তাদের জীবন-সঙ্গী নির্বাচনের দায়িত্ব তাদের অভিভাবককে দিত,অথবা সঙ্গী নির্বাচনের আগে,অন্ততপক্ষে অভিভাবকের পরামর্শ নিত,তবে তা বেশিরভাগ ক্ষেত্রে আরো সুন্দর হত।

বাঁধ ভাঙা আবেগের বয়সে একটা তরুণ বা তরুণীর যে কাউকে যে কোন কারনে ভাল লেগে যেতে পারে। কেউ হতো রূপ দেখে, কেউ পোষাক দেখে, কেউ আক্রমণাত্মক ব্যবহার দেখে, কেউ হয়তো স্মার্টনেস দেখে, কেউ হাসি দেখে, কেউ গান শুনে, ইত্যাদি তুচ্ছাতিতুচ্ছ কারণে একে অপরে প্রেমে পড়ে যায়। কিন্তু যাকে সারাজীবনের জন্য সঙ্গী নির্বাচন করবেন, তার এই গুণগুলো, প্রকৃতপক্ষে কোন কাজেই লাগবে না।

যেগুলি সত্যিকারে পরবর্তী জীবনে কাজে লাগবে, সেটা হল তার  শিক্ষা, পারিবারিক ব্যাকগ্রাউন্ড, রুচি, আত্মসম্মানবোধ, অপরের প্রতি শ্রদ্ধাবোধ ইত্যাদি। এই সত্যিকারের গুরুত্বিবপূর্ণ বিষয়গুলো ঐ বয়সে কেউই খেয়াল করে না বা খেয়াল করার মত যথেষ্ট জ্ঞান থাকে না। এক্ষেত্রে অভিভাবক দের বিকল্প নেই। অভিভাবকেরা তাদের অভিজ্ঞতা দিয়ে খুব সহজেই এই জিনিষগুলো যাচাই করতে পারেন।

তাই প্রেমের বিয়ের চেয়ে অভিভাবকের পছন্দের বিয়েই অনেক বেশি সুখের হবার সম্ভাবনা বেশি। আর যদি সত্যিকারের প্রেমকেই প্রাধান্য দেন, তবে অন্ততপক্ষে আপনার অভিভাবকের কাছ থেকে যত তাড়াতাড়ি সম্ভব, তাকে যাচাই করিয়ে নিন। একদিন না একদিন আপনাকে অভিভাবকের মুখোমুখি হতেই হবে। প্রেমে পড়লেও যত তাড়াতাড়ি সম্ভব আপনার মা-বাবা কে খুলে বলুন। তাদের পরামর্শ নিন। তাদের চেয়ে বড় শুভাকাঙ্খী কোথাও পাবেন না।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি